Coronavirus India Highlights: বাংলার কনটেনমেন্টে লকডাউন শুরু হল

আগামী ৭ দিন পর্যন্ত চলবে এই কড়া লকডাউন। ৭ দিন পর পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

By: New Delhi  
Edited By: Pallabi Dey  Jul 9, 2020, 10:53:13 PM

বাংলার কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় লকডাউন শুরু হল। আগামী ৭ দিন পর্যন্ত চলবে এই কড়া লকডাউন। ৭ দিন পর পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

করোনা সংক্রমণের নিরিখে রাশিয়াকে টপকে বিশ্বের তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। কোভিড ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে সাত লক্ষেরও বেশি। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২১ হাজার ১২৯ জনের। যদিও দেশের এখনও করোনার কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়নি এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন।

সংবাদসংস্থা এএনআইকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আজ আমাদের আলোচনার সময় বিশেষজ্ঞরা আবারও জানিয়ে দেন যে ভারতে কোনও সম্প্রদায় সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) নেই। এমন কিছু স্থানীয় জায়গা থাকতে পারে যেখানে ট্রান্সমিশন বেশি তবে দেশের নিরিখে সম্প্রদায়ে কোনও সংক্রমণ নেই।”

এদিকে, করোনা সংক্রমণে অতীতের সব রেকর্ড ভেঙে গেল বাংলায়। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৯৮৬ জন। একদিনে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বাংলায় যা এখনও সর্বোচ্চ। এ নিয়ে বুধবার পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৮২৩। বাংলায় করোনায় অ্যাক্টিভ কেসের সংখ্যা ৭ হাজার ৭০৫।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

17:50 (IST)09 Jul 20
বাংলার কনটেনমেন্ট জোনে লকডাউন শুরু

বাংলার কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় লকডাউন শুরু হল। আগামী ৭ দিন পর্যন্ত চলবে এই কড়া লকডাউন। ৭ দিন পর পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

16:08 (IST)09 Jul 20
করোনা সংক্রমণের মাঝে নয়া তথ্য

ল্যান্সেট জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণার সিদ্ধান্ত, কোভিড-১৯-এর বিরুদ্ধে গোষ্ঠী প্রতিরোধ (herd immunity) এই পর্যায়ে অসম্ভব। ভিন্ন মতে তা আদৌ সম্ভব নয়। স্পেনের সমগ্র জনসংখ্যার সেরোপ্রিভ্যাল্যান্স থেকে পাওয়া তথ্য থেকে এই সিদ্ধান্তে পৌঁছনো গিয়েছে।

গোষ্ঠী প্রতিরোধ কী?

এটি এমন এক পরিস্থিতি যেখানে জনসংখ্যার একটি নির্দিষ্ট শতাংশ একটি নির্দিষ্ট রোগ সংক্রামক প্যাথোজেনের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি হয়ে যায়, যার জেরে জনসংখ্যার বাকি অংশের মধ্যে সংক্রমণ ছড়ায় না। বিষয়টি প্রধানত ভ্যাকসিনেশনের প্রেক্ষিতে আলোচ্য হলেও যথেষ্ট সংখ্যক মানুষ সংক্রমিত হওয়ার পরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুললে গোষ্ঠী প্রতিরোধ অর্জিত হওয়া সম্ভব।

বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে, গোষ্ঠী প্রতিরোধ অসম্ভব, বলছে গবেষণা

15:58 (IST)09 Jul 20
করোনা চিকিৎসায় এবার ভরসা আয়ুর্বেদ

মার্চের পর এই প্রথম যখন দেশে রেকর্ড হারে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এই আবহে ভ্যাকসিন তৈরির কাজ যেমন জোর কদমে চলছে, তেমনই করোনার বিরুদ্ধে লড়াই করতে এবার আয়ুর্বেদিক ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষক এবং বিজ্ঞানীরা। ইতিমধ্যেই ওষুধের ক্লিনিকাল ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা, এমনটাই জানিয়েছেন আমেরিকায় অবস্থিত ভারতের রাষ্ট্রদূত। বিস্তারিত পড়ুন, করোনার চিকিৎসায় আয়ুর্বেদিক ওষুধের ক্লিনিকাল ট্রায়াল শুরু করবে ভারত-আমেরিকা

