বড় খবর

৬০ বছর পার! খোঁজ মিলল কিশোর কুমারের নিষিদ্ধ হিন্দি ছবির

কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ মুক্তি পেয়েছিল ১৯৫৭ সালে। প্যারামাউন্ট পিকচার আমেরিকা-র সাথে বিতর্কে জড়িয়ে পড়ে, অভিযোগ এটি ১৯৫৪ সালের চলচ্চিত্র নক অন উডের একটি অনুলিপি।

A still of actor-singer Kishore Kumar from his film Ganga Ki Lahren
''গঙ্গা কি লহরে''-ছবির একটি দৃশ্যে কিশোর কুমার। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ
দ্য ন্যাশানাল আর্কাইভ অফ ইন্ডিয়া খুঁজে পেল ১৯৫৭ সালে কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ ছবির রিল। ৬০ বছরেরও আগে মুম্বই হাই কোর্টের নির্দেশে এই ছবির সমস্ত প্রিন্ট নষ্ট করে দেওয়া হয়েছিল। গত সপ্তাহে পাওয়া এই বিরল ক্লিপটিতে, পিয়ানোতে সঙ্গীতপরিচালক জয় কিশন (শঙ্কর-জয়কিশন), অভিনেতা শাকিলা নৃত্যরত ও মুকেশকে “এ পায়াসে দিল বেজুবান” গানের প্লেব্যাক করতে দেখা যাচ্ছে।

এনএফএআই-এর ডিরেক্টর প্রকাশ ম্যাগদাম সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “বেশ কয়েক বছর ধরেই অনেকে রিলটির খোঁজ করছিল। যেহেতু এটি আমাদের কাছে ছিল না তাই আমরাও সক্রিয়ভাবে সন্ধান শুরু করি। এটির আবিষ্কার অলৌকিক ঘটনা। ”

আরও পড়ুন, ‘আমি সত্যজিৎ রায় বলছি, তোমাকে আমার দরকার’

কিশোর কুমার অভিনীত ‘বেগুনাহ’ মুক্তি পেয়েছিল ১৯৫৭ সালে। প্যারামাউন্ট পিকচার আমেরিকা-র সাথে বিতর্কে জড়িয়ে পড়ে, অভিযোগ এটি ১৯৫৪ সালের চলচ্চিত্র নক অন উডের একটি অনুলিপি।

প্যারামাউন্ট পিকচার আমেরিকা জিতে যায় এবং মুম্বাই হাইকোর্ট ছবিটির সমস্ত প্রিন্ট নষ্ট করার নির্দেশ দেয়। যদিও আদালতের আদেশের পরে সমস্ত রিলগুলি ধ্বংস হয়ে গেছে বলে মনে করা হয়েছিল তবে ম্যাগডাম বিশ্বাস করেন যে কয়েকটি অন্য কোথাও ছড়িয়ে ছিটিয়ে গিয়ে রয়ে গিয়েছে।

তিনি আরও বলেন, ”ভারতের নানা জায়গার সিনেমাপ্রেমীদের কাছ থেকেই আমরা রিলটি সংগ্রহ করেছি।” তিনি জানান, সঙ্গীতপরিচালক জুটি শঙ্কর-জয়কিশনের ভক্তরা দীর্ঘদিন ধরে এই ফুটেজটি খুঁজছিলেন কারণ এটিই একমাত্র সিনেমা যেখানে জয়কিশন গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন।

আরও পড়ুন, তানসেনের তানপুরা! আসছে শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে প্রথম থ্রিলার

ম্যাগদম বলেন, “আমাদের কাছে ৬০ থেকে ৭০ মিনিটের, দুটি পর্যায়ে কিশোর কুমারের ছবি বেগুহনা-র দুটি ১৬ মিমি রিল রয়েছে। একটি রিল দু’মাস আগে এসেছিল এবং অন্যটি গত সপ্তাহে এসেছে। দ্বিতীয়টিতে, এ প্যায়সে দিল বেজুবান গানটি রয়েছে। এটিতে পিয়ানোতে জয়কিশন এবং এবং নৃত্যে শাকিলাকে দেখা যায়। গানটি গেয়েছেন মুকেশ ।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reel of kishore kumars banned hindi film found after 60 years

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com