scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

রামদেবের তৈরি স্কুল বোর্ডকে অনুমোদন দিতে ‘কেন্দ্রীয় চাপ’! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

বেসরকারী স্পনসরিং সংস্থা হিসেবে রামদেবের সংস্থাকে নিয়োগ করার কথা বলা হয়। মন্ত্রী প্রকাশ জাভাদেকরের সভাপতিত্বে এই বৈঠক হয়েছিল।

রামদেবের তৈরি স্কুল বোর্ডকে অনুমোদন দিতে ‘কেন্দ্রীয় চাপ’! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
যোগগুরু রামদেব

দেশে বৈদিক শিক্ষাকে জনপ্রিয় করতে রামদেবের পতঞ্জলি যোগপিঠ ট্রাস্টকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার বিষয় এবার প্রকাশ্যে আসল। স্বায়ত্তশাসিত ইনস্টিটিউট স্থাপনের একাধিক অনুমোদন বাতিল করলেও কীভাবে লোকসভা নির্বাচনের ‘মডেল কোড অফ কন্ডাক্ট’ জারি হওয়ার প্রাক মুহুর্তে রামদেবের তৈরি বোর্ডকে সেই অনুমতি দেওয়া হল তড়িঘড়ি তা নিয়েই উঠল প্রশ্ন।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের হাতে এসেছে কাউন্সিল সভার গুরুত্বপূর্ণ রেকর্ড। সেখানে দেখা গিয়েছে লোকসভা নির্বাচনের মডেল আচরণবিধিটি শুরু হওয়ার কয়েক ঘন্টা আগে অনুমোদন দেওয়া হয় রামদেবের সংস্থাকে। শিক্ষা মন্ত্রকের অধীন একটি স্বায়ত্তশাসিত সংস্থা, “বেদ বিদ্যা”কে উত্সাহিত ও সংরক্ষণের জন্য কাজ করছে। সেখানেই বেসরকারী স্পনসরিং সংস্থা হিসেবে রামদেবের সংস্থাকে নিয়োগ করার কথা বলা হয়। মন্ত্রী প্রকাশ জাভাদেকরের সভাপতিত্বে এই বৈঠক হয়েছিল।

আরও পড়ুন, কোভিডকালে যোগাসনই জোগাবে মানসিক শক্তি, দাওয়াই মোদীর

বেদ যা ভারতের ঐতিহ্যবাহী, এর বিদ্যাকে ছড়িয়ে দেওয়া ও আধুনিক শিক্ষাব্যবস্থাকে সঙ্গে নিয়ে এর প্রসার ঘটনার চেষ্টা করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে। যদিও এর বিরোধিতা করেছিলেন এমএসআরভিভিপি-এর সেক্রেটারি ভি জাড্ডিপাল। তিন বার শিক্ষামন্ত্রকে চিঠিও দিয়েছিলেন তিনি। কেন্দ্রের আদেশ ছাড়াই বিএসবি প্রতিষ্ঠার জন্য পতঞ্জলি যোগপিঠ ট্রাস্টকে চূড়ান্ত অনুমোদনের চূড়ান্ত চিঠি দেওয়ার বিষয়ে অনীহা প্রকাশ করেছিলেন।

আরও পড়ুন, উত্তরপ্রদেশে বিজেপিকে রুখতে মমতাকে পাশে চাইছেন বিরোধী নেতা!

যদিও তাঁর আপত্তি অগ্রাহ্য করা হয়েছিল। তৎকালীন ভাইস-চেয়ারম্যান রবীন্দ্র আম্বাদাস মুলেকে পতঞ্জলি যোগপিঠ ট্রাস্টকে অনুমোদনের চিঠিটি কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জাড্ডিপালের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানিয়ে দেন এই বিষয়ে কথা বলতে চান না। প্রকাশ জাভেড়করকেও প্রশ্ন মেইল করা হয় যদিও সে উত্তর আসেনি। পতঞ্জলি যোগপিঠ ট্রাস্টও ইন্ডিয়ান এক্সপ্রেসের কোনও প্রশ্নের জবাব দেইয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Centre pushed it to help ramdev get school board