বড় খবর

কারগিল যুদ্ধের বীর নায়িকা গুঞ্জন সাক্সেনার ভূমিকায় জাহ্নবী

Janhvi Kapoor: কারগিল যুদ্ধের সময় ভারতীয় বায়ুসেনার অফিসার গুঞ্জন সাক্সেনা প্রাণ বাঁচিয়েছিলেন যুদ্ধক্ষেত্রে থাকা বহু সৈনিকের। তাঁর জীবন নিয়েই আসছে বায়োপিক, যে চরিত্রে অভিনয় করবেন জাহ্নবী।

Janhvi Kapoor in Gunjan Saxena The Kargil Girl first look released by Karan Johar
ছবি: জাহ্নবী কাপুর ও করণ জোহরের সোশাল মিডিয়া হ্যান্ডল থেকে

Gunjan Saxena The Kargil Girl: শৌর্য বীর সম্মানে ভূষিত, ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা পাইলটদের অন্যতম, গুঞ্জন সাক্সেনার বায়োপিক, ‘গুঞ্জন সাক্সেনা দ্য কারগিল গার্ল’-এর ফার্স্ট লুক সামনে এল। বৃহস্পতিবার ২৯ অগাস্ট ছবির পোস্টার সোশাল মিডিয়ায় প্রথম শেয়ার করলেন করণ জোহর। গুঞ্জন সাক্সেনার চরিত্রে অভিনয় করছেন জাহ্নবী কাপুর।

একটা সময় ভারতীয় সেনাবাহিনীতে কোনও মহিলা পাইলট ছিলেন না, মহিলা অফিসারও না। এমনটা মনে করা হতো যে মেয়েরা এই কাজের পক্ষে উপযুক্ত নন। তবে সেনাবাহিনীর বাইরে, অভ্যন্তরীণ ব্যক্তিগত উড়ানে অনেক আগে থেকেই মহিলারা লাইসেন্স পেয়েছেন। সরলা ঠাকরালই হলেন প্রথম ভারতীয় মহিলা যিনি উড়ানের লাইসেন্স পেয়েছিলেন ১৯৩৬ সালে। ইন্ডিয়ান এয়ারলাইন্স-এর প্রথম মহিলা পাইলট একজন বাঙালি– দূর্বা বন্দ্যোপাধ্যায় যিনি ১৯৫৬ সালে লাইসেন্সপ্রাপ্ত পাইলট হিসেবে বাণিজ্যিক উড়ানে কাজ শুরু করেন। কিন্তু বায়ুসেনার বিমান ওড়ানোর কাজ থেকে মেয়েদের বাদই রাখা হতো।

আরও পড়ুন: ঋতুপর্ণ ঘোষের জন্মদিনেই ‘সিজনস গ্রিটিংস’-এর ফার্স্ট লুক প্রকাশ করবেন অমিতাভ বচ্চন

২০১৬ সালে অবনী চতুর্বেদী, ভাবনা কামথ ও মোহনা সিং প্রথম মহিলা ফাইটার পাইলট হিসেবে যোগ দেন বায়ুসেনায়। কিন্তু তার ১৭ বছর আগে কারগিল যুদ্ধের সময় অসীম সাহস ও দায়িত্বের পরিচয় দিয়েছিলেন গুঞ্জন সাক্সেনা। ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা অফিসার গুঞ্জন যিনি যুদ্ধক্ষেত্র থেকে বহু আহত অফিসারদের উদ্ধার করেন। তাঁর বিচক্ষণতা ও প্রত্যুৎপন্নমতিত্বের কারণেই অনেক প্রাণ বেঁচেছিল।

পরবর্তী সময়ে ভারত সরকার তাঁকে শৌর্যবীর সম্মানে ভূষিত করে। গুঞ্জনকে অনেকেই ‘দ্য কারগিল গার্ল’ বলে অভিহিত করে থাকেন। দু’দশক আগে ভারতীয় সেনাবাহিনীতে এমনটাই মনে করা হতো যে সেনাবাহিনীর অফিস সংক্রান্ত কাজ, রিসার্চ উইং অথবা টেলিফোন অপারেটিংয়ে মেয়েরা থাকলেও ফ্রন্টে থেকে কমব্যাটের উপযুক্ত তাঁরা মোটেই নন। গুঞ্জন এই ধারণাকে ভাঙতে চেয়েছিলেন এবং সফলও হয়েছিলেন।

আরও পড়ুন: অ্যাভেঞ্জার্সকে টপকে যেতে পারে ৩৫০ কোটির ‘সাহো’

করণ জোহর ও জি স্টুডিয়োস প্রযোজিত এই ছবিতে গুঞ্জনের বাবার ভূমিকায় দেখা যাবে পঙ্কজ ত্রিপাঠীকে। ছবির শুটিং আপাতত শেষ। আগামী বছর ১৩ মার্চ মুক্তি পেতে চলেছে এই ছবি।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Janhvi kapoor in gunjan saxena the kargil girl first look released by karan johar

Next Story
‘প্রতিবাদী বলেই হিট শ্যামা’! রইল সাপ্তাহিক সেরা দশ তালিকাZee Bangla Krishnakoli tops again the Bengali Television serial TRP chart
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com