বড় খবর

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল উত্তরপ্রদেশের রামপুর, হিংসার শিকার পুলিশ-জনতা

প্রতিবাদকারীদের উপর গুলি চালানো কথা অস্বীকার করেছেন উত্তরপ্রদেশের ডিজিপি ও পি সিং। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, যারা নিহত হয়েছেন তাঁরা বিক্ষোভকারীদের নিজেদের মধ্যে ক্রস-ফায়ারিংয়ে পড়ে প্রাণ হারিয়েছেন।

সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে আগুনে প্রতিবাদ।

নাগরিকত্ব সংশোধনী আইন এবং জাতীয় নাগরিক নিবন্ধক (এনআরসি)-এর বিরুদ্ধে বিক্ষোভের জেরে উত্তরপ্রদেশে ক্রমশ বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যা। পুলিশ জানিয়েছে ইতিমধ্যেই ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ গ্রহণ করেছে তাঁরা। আটক করা হয়েছে প্রায় ৬০০ জনকে। তবে, প্রতিবাদকারীদের উপর গুলি চালানো কথা অস্বীকার করেছেন উত্তরপ্রদেশের ডিজিপি ও পি সিং। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, যারা নিহত হয়েছেন তাঁরা বিক্ষোভকারীদের নিজেদের মধ্যে ক্রস-ফায়ারিংয়ে পড়ে প্রাণ হারিয়েছেন। এদিকে, উত্তরপ্রদেশের রামপুরে শনিবার সিএএ বিরোধী ও পুলিশের মধ্যে সংঘর্ষ বেশ কয়েকজন পুলিশকর্মী-সহ আহত হয়েছে বহু মানুষ, এমনটাই খবর পিটিআই সূত্রে।

Read the full story in English

এদিকে শুক্রবার দিল্লি গেটে আহত হয়েছেন প্রায় ৪৫ জন। প্রথমে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হলেও সন্ধ্যে গড়াতেই হিংসাত্মক হয়ে ওঠে দিল্লি গেট। দরয়াগঞ্জে পুলিশ স্টেশনে থাকা গাড়িতে অগ্নিসংযোগ করে উত্তেজিত জনতা। অন্যদিকে, প্রতিবাদ-বিক্ষোভের আগুন জ্বলছে উত্তরপ্রদেশের একাধিক জেলায়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে উত্তরপ্রদেশের জেলাগুলিতে মোতায়েন করা হয় স্পেশাল ফোর্স। কানপুর, সাম্বল, লখনউ, বুলান্দশহর, বিজনৌর, ফিরোজাবাদ সহ বেশ কয়েকটি জেলায় বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা।

আরও পড়ুন: সিএএ প্রতিবাদে নেই কেন? কংগ্রেসকে তুলোধনা পিকের

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন পাসের পর থেকেই দেশজুড়ে দ্বেষের চিত্র। জামিয়া মিলিয়া-আলিগড় বিশ্ববিদ্যালয়ে পুলিশি অত্যাচার সেই আগুনেই ঘৃতাহুতি দিয়েছে। সোচ্চার হয়েছে দেশের বিদ্বজ্জন থেকে ছাত্রছাত্রী, রাজনীতিকরা। আটক হয়েছেন কয়েক হাজার। নাগরিকত্ব আইন ‘বৈষম্যমূলক’, এই আইনকে কোনওভাবেই সমর্থন করে না কংগ্রেস, জাতির উদ্দেশ্যে ভাষণে শুক্রবার এমনটাই জানালেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী। তিনি বলেন, “গণতন্ত্রে সরকারের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলার অধিকার রয়েছে মানুষের। কিন্তু বিজেপি সরকার মানুষের এই অধিকারের প্রতি অন্যায় করেছে। ক্ষমতার অপব্যবহার করে কন্ঠরোধ করতে চেয়েছে দেশের মানুষের।”

Live Blog

Citizenship Act protests Live Updates, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় সরব দেশের সব প্রান্ত, সব খবরের আপডেট দেখুন, Follow the Updates here:














