বড় খবর

টিকাকরণে একদিনে রেকর্ড ভারতে, সবার শীর্ষে মধ্যপ্রদেশ, তালিকায় কত নম্বরে রাজ্য?

Vaccination: প্রায় ৮৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।

Covid Vaccination
কলকাতার একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

একদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণ ভারতে। নয়া নজির গড়ল দেশ। সোমবার, ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে প্রায় ৮৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর। উল্লেখ্য, গতকাল থেকেই কেন্দ্রের নয়া টিকা নীতি প্রণয়ন হল। যাতে কেন্দ্র খোলা বাজার থেকে ৭৫ শতাংশ টিকার ডোজ কিনে রাজ্যগুলিকে সরবরাহ করবে। সেইসঙ্গে ১৮ বছরের ঊর্ধ্বে সমস্ত দেশবাসী বিনামূল্যে টিকা পাবেন। বাকি ২৫ শতাংশ টিকার ডোজ বেসরকারি হাসপাতালগুলি কিনতে পারবে।

সোমবার রাতে একটি টুইট করে এই সুখবরটি দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, “আজকের রেকর্ড ভাঙা টিকাকরণের পরিসংখ্যান গর্বের। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকা হল আমাদের শক্তিশালী হাতিয়ার। যাঁরা টিকা নিয়েছেন তাঁদের অভিনন্দন এবং সমস্ত ফ্রন্টলাইন ওয়ার্কার যাঁরা কঠিন পরিশ্রম করে সবাইকে টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তাঁদের অনেক শুভকামনা। দারুণ কাজ করেছে ভারত।”

আরও পড়ুন Covid শঙ্কায় এবছরও বাতিল Amarnath Yatra, বিষাদে পূর্ণ তীর্থযাত্রীদের মন

সোমবার দুটি কারণে এত বেশি সংখ্যক টিকাকরণ সম্ভব হয়েছে। কেন্দ্রের শীর্ষকর্তারা এমনটাই জানিয়েছেন দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে। প্রথমত, রাজ্যগুলিকে টিকা সরবরাহ নতুন গাইডলাইন অনুযায়ী শুরু হয়েছে এবং দ্বিতীয়ত বিনামূল্যে টিকাকরণ কেন্দ্রগুলির সংখ্যাও বেড়েছে। এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ১৮ বছরের ঊর্ধ্বে যে কোও নাগরিকের জন্য সমস্ত রাজ্যগুলিকে মোট ২.৯৫ কোটি ডোজ দিয়েছে কেন্দ্র। একইসঙ্গে সোমবার ৮০ হাজার সরকারি টিকাকরণ কেন্দ্র এদিন থেকে শুরু হয়েছে।

আরও পড়ুন কোভিড সামলাতে দরকার বুস্টার ডোজ? WHO-প্রধান বিজ্ঞানী কী জানিয়েছেন?

রাজ্যগুলির তালিকা দেখলে জানা যায়, সবার শীর্ষে রয়েছে মধ্যপ্রদেশ। গতকাল একদিনে ১৬ লক্ষ মানুষের টিকাকরণ হয়েছে এই রাজ্যে। তার পর কর্ণাটকে ১০.৮৬ লক্ষ মানুষের টিকাকরণ হয়েছে। পশ্চিমবঙ্গ রয়েছে এই তালিকায় অনেক পরে। রাজ্যে এদিন টিকা নিয়েছেন ৩.২১ লক্ষ মানুষ। সোমবার সবচেয়ে কম টিকাকরণ হয়েছে কেরালায়। সেখানে মাত্র ২.৬২ লক্ষ মানুষ টিকা নিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 82 7 lakh jabbed in one day new phase of vaccination kicks in with central procurement

Next Story
Covid শঙ্কায় এবছরও বাতিল Amarnath Yatra, বিষাদে পূর্ণ তীর্থযাত্রীদের মনAmarnath yatra 2021, Covid wave
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com