scorecardresearch

বড় খবর

হোটেল মুম্বই রিভিউ: একটি রোমহর্ষক ছবি

শিহরণ থেকে মুক্তি দেওয়ার কোনও চেষ্টাই করা হয়নি, দর্শকের জন্য হালকা মূহুর্তটুকুও নেই, সঙ্গে সংবেদনশীলতার লেশমাত্র রাখা হয়নি। তবে, এইগুলোই চিত্রনাট্যের গভীরতা মেপে দিয়েছে- আসলে সত্যি ঘটনা হওয়ার কারণেই এতটা ভয়ঙ্কর।

Hotel Mumbai
'হোটেল মুম্বই' ছবির একটি দৃশ্যে দেব প্যাটেল।

Hotel Mumbai movie cast: দেব প্যাটেল, অনুপম খের, নাজনিন বনিয়াদি, অমনদীপ সিং, সুহেল নায়ার, মনোজ মেহরা, দীনেশ কুমার

Hotel Mumbai movie director: অ্যান্থনি মারাস

Hotel Mumbai movie rating: ৩/৫

বিশ্ব অবহিত কোনও সন্ত্রাসী হামলাই এতটা নৃশংসভাবে হয়নি। ভারতের হোটেলর সুরক্ষা চিরকালের জন্য বদলে গিয়ছিল। এমনকি পৃথিবী শিক্ষা পেয়েছিল, দশজন মানুষ একটা মহানগরীকে কীভাবে গুড়িয়ে দিতে পারে। অ্যান্থনি মারাসের হোটেল মুম্বই বুঝেছে বুলেট, রক্ত, বোমা এবং বর্বরতা ২৬/১১ -র ভয়ঙ্কর স্মৃতি উসকে দেবে। তাই এখানে শিহরণ থেকে মুক্তি দেওয়ার কোনও চেষ্টাই করা হয়নি, দর্শকের জন্য হালকা মূহুর্তটুকুও নেই, সঙ্গে সংবেদনশীলতার লেশমাত্র রাখা হয়নি। তবে, এইগুলোই চিত্রনাট্যের গভীরতা মেপে দিয়েছে- আসলে সত্যি ঘটনা হওয়ার কারণেই এতটা ভয়ঙ্কর।

বিষয়গুলি ঠিকভাবে করার লক্ষ্যে কথা বলার ধরনের মতো ছোট ডিটেইলগুলির প্রতি যত্ন নেওা হয়েছে, ভয়াবহতার মধ্যে একের বেশি গল্প চিত্রায়িত করার চেষ্টা করেছেন যাতে শিড়াদাঁড়া দিয়ে ঠাণ্ডা স্রোত বয়ে যায়। কোনও বিশেষ ব্যক্তি বা ঘটনার প্রতি তাই অধিক যত্ন নেওয়া হয়নি।

আরও পড়ুন, বিগ বস ১৩: আসিম কী হিমাংশীর প্রেমে পড়েছেন?

ছবিতে একজন সাহসী শিখ ওয়েটারের ভূমিকায় অভিনয় করেছেন দেব প্যাটেল।

ছবিতে একজন সাহসী শিখ ওয়েটারের ভূমিকায় অভিনয় করেছেন দেব প্যাটেল। অর্জুন, যার একটি কন্যা, গর্ভবতী স্ত্রী এবং অর্থের সমস্যা রয়েছে, এগুলো সবটাই কোথাও ছেঁড়া চিরকুটের মতো এলোমলোভাবে দৃশ্যায়িত, আর এই রূপান্তর চরিত্রের অভিব্যক্তিকে নিখুঁতভাবে চিত্রিত করেছে।

আরও পড়ুন, Ghawre Bairey Aaj movie review: সময়োপযোগী একটি গুরুত্বপূর্ণ প্রতিবাদী ছবি

হ্যামার ও বনিয়াদি আমেরিকা-ইরানিয়ান ও ইংলিশ কপলের ভূমিকায়, যারা প্রগাঢ় প্রেমে এবং ছোট্ট এক প্রাণের বাবা-মা। হামলা শুরু হওয়ার পর তারা আলাদা হয়ে যায় এবং হোটেলের দুটো প্রান্তে চলে যায়, শিশুটিকে দেখে দমবন্ধ হয়ে আসবে। হোটেলের শেফের চরিত্রে অনুপম খের বাস্তবোচিত।

হোটেল মুম্বই কর্তৃপক্ষের অযোগ্যতা সম্পর্কেও জানান দিয়েছেন দর্শককে। যারা এই দুর্ঘটনাটি এত বড় আকারে ঘটে যাওয়া থেকে আটকাতে – বিশেষ বাহিনীকে শহরকে অপেক্ষায় রেখেছিল, পুলিশ তাদের শক্তিবৃদ্ধির জন্য লড়াই করেছিল, টিভির ক্যামেরা যে গুরুত্বপূর্ণ ক্লু দিয়েছে, সরকার যে তা আটকাতে ব্যর্থ।

এই সমস্ত ফুটেজ সেই হোটেলের মধ্যে ঢুকে যাওয়া অপরাধীদের আরও শক্তিশালী করেছিল, তাদের আরও বেশি সাহসী করে তুলেছিল, এমনকি এটা আমাদের স্মরণ করিয়ে দেয়, ১১ বছর আগে শহরের হোটেলগুলি আবারও একটা সিস্টেমের হাতের পুতুল হয়েছিল। আর ঘটনার অন্য একটা শেষ দেখতে পেলাম, সত্যি আমরা ভাগ্যবান।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Hotel mumbai movie review dev patel anupam kher