বড় খবর

ক্যাব বিক্ষোভে গুয়াহাটিতে বুলেট-বিদ্ধ হয়ে নিহত ২, শিলংয়ে জারি কার্ফু

জানা যাচ্ছে, দু’জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। গুলিবিদ্ধ হয়ে ওই দুই বিক্ষোভকারী গুয়াহাটি মেডিক্যাল কলেজে ভর্তি ছিলেন।

citizenship amendment bill, নাগরিকত্ব সংশোধনী বিল, ক্যাব, citizenship bill protests, নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯, citizenship bill in parliament, ক্যাব, রাজ্যসভা, rajya sabha, parliament winter session, amit shah, অমিত শাহ, উত্তর-পূর্বে বিক্ষোভ, tripura, assam, army in tripura, ত্রিপুরায় বিক্ষোভ, আসাম, BJP MLA Binod Hazarika, বিজেপি বিধায়ক বিনোদ হাজারিকা, বিনোদ হাজারিকা, অসম, উত্তাল ত্রিপুরা, অসমে অগ্নিগর্ভ পরিস্থিতি, northeast protests, indian express bangla news, উত্তপ্ত আসাম
রাস্তায় পুলিশি টহল। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রক্ত ঝরল গুয়াহাটিতে। জানা যাচ্ছে, দু’জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। গুলিবিদ্ধ হয়ে ওই দুই বিক্ষোভকারী গুয়াহাটি মেডিক্যাল কলেজে ভর্তি ছিলেন। পরে সেখানেই তাঁদের মৃত্যু হয়েছে বলে খবর। এদিকে, গুয়াহাটির পাশাপাশি শিলংয়েও কার্ফু জারি করা হয়েছে।

এদিকে, চাবুয়ায় বিজেপি বিধায়ক বিনোদ হাজারিকার বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ উঠল বিক্ষোভকারীদের বিরুদ্ধে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনটাই খবর। একটি সার্কেল অফিসেও আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। অসম গণ পরিষদের সদর দফতরে হামলা চালানো হয়েছে বলে সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর।

আরও পড়ুন: আসামবাসীকে ‘টুইটে’ আশ্বাসবাণী মোদীর, ‘ইন্টারনেটই তো নেই’ পাল্টা খোঁচা কংগ্রেসের

এদিকে, গুয়াহাটির লালুংগাঁও এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে উত্তেজনা ছড়ায়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়েন বিক্ষোভকারীরা। পরিস্থিতি সামলাতে গুলি চালায় পুলিশ। এ ঘটনায় কমপক্ষে ৪ জন জখম হয়েছে বলে জানা যাচ্ছে। বুধবার থেকে গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কার্ফু জারি করা হয়েছে। পরিস্থিতি সামলাতে সে রাজ্যে সেনা নামানো হয়েছে। পাশাপাশি আসামের ১০ জেলায় আরও ৪৮ ঘণ্টায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য রাজ্যবাসীর কাছে আর্জি জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ক্যাব, সংসদ পাস করতেই মামলা মুসলিম লিগের

ক্যাব প্রতিবাদ ঘিরে যখন অশান্ত দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলি, এই প্রেক্ষিতে তিনদিনের ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন। যদিও ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমার জানিয়েছেন, বাংলাদেশের বিদেশমন্ত্রীর ভারত সফর বাতিলের বিক্ষোভের জন্য নয়। আজই এ দেশে আসার কথা ছিল বাংলাদেশের বিদেশমন্ত্রীর।

এদিকে, আসামের পাশাপাশি ক্যাব বিরোধিতায় উত্তাল ত্রিপুরাও। পুলিশি অত্যাচারের প্রতিবাদে এদিন ২৪ ঘণ্টার বনধের ডাক দিয়েছে যুব কংগ্রেস। বুধবার ক্যাব বিক্ষোভে শামিল হয় যুব কংগ্রেস। সেদিন ১৩১ জন বিক্ষোভকারীকে পুলিশ আটক করেছে বলে খবর। এদিনের বনধে মিশ্র প্রভাব পড়েছে সে রাজ্যে। সকাল থেকেই দোকানপাট বন্ধ ছিল। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। তবে মহারাজা বীর বিক্রম বিমানবন্দর থেকে উড়ান পরিষেবা স্বাভাবিক ছিল বলেই খবর।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Citizenship amendment bill protests assam live updates tripura north east

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com