19:30 (IST)21 Dec 19





















পুলিশ-জনতা খণ্ডযুদ্ধে দফায় দফায় উত্তপ্ত হয়েছে উত্তরপ্রদেশ

19:27 (IST)21 Dec 19





















ভীম সেনা প্রধানের জামিন নাকচ করল দিল্লি আদালত

জামা মসজিদকাণ্ডে গ্রেফতার ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদের জামিন মঞ্জুর করল দিল্লি আদালত। তাঁকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে তিস হাজারি আদালত

19:22 (IST)21 Dec 19





















নাগরিকত্ব বিরোধি অশান্ত আবহে ভারতের ‘নাগরিক’ হলেন তিন পাক শরণার্থী

দেশজুড়ে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে যখন বিক্ষোভ অব্যাহত সেই সময় শনিবার গুজরাটের লোকসভার সাংসদ পাকিস্তান থেকে শরণাপন্ন হয়ে ভারত আসা হিন্দু পরিবারের তিন সদস্যকে নাগরিকত্বের শংসাপত্র তুলে দিলেন, এমনটাই খবর পিটিআই সূত্রে। এক দশক আগে আসা হরসিং সোধা, স্বরূপসিং সোধা এবং পর্বতসিং সোধার হাতে নাগরিকত্ব সার্টিফিকেট তুলে দেন রাজকোটের লোকসভার সাংসদ মোহন কুন্দরিয়া।

19:17 (IST)21 Dec 19





















তিস হাজারি কোর্টে তোলা হল ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে

শুক্রবার থেকে পুলিশের সঙ্গে চলছিল লুকোচুরি পর্ব। অবশেষে আত্মসমর্পণ করেন ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ। তবে তাঁকে আদালতে পেশ না করা নিয়ে প্রশ্ন তোলেন বিচারক মেহমুদ প্রচারা। এরপরই তাঁকে তিস হাজারি কোর্টে পেশ করা হয়। প্রসঙ্গত, ভীম সেনা প্রধানের আইনি পরামর্শদাতার অবস্থান জানতে চেয়ে বিচারক মেহমুদ প্রচারা আদালতকে আজাদের অবস্থান সম্পর্কে পুলিশকে জিজ্ঞাসা করতে নির্দেশ দেন। যদিও দরিয়াগঞ্জ থানার পুলিশ অফিসার জানিয়েছিল আজাদের বিষয়ে এখনও পর্যন্ত বিশেষ কিছু খবর পাওয়া যায়নি। অপর এক পুলিশ অফিসার জানিয়েছেন আজাদকে গ্রেফতার করে তাঁকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে তাঁকে আদালতে পেশ করা হবে। সেই মতোই শনিবার রাতে তাঁকে তিস হজারি আদালতে পেশ করা হয়।

19:12 (IST)21 Dec 19





















বিক্ষোভের আগুনে জ্বলল কানপুরে

কানপুরে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের আগুন জ্বলল উত্তরপ্রদেশের কানপুরে। শনিবার বিক্ষোভকারীরা ইয়াতিমখানা থানায় আগুন ধরিয়ে দেয় এবং ইটবৃষ্টিও করে। ঘটনায় আহত বেশ কয়েকজন পুলিশ কর্তা, এমনটাই জানিয়েছেন সেখানকার পুলিশের উচ্চপদস্থ আধিকারিক। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেলও ছোঁড়া হয়।

19:04 (IST)21 Dec 19





















পুলিশের তাড়া খেয়ে ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত্যু এক শিশুর

নাগরিকত্ব সংশোধনী আইনে দফায় দফায় উত্তপ্ত হয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন জেলা। বারাণসীতে একটি প্রতিবাদ মিছিল ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশের তাড়ায় পদপিষ্ট হয়ে মৃত্যু হল এক শিশুর। উত্তরপ্রদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫।

