Kolkata International Film Festival 2019: কলকাতা চলচ্চিত্র উৎসবের জন্য মমতাকে কুর্নিশ রাখী গুলজারের

অতিথি তালিকায় রয়েছেন শাহরুখ খান, বর্ষীয়ান অভিনেত্রী রাখি গুলজার, দুই প্রখ্যাত ভারতীয় পরিচালক মহেশ ভাট ও গৌতম ঘোষ, হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল।

By: Kolkata  
Edited By: IEB  Nov 8, 2019, 6:06:58 PM

Kolkata International Film Festival Tickets 2019 Live: আজ, ৮ নভেম্বর থেকে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, যার আনুষ্ঠানিক ঘোষণা হয় নন্দনে, গত শুক্রবার। দেখতে দেখতে ২৫ বছরে পা দিল কলকাতার অতি আপন এই উৎসব। এবারে উৎসবের ফোকাস কান্ট্রি জার্মানি

নেতাজী ইনডোর স্টেডিয়ামে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, একাধিক নেতা-মন্ত্রী, টলিউডের প্রায় সমস্ত শীর্ষ অভিনেতা-অভিনেত্রী। বিশিষ্ট অতিথি তালিকায় রয়েছেন শাহরুখ খান, বর্ষীয়ান অভিনেত্রী রাখি গুলজার, দুই প্রখ্যাত ভারতীয় পরিচালক মহেশ ভাট ও গৌতম ঘোষ, হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল। চলচ্চিত্র উৎসবের সূচনা হবে ‘গুপি গাইন বাঘা বাইন’ ছবি দিয়ে।

Kolkata International Film Festival 2019 Live: 25th Kolkata International Film Festival Tickets Live Telecast

Live Blog

18:05 (IST)08 Nov 19
শাহরুখের 'নো ছুট্টি', বললেন মমতা

বাংলা সিনেমার বৈশিষ্ট্য নিয়ে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় উঠে এলো ঋতুপর্ণ ঘোষ এবং নবনীতা দেব সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা। বাংলা যে বলিউডকে অনেক কিছু দিয়েছে, সেকথাও স্মরণ করিয়ে দিলেন তিনি। সঙ্গে নাম করলেন মৃণাল, ঋত্বিক, উত্তম কুমার, সত্যজিতেরও। শাহরুখ খান এবং রাখী গুলজারের প্রতি তাঁর নিবেদন, দুজনেই বারবার ফিরে আসুন। অনুপস্থিত দুই প্রবাদপ্রতিম অভিনেতা অমিতাভ বচ্চন এবং সৌমিত্র চট্টোপাধ্যায়ের কথাও উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী। জার্মান পরিচালক ভলকার শ্লনডর্ফের নাম বলতে গিয়ে সামান্য বেগ পেলেও, স্বভাবসিদ্ধ আত্মবিশ্বাসের সঙ্গেই ভাষণ শেষ করলেন মমতা।

17:46 (IST)08 Nov 19
শাহরুখের ভাষণ

আরও একবার শাহরুখ খান প্রমাণ করলেন, জনপ্রিয়তার নিরিখে কেউ তাঁর ধারেকাছে আসতে পারবেন না। তিনি বলতে উঠলেই করতালি এবং উল্লাসে ফেটে পড়লেন দর্শক। প্রথমেই নিজেকে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের 'ব্র্যান্ড অ্যাম্বাসাডর' ঘোষণা করে দিয়ে সকলকে স্বাগত জানালেন তিনি। বললেন, এখনও দেশের সবচেয়ে ভালো গল্প বলে বাংলা সিনেমা, 'এমন সব গল্প যা আমাদের একসূত্রে বেঁধে রাখে, আবার উদযাপন করে আমাদের বৈচিত্র্যকেও'। শেষ করলেন হিন্দিতে এই বলে, 'কিফ সে জ্যায়াদা সুন্দর ফিল্ম ফেস্টিভ্যাল হো হি নহি সকতা।'

