Coronavirus India Updates: ৩০ জুন পর্যন্ত দেশে কনটেনমেন্ট জোনে লকডাউন

দেশে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ, ৭৩ হাজার ৭৬৩ জন। লকডাউনের চতুর্থ পর্ব শেষের ঠিক আগে সংক্রমণের এই বৃদ্ধি উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

By: New Delhi  May 31, 2020, 9:40:44 AM

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ বাড়ল এক মাস। দেশের কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে ৩০ জুন পর্যন্ত, এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য়, আগামিকালই শেষ হচ্ছে চতুর্থ দফার লকডাউন। জানা যাচ্ছে, পঞ্চম দফার লকডাউনে আগামী ৮ জুন থেকে শর্তসাপেক্ষে খোলা হবে ধর্মীয় স্থান। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কার্ফু জারি থাকবে।

গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় আট হাজার। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ, ৭৩ হাজার ৭৬৩ জন। সুস্থ হয়েছেন ৮২,৩৭০ জন। মৃত্যু হয়েছে মোট ৪,৯৭১ জনের। আগামিকালই শেষ হচ্ছে লকডাউনের চতুর্থ পর্ব। তার আগে সংক্রমণের এই বৃদ্ধি গতি উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

জন হপকিন্স বিশ্ববিদ্য়ালয় প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, বর্তমানে পৃথিবীজুড়ে করোনা সংক্রমিত রয়েছেন ৫৯ লক্ষের বেশি মানুষ। প্রাণ গিয়েছে ৩ লক্ষ ৬৪ হাজার ৮৬৭ জনের।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

23:09 (IST)30 May 20
গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনায় আক্রান্ত ৩১৭, মৃত আরও ৭

বাংলায় লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্য়ে নতুন করে ৩১৭ জনের শরীরে মিলেছে কোভিড ১৯। গত ২৪ ঘণ্টায় ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলায় আরও ৭ জনের মৃত্য়ু হয়েছে। এ নিয়ে রাজ্য়ে করোনায় মৃত বেড়ে হয়েছে ২৩৭, রাজ্য় স্বাস্থ্য় দফতরের বুলেটিন সূত্রে এমনটাই জানা যাচ্ছে। বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ৫ হাজার ১৩০। শনিবার পর্যন্ত রাজ্য়ে করোনায় অ্য়াক্টিভ কেসের সংখ্য়া বেড়ে হয়েছে ২ হাজার ৮৫১। বাংলায় করোনা মুক্ত হয়েছেন ১ হাজার ৯৭০ জন।

19:04 (IST)30 May 20
৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়ল

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ বাড়ল এক মাস। দেশের কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে ৩০ জুন পর্যন্ত, এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য়, আগামিকালই শেষ হচ্ছে চতুর্থ দফার লকডাউন।

15:56 (IST)30 May 20
লকডাউন ৫.০, শপিং মল, রেস্তোরাঁ খোলার নির্দেশ দেবে রাজ্যই

চতুর্থ দফার লকডাউন শেষ। সোমবার থেকে দেশে শুরু হচ্ছে লকডাউনের পঞ্চম পর্যায়। দেশে প্রতিদিন রেকর্ড সংখ্যক আক্রান্ত হলেও অর্থনীতি হাল ফেরাতে বদ্ধ পরিকর দেশে আরও শিথিল করা হল লকডাউন নিয়ম। এতদিন বন্ধ থাকা রেস্তোরাঁ, শপিং মল খোলা যাবে কি না সে বিষয়ে রাজ্যগুলিকেই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র, এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

স্বাস্থ্যমন্ত্রকের পরামর্শ মেনে রাতের কার্ফুর সময়সীমা বাড়ানো হতে পারে। সরকারি আধিকারিক বলেন, “ঠিক স্বাস্থ্যের উপর নির্ভর করে রাতের কার্ফুর সময়সীমা বাড়ানো হতে পারে সেটা নয়। যদি সন্ধ্যে ৭টার বদলে ৯টা পর্যন্ত হয় তাহলে তো ক্ষতি কিছু হবে না।” তবে রাজ্যগুলির সঙ্গে আলোচনা করে কনটেনমেন্ট জোনে এখনও জারি থাকবে কঠোর নিয়ম। আধিকারিক বলেন, “যে যে শহরে এখনও কোভিড-১৯ ভাইরাস খুব দ্রুত ছড়াচ্ছে সেরকম ১৩টি শহরে জারি থাকবে লকডাউনের কঠোর বিধি।” পড়ুন বিস্তারিত