15:23 (IST)09 Jul 20
'লোকসংখ্যা বেশি হলেও উত্তরপ্রদেশই রুখতে পেরেছে করোনাকে'

করোনা অতিমারী সফলভাবে যুঝতে পেরেছে যোগীরাজ্য উত্তরপ্রদেশ বৃহস্পতিবার এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশ জনবহুল রাজ্য হওয়া সত্ত্বেও যেভাবে করোনা ভাইরাসকে প্রতিরোধ করেছে তার প্রশংসা করেন মোদী। বৃহস্পতিবার বেনারসের অসরকারি সংস্থাগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করার সময় ব্রাজিলে উত্তরপ্রদেশের মতোই জনসংখ্যা। কিন্তু সেখানে করোনা থাবায় কয়েক হাজার মৃত্যু হয়েছে। কিন্তু উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ৮০০ জনের। তিনি এও বলেন, আক্রান্তরাও দ্রুত সুস্থ হয়ে উঠছেন। উল্লেখ্য, বেনারস যা কাশী নামেই পরিচিত, সেটি মোদীর নিজের সংসদীয় এলাকাও।মোদী বলেন, "করোনা অতিমারীর সময়ে আপনারা সকলেই মা অন্নপূর্ণা এবং বাবা বিশ্বনাথের বার্তাবাহক হয়ে প্রতিটি অভাবী লোকের কাছে পৌঁছেছেন। এত অল্প সময়ে, হেল্পলাইন এবং কমিউনিটি কিচেনের একটি বিস্তৃত নেটওয়ার্ক তৈরি করা, সমস্ত স্তরের প্রত্যেকেই এতে কাজ করেছেন।"

14:57 (IST)09 Jul 20
তুর্কমেনিস্তান- যে দেশে একটিও করোনা সংক্রমণ ধরা পড়েনি

তুর্কমেন সরকারের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংকট ও দেশে তার প্রভাব সম্পর্কে জানানোর ব্যাপারে এগিয়ে না আসার অভিযোগ তুলেছেন।

কয়েক মাস সে দেশের সরকারের সঙ্গে আলোচনার পর ৬ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের রিজিওনাল ডিরেক্টর হান্স ক্লুগ টুইট করে জানিয়েছেন একটি বিশেষ দল তুর্কমেনিস্তানের পরিস্থিতি খতিয়ে দেখতে সে দেশে গিয়েছন।

কোভিড-১৯ নিয়ে তুর্কমেনিস্তানের অবস্থান কী? সবিস্তারে পড়ুন এই প্রতিবেদনে

14:54 (IST)09 Jul 20
বাংলার কনটেনমেন্ট জোনে ৭ দিনের কড়া লকডাউন

করোনার বাড়বাড়ন্তে বাংলায় বৃহস্পতিবার থেকে ফের কঠ‍োর লকডাউন জারি করা হচ্ছে। বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে আগামী ৭ দিনের জন্য় কনটেনমেন্ট জোনে কঠোর লকডাউন জারি করা হচ্ছে বলে বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

এদিন মমতা বলেন, ”আগামী ৭দিন আপাতত কড়া নজর চলবে। পরিস্থিতি বুঝে ৭ দিন পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ছোট ছোট এলাকাকে কনটেনমেন্ট জোন করা হয়েছে”।

গত ২৪ ঘণ্টায় বাংলায় আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে রাজ্যে করোনায় মৃত বেড়ে হয়েছে ৮২৭। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন সূত্রে এ তথ্য জানা গিয়েছে।অন্যদিকে, করোনাকে হারিয়ে একদিনে বাংলায় সুস্থ হয়েছেন ৫০১ জন। সবমিলিয়ে বাংলায় এখনও পর্যন্ত করোনা-মুক্ত হয়েছেন ১৬ হাজার ২৯১ জন। রাজ্যে সুস্থতার হার ৬৫.৬২ শতাংশ।

Web Title:

Coronavirus covid 19 corona vaccine india world west bengal kolkata live updates 9 july 2020 affcted number news

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
IPL 2020
X