17:36 (IST)21 Dec 19





















গ্রেফতার হলেন, কিন্তু এখনও আদালতে পেশ গেল না ভীম সেনা প্রধানকে

আদালতে পেশ করা হল না ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে। পুরান দিল্লির দরিয়াগঞ্জে ‘জনতাকে উদ্বুদ্ধ করে’ গাড়িতে আগুন জ্বালিয়ে দেওয়ার অভিযোগে এদিন সকালেই গ্রেফতার করা হয় চন্দ্রশেখর আজাদকে। ভীম সেনা প্রধানের আইনি পরামর্শদাতার অবস্থান জানতে চেয়ে আইনজীবী মেহমুদ প্রচারা আদালতকে আজাদের অবস্থান সম্পর্কে পুলিশকে জিজ্ঞাসা করতে নির্দেশ দেন। যদিও দরিয়াগঞ্জ থানার পুলিশ অফিসার জানিয়েছে আজাদের বিষয়ে এখনও পর্যন্ত বিশেষ কিছু খবর পাওয়া যায়নি। অপর এক পুলিশ অফিসার জানিয়েছেন আজাদকে গ্রেফতার করে তাঁকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে তাঁকে আদালতে পেশ করা হবে।

17:07 (IST)21 Dec 19





















উত্তাল উত্তরপ্রদেশ!

নাগরিকত্ব সংশোধনী আইন এবং জাতীয় নাগরিক নিবন্ধক (এনআরসি)-এর বিরুদ্ধে বিক্ষোভের জেরে উত্তরপ্রদেশে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪ জন। পুলিশ জানিয়েছে ইতিমধ্যেই ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ গ্রহণ করেছে তাঁরা। আটক করা হয়েছে প্রায় ৬০০ জনকে। এদিকে, উত্তরপ্রদেশের রামপুরে শনিবার সিএএ বিরোধী ও পুলিশের মধ্যে সংঘর্ষ বেশ কয়েকজন পুলিশকর্মী-সহ আহত হয়েছে বহু মানুষ, এমনটাই খবর পিটিআই সূত্রে।

14:18 (IST)21 Dec 19





















দেশের গুরুত্বপূর্ণ বিষয় থেকে দৃষ্টি ঘোরাতে ব্যবহার করা হচ্ছে সিএএ এবং এনআরসিকে: শরদ পাওয়ার

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এনডিএ সরকারকে তুলোধনা করলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার। এনসিপি প্রধান বলেন, ‘দেশের গুরুত্বপূর্ণ ইস্যুগুলি থেকে দৃষ্টি ঘুরিয়ে দিতে নাগরিকপঞ্জি, নাগরিকত্ব আইনকে হাতিয়ার করা হচ্ছে।’ পুনেতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পাওয়ার বলেন, ‘শুধুমাত্র দেশের সংখ্যালঘুরা নন, যারা দেশের একতাকে সমর্থন করে তাঁরাই এই আইনের বিরুদ্ধে কথা বলবে। এই সংশোধিত আইন সেই সম্প্রীতিতেই আঘাত হেনেছে।’ সবিস্তারে পড়ুন, মহারাষ্ট্রেও সিএএ ও এনআরসি লাগু হবে না: শরদ পাওয়ার

13:57 (IST)21 Dec 19





















প্রতিবাদে হায়দরাবাদ, চারমিনারের সামনে বন্ধ দোকান

13:54 (IST)21 Dec 19





















ম্যাঙ্গালুরুতে প্রবেশে বাধা সিদ্দিরামাইয়াকে

রবিবার অবধি কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দিরামাইয়ার গতিবিধির উপর বিধিনিষেধ টানল ম্যাঙ্গালুরুর পুলিশ। বৃহস্পতিবার পুলিশের গুলিতে হত দুই ব্যক্তির পরিবারের সঙ্গে রবিবার দেখা করতে যাওয়ার কথা সিদ্দিরামাইয়ার। কিন্তু সেই যাত্রায় বিধিনিষেধ টানল পুলিশ। টুইটারে কংগ্রেসের এই নেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, “পুলিশ আমাকে নোটিশ পাঠিয়েছে ম্যাঙ্গালুরুর প্রবেশের বিধিনিষেধ নিয়ে। আমরা এই মুহুর্তে জরুরি অবস্থার মধ্যে বাস করছি। মুখ্যমন্ত্রীর উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে সরকারি ভাবেই জরুরি অবস্থা জারি করা। তুঘলকি শাসন চলছে এখন।”

