scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

‘তবলিঘি জামাতে যোগ দেওয়া ৩৬০ বিদেশিকে কালোতালিকাভুক্ত করা হচ্ছে’

”তবলিঘি জামাতের অনুষ্ঠানে অংশ নেওয়া ৩৬০ জন বিদেশি, যাঁরা তাঁদের দেশে ফিরে গিয়েছেন, তাঁদের কালোতালিকাভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে

‘তবলিঘি জামাতে যোগ দেওয়া ৩৬০ বিদেশিকে কালোতালিকাভুক্ত করা হচ্ছে’
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা পরিস্থিতিতে তবলিঘি জামাতের জমায়েতে অংশ নেওয়া বিদেশিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে হাঁটছে কেন্দ্র। তবলিঘি জামাতের জমায়েতে অংশ নেওয়া ৩৬০ জন বিদেশিকে কালোতালিকাভুক্ত করার প্রক্রিয়া ইতিমধ্য়েই শুরু করা হয়েছে বলে শুক্রবার জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। জানা গিয়েছে, ওই ৩৬০ জন বিদেশি ভারতে তবলিঘি জামাতের অনুষ্ঠানে অংশ নেওয়ার পর করোনা মোকাবিলায় সীমান্ত সিল করার আগেই তাঁদের দেশে ফিরে গিয়েছেন।

এদিন এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব পি এস শ্রীবাস্তব জানিয়েছেন, ”তবলিঘি জামাতের অনুষ্ঠানে অংশ নেওয়া ৩৬০ জন বিদেশি, যাঁরা তাঁদের দেশে ফিরে গিয়েছেন, তাঁদের কালোতালিকাভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে”। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন: করোনা যুদ্ধে ধাক্কা দিয়েছে পরিযায়ী শ্রমিকদের জমায়েত ও তবলিঘি জামাতের ঘটনা : রাষ্ট্রপতি

তিনি আরও জানিয়েছেন, ৯৬০ জন বিদেশি এখনও এদেশেই রয়েছেন। ওই বিদেশিরা ট্য়ুরিস্ট ভিসা নিয়ে ভারতে এসে ওই জমায়েতে অংশ নিয়েছিলেন। শ্রীবাস্তব জানিয়েছেন, ভিসা নীতি লঙ্ঘনের অভিযোগে ইতিমধ্য়েই তাঁদের বিরুদ্ধে ব্য়বস্থা নেওয়া শুরু হয়েছে।

আরও পড়ুন: ‘করোনা আক্রান্ত দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরানো সম্ভব নয়’

শ্রীবাস্তবকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ”এই পরিস্থিতিতে, বিদেশিদের তাঁদের দেশে ফেরানোর কোনও প্রশ্নই ওঠে না। কারণ ইতিমধ্য়েই পদক্ষেপ করা শুরু হয়েছে। স্বাস্থ্য়বিধি মেনেই তাঁদের ফেরত পাঠানো হবে”। তিনি জানিয়েছেন, ভিসা নীতি লঙ্ঘন করে তবলিঘি জামাতের জমায়েতে অংশ নেওয়ার অভিযোগে ওই ৯৬০ জন বিদেশিকে ইতিমধ্য়েই কালোতালিকাভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য়, এ দেশে এখনও পর্যন্ত ৬৪৭ জনের করোনার জীবাণু মিলেছে, যাঁদের সঙ্গে নিজামুদ্দিনে তবলিঘি জামাতের ধর্মীয় জমায়েতের যোগ রয়েছে। অন্য়দিকে, দেশে করোনায় মৃতের সংখ্য়া বেড়ে হয়েছে ৬২। পরিযায়ী শ্রমিকদের জমায়েত ও নিজামুদ্দিনে তবলিঘি জামাতের ধর্মীয় অনুষ্ঠান নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই দুই ঘটনায় করোনার বিরুদ্ধে দেশের লড়াই ধাক্কা খেয়েছে বলে এদিন মন্তব্য় করেছেন রাষ্ট্রপতি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Blacklisting process against 360 foreigners linked to tablighi jamaat has begun