17:41 (IST)08 Nov 19
বিশিষ্ট বিদেশীরা

অ্যান্ডি ম্যাকডাওয়েল
জার্মান পরিচালক ভলকার শ্লনডর্ফ

17:30 (IST)08 Nov 19
মঞ্চে রাখী গুলজার

স্পষ্ট, ঝরঝরে বাংলায় নিজের বক্তব্য রাখলেন রাখী গুলজার। তাঁকে সঙ্গে করে পোডিয়াম পর্যন্ত নিয়ে এলেন 'বাজিগর' ছবিতে তাঁর সহ-অভিনেতা শাহরুখ খান। রাখী বললেন, "আমি বাংলার মেয়ে। আমার ধমনীতে বাংলা।" এরপর শাহরুখকে দিয়ে পাখি পড়ার মতো করে বলালেন, "ও আমার দেশের মাটি, তোমার 'পরে ঠেকাই মাথা"। মমতার উদ্দেশে বললেন, "আমি অনেক ফিল্ম ফেস্টিভ্যাল দেখেছি। এত সুন্দর আয়োজন, সবাইকে খুশি রেখে, খুব সহজ কাজ নয়।" রাখীকে "পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারী" বলে বর্ণনা করলেন শাহরুখ।

17:24 (IST)08 Nov 19
কিছু মুহূর্ত

চলচ্চিত্র উৎসবের ডিরেক্টর রাজ চক্রবর্তী, সঙ্গে অভিনেতা-সাংসদ দেব

17:19 (IST)08 Nov 19
দর্শকাসনে শোভন-বৈশাখী

প্রথমে মমতার হাতে ভাইফোঁটা, আজ বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে চলচ্চিত্র উৎসবে উপস্থিতি। অব্যাহত রইল কলকাতার প্রাক্তন নগরপাল তথা বর্তমানে বিজেপির সদস্য শোভন চট্টোপাধ্যায়ের তৃনমূল কংগ্রেসে ফেরা নিয়ে জল্পনা। বিস্তারিত পড়ুন আমাদের প্রতিবেদনে

17:08 (IST)08 Nov 19
প্রদীপ জ্বেলে সূচনা

বিরল ফ্রেম
মঞ্চে উপচে পড়া ভিড়

17:04 (IST)08 Nov 19
মঞ্চ উপচে পড়া তারকাদের ভিড়

মোটামুটি গোটা টলিউড, সঙ্গে শাহরুখ এবং অন্যান্য বিশিষ্ট অতিথি, এবং কিছু পদস্থ সরকারি আধিকারিককে সঙ্গে নিয়ে মঞ্চে উঠলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এঁদের মধ্যে অনেকেরই মুখচোখ দেখে মনে হচ্ছে, মঞ্চে ওঠার ব্যাপারে আগে থেকে জানতেন না তাঁরা। এর পরেও সংযোজন হয়ে চলেছে আরও নাম। সবশেষে উঠলেন এবছরের উৎসবের থিম মিউজিকের রচয়িতা, বিক্রম ঘোষ। অ্যান্ডি ম্যাকডাওয়েলকে 'মিঃ' সম্বোধন করলেন সঞ্চালক, ফলে কিঞ্চিৎ থতমত খেয়ে রয়েছেন 'ফোর ওয়েডিংস অ্যান্ড আ ফিউনারেল' খ্যাত হলিউডের এই জনপ্রিয় অভিনেত্রী।

16:57 (IST)08 Nov 19
ত্রয়ী সমাবেশ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌরভ গাঙ্গুলি এবং শাহরুখ খান

ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস
16:49 (IST)08 Nov 19
মনমাতানো নৃত্যানুষ্ঠান

