scorecardresearch

বড় খবর

Coronavirus India: একমাসে ৬২% কমেছে সক্রিয় সংক্রমণ! ফাঁকা হচ্ছে বেড, হাঁফ ছাড়ছেন স্বাস্থ্যকর্মীরা

covid cases in india: গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৩৬ জন।

Coronavirus India Update
নয়াদিল্লির একটি গুরুদ্বারে কোভিড কেয়ার সেন্টার।

coronavirus india: গত ৮ মে দেশের দৈনিক সংক্রমণ ছিল ৪ লক্ষের ওপরে। তারপর থেকে গত একমাসে প্রায় ৬২% কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। এই নিম্নগতির ফলে হাসপাতালের ওপর চাপ কমছে, স্বাস্থ্যকর্মীরা হাঁফ নিতে পারছেন। গত ৯ মে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৩৭ লক্ষ ৪৫ হাজার। গত রবিবার অর্থাৎ ৬ জুনের হিসেবে এই সংখ্যা ১৪ লক্ষ।

স্বাস্থ্য মন্ত্রক সুত্রে খবর, প্রথম ঢেউয়ের সময় সংক্রমণের গ্রাফের তুলনায় ৪০% বেশি এই সক্রিয় সংক্রমণ। দেশের ৫টি রাজ্য, কর্নাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, কেরল আর অন্ধ্রপ্রদেশ দেশের সক্রিয় সংক্রমণের ৭০% বহন করছে। প্রতি রাজ্যেই এক লক্ষের বেশি সক্রিয় সংক্রমণ। কর্ণাটক, তামিলনাড়ুতে সেই সংখ্যা প্রায় আড়াই লক্ষ। তবে, আশা দেখিয়ে গত এক সপ্তাহে এই পাঁচ রাজ্যের সক্রিয় সংক্রমণ নিম্নমুখী।

আরও পড়ুন শিশুদেহে Covaxin ট্রায়াল শুরু হবে দিল্লিতে, তৃতীয় ঢেউ থেকে বাঁচাতে বড় সিদ্ধান্ত!

তবে উত্তর-পূর্বের ৪ রাজ্য এখন স্বাস্থ্য মন্ত্রকের মাথাব্যথার কারণ। মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিমে সক্রিয় সংক্রমণ ঊর্ধ্বমুখী। বড় রাজ্যের তুলনায় সেই সংখ্যা নগন্য হলেও, জনসংখ্যার বিচারে বেশ উদ্বেগজনক। এই ৪ রাজ্যে গড় সক্রিয় সংক্রমণ ২৫০-এর ওপরে।

২ মাস পর দেশে দৈনিক করোনা আক্রান্তর সংখ্যা সবচেয়ে কম। ফলে দেশের সক্রিয় করোনা সংখ্যাও অনেকটাই কমেছে। নিম্নমুখী দৈনিক মৃত্যুহারও। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে।

আরও পড়ুন মিউকরমাইকোসিসের ওষুধে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া! হাসপাতালে অসুস্থ ৭০ রোগী

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৩৬ জন। দৈনিক সুস্থতার হার ১ লক্ষ ৭৪ হাজার ৩৯৯ জন। চিকিৎসাধীন রোগীর সংখ্যা নেমে এসেছে প্রায় ১৪ লক্ষে। এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে ১৪ লক্ষ ১ হাজার ৬০৯ জন। কমছে দৈনিক মৃত্যুও। গত কয়েকদিনে সংক্রমণ কমলেও, মৃত্যুতে সেভাবে রাশ টানা যাচ্ছিল না। ফলে চিন্তা বাড়ছিল। কিন্তু সোমবারের পরিসংখ্যান খানিকটা স্বস্তি দিল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ২ হাজার ৪২৭ জন।

এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৮৯ লক্ষ ৯ হাজার ৯০৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭১ লক্ষ ৬৯ হাজার ১৮০ জন। মারণ ভাইরাসে প্রাণ গিয়েছে মোট ৩ লক্ষ ৪৯ হাজার ১৮৬ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: The country sees major decline in the number of active cases national