13:38 (IST)21 Dec 19





















জামিয়ার বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভ

13:29 (IST)21 Dec 19





















ধরা দিলেন ভীম সেনা প্রধান

সংশোধিত নাগরিক আইনের প্রতিবাদে যখন উত্তাল দিল্লি সে সময়ে পুলিশের হাত ফস্কে লাফিয়ে ঝাঁপিয়ে দিনভর আইনের রক্ষককেই ধোঁকা দিয়েছেন ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ। ‘লুকোচুরি’ শেষে শনিবার দিল্লির জামা মসজিদেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেন ভীম সেনা প্রধান। সবিস্তারে পড়ুন, ‘লুকোচুরি’ শেষে দিল্লি পুলিশের কাছে আত্মসমর্পণ ভীম সেনা প্রধান চন্দ্রশেখরের  

12:33 (IST)21 Dec 19





















কেরালায় বন্ধ হল ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ

বাংলার পর বাম শাসিত কেরালায় বন্ধ হয়ে গেল ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের (এনপিআর) কাজ। কেরালার প্রশাসন সংক্রান্ত দফতরের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, নয়া নাগরিকত্ব আইন ঘিরে তৈরি অনিশ্চয়তার আবহে এনপিআর-এর কাজ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক দানা বেঁধেছে। সাধারণ মানুষের ধারনা, দেশজুড়ে কেন্দ্রের প্রস্তাবিত জাতীয় নাগরিকপঞ্জি চালুর একটি ধাপ হল এনপিআর। যে কারণে এই মুহূর্তে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের আপডেট সংক্রান্ত সমস্ত কাজ রাজ্য সরকার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিস্তারিত পড়ুন, বাংলার পর কেরালায় বন্ধ হল ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ

অভিনব পদ্ধতিতে বিক্ষোভকারীদের থামালেন বেঙ্গালুরুর ডিএসপি চেতন রাঠোর। প্রতিবাদীর সঙ্গে ‘জন গণ মন’ গাইলেন পুলিশের ওই উচ্চ আধিকারিক। তারপরই এলাকা ফাঁকা হয়ে যায়। বৃহস্পতিবারের এই ভিডিও ভাইরাল হতেই নেট দুনিয়ায় সাড়া পড়ে যায়। প্রশাংসা পায় বেঙ্গালুরুর ডিএসপি-র উদ্যোগ। সবিস্তারে পড়ুন, মেলাল ‘জন গণ মন’, পুলিশ বিক্ষোভকারী সমবেত জাতীয় সঙ্গীত

এ যেন ঠিক সিনেমা। জামা মসজিদের বিক্ষোভ থেকে ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদকে আটকের পরই পুলিশের চোখে ধূলো দিয়ে পালালেন এই নেতা। জামা মসজিদে প্রতিবাদ বিক্ষোভের অনুমতি ছিল না। সেই পুলিশি বাধা অতিক্রম করেই জামা মসজিদে প্রতিবাদে সামিল হন চন্দ্রশেখর। সেখান থেকেই আটক করা হয় ভীম সেনা প্রধানকে। কিন্তু আটকের কিছু পরেই পুলিশের হাত থেকে বেরিয়ে জনতার ভীড় কাটিয়েই পালিয়ে যান চন্দ্রশেখর। এই ছাদ থেকে ওই ছাদে লাফ দিয়ে পালায় এই ভীম সেনা প্রধান। সবিস্তারে পড়ুন, লাফিয়ে ঝাঁপিয়ে দিনভর পুলিশকে ধোঁকা দিলেন চন্দ্রশেখর

Web Title: Citizenship act protests delhi uttarpradesh kolkata mumbai bengaluru protests live updates

Next Story
বাংলার পর কেরালায় বন্ধ হল ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের কাজ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com