নৃত্যে তনুশ্রী শঙ্কর
চোখ ধাঁধানো মঞ্চ

16:45 (IST)08 Nov 19
বিদেশি অতিথিদের জন্য

চলচ্চিত্রের শুটিংয়ের পক্ষে কতটা উপযুক্ত বাংলার পাহাড়-জঙ্গল-সমুদ্র, তার এক ঝলক পেলেন উপস্থিত দর্শক-শ্রোতারা। এবারের ফেস্টিভ্যালে কিছু নতুন বিষয়ের মধ্যে অন্যতম হলো ‘হেরিটেজ সাইট ট্রিপ’। কী এই ট্রিপ? পড়ুন বিস্তারিত আমাদের প্রতিবেদনে। 

16:36 (IST)08 Nov 19
শুরুতে তারকা সমাবেশ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই এলেন রাখি গুলজার। এবং অবশেষে হাজির হলেন শাহরুখ, সঙ্গে সৌরভ গাঙ্গুলি, গৌতম ঘোষ, আবীর চট্টোপাধ্যায় প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় পরমব্রত চট্টোপাধ্যায় এবং যিশু সেনগুপ্ত। 

16:27 (IST)08 Nov 19
শাহরুখের অপেক্ষায়

অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল বিকেল চারটেয়, কিন্তু শাহরুখ খানের পৌঁছতে দেরি হচ্ছে বলে শুরুর অপেক্ষায় সকলেই। অনুষ্ঠানের সূচনা 'আনন্দ উৎসব' শীর্ষক নৃত্যানুষ্ঠান দিয়ে, সৌজন্যে তনুশ্রী শঙ্কর ও তাঁর সহযোগীরা।

16:16 (IST)08 Nov 19
আসছেন না অমিতাভ বচ্চন

প্রাথমিক অতিথি তালিকায় নাম ছিল অমিতাভ এবং জয়া বচ্চনের। এমনকি আমন্ত্রণ পত্রেও নাম ছাপানো হয়ে যায় তাঁদের। কিন্তু তারপর জানা যায়, শারীরিক অসুস্থতার কারণে আসতে পারবেন না অমিতাভ। দীর্ঘদিন ধরেই কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে নিয়মিত দেখা গিয়েছে 'বিগ বি'কে।

16:07 (IST)08 Nov 19
সেজে উঠেছে উদ্বোধনী মঞ্চ

Kolkata International Film Festival 2019: ছবি সৌজন্য, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফেসবুক পেজ

15:54 (IST)08 Nov 19
কোথায় কোথায় দেখবেন ছবি

এবার ১৭টি সিনেমা হলে দেখানো হবে ছবি। এগুলি হলো - নন্দন এক, নন্দন দুই, নন্দন তিন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, বিজলি, প্রিয়া, মিনার, নবীনা, অজন্তা, পিভিআর অবনি, আইনক্স সিটি সেন্টার ওয়ান, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ, নিউ এম্পায়ার, নেতাজী ইনডোর স্টেডিয়াম এবং চলচ্চিত্র শতবর্ষ ভবন।

কলকাতা চলচ্চিত্র উৎসবকে ঘিরে স্বাভাবিক ভাবেই সেজে উঠছে শহর কলকাতা। ২৫তম বর্ষ বলে কথা, কোনও খামতি রাখতে চান না কর্তৃপক্ষ। ইতিমধ্যেই চেয়ারম্যান পদের জন্য রাজ চক্রবর্তীর নাম ঘোষণা হওয়ায় বহু জলঘোলা হয়েছে। তবে সে সবের তোয়াক্কা না করেই উৎসবের চমক আনার সমস্ত প্রচেষ্টা করেছেন রাজ।

এবারের কলকাতা চলচ্চিত্র উৎসবে মোট ২১৪টি ফিচার ছবি দেখাানো হবে। যার মধ্যে থাকবে ১৫২টি স্বল্পদৈর্ঘ্যের ছবি ও তথ্যচিত্র। ৭৬টি দেশের ছবি দেখানো হতে চলেছে উৎসবে। যার মধ্যে ভুটান, আফগানিস্তান, সিরিয়া, গুয়াতেমালা, উরুগুয়ে, লেবাননের মতো দেশের ছবি রয়েছে।

Web Title:

Kolkata film festival opening ceremony live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.