15:54 (IST)30 May 20
দিল্লি-মস্কো এয়ার ইন্ডিয়ার উড়ানের চালক করোনা সংক্রমিত

এয়ার ইন্ডিয়ার মস্কোগামী বিমান মাঝপথ থেকে ফের দিল্লি ফিরতে বাধ্য হয়। এরপরই গ্রাউন্ড স্টাফেরা ওই বিমানের পাইলট দেখে বুঝতে পারেন যে, তিনি কোভিড-১৯ সংক্রমিত।

15:50 (IST)30 May 20
তিন ভারতীয় সংস্থাকে নাসার জন্য ভেন্টিলেটর তৈরির অনুমতি

সঙ্কটজনক কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য নাসার তরফে ভেন্টিলেটর তৈরির বরাত পেল তিন ভারতীয় সংস্থা। শুক্রবার নাসার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানান হয়েছে যে ওই তিনটি সংস্থা হল যথাক্রমে, আলফা ডিজাইন টেকনোলজিস প্রাইভেট লিমিটেড, ভারত ফোর্জ লিমিটেড, মেধা সার্ভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড।

ভারতীয় সংস্থা ছাড়াও ১৮টি আরও সংস্থাকেও তাদের জন্য ভেন্টিলেটর প্রস্তুতের অনুমতিপত্র দিয়েছে নাসা। এর মধ্যে আটটি মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা, তিনটি ব্রাজিলের সংস্থাও রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল এয়ারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় তার জেট প্রপালশন ল্যাবরেটরিতে (জেএলপি) করোনভাইরাস রোগীদের জন্য ভেন্টিলেটর তৈরি করেছে। পড়ুন বিস্তারিত

15:48 (IST)30 May 20
সুস্থ হোন সুজিত বসু-মহাযজ্ঞের আয়োজন, দেখুন ভিডিও

ফটো ফ্রেমে রাজ্যের মন্ত্রী সুজিত বসু। করোনা আক্রান্ত দমকলমন্ত্রীর আরোগ্য কামনায় মহাযজ্ঞের আয়োজন বিধাননগরে। দেখুন ভিডিও।

15:44 (IST)30 May 20
মন্ত্রী সুজিতের আরোগ্য কামনায় পূজা-পাঠ

সবুজ রঙের চেয়ারের উপর ফোটো ফ্রেমে রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বোসের ছবি। বিধাননগরের বিধায়কের হাসি মুখে তোলা ছবিটির সামনে দু’দিকে দু’টি ঘট বসানো। সেই ঘটের ওপর সশীষ ডাব, গামছা এবং ফুলের মালা শোভা পাচ্ছে। উপরে শামিয়ানা। চারদিকে চারটে কচি কলা গাছও আছে। ব্রাহ্মণেরা উচ্চস্বরে মন্ত্রোচ্চারণ করে চলেছেন। এসব দেখে রীতিমত চমক লেগে যাওয়ারই কথা। এরপর একটু খোঁজখবর নিতেই জানা গেল, করোনা আক্রান্ত মন্ত্রীমশাইয়ের দ্রুত আরোগ্য কামনায় ও বিশ্বজুড়ে এই রোগের প্রতিরোধে যজ্ঞের আয়োজন করা হয়েছে। জানা গেল, এই বৃহৎ পূজাপাঠের আয়োজন করেছেন বিধাননগর পুরনিগমের এক কাউন্সিলর ও নয়াপট্টির আদিত্য স্মৃতি সংঘ। পড়ুন বিস্তারিত

15:43 (IST)30 May 20
'কিছু হাইকোর্ট সমান্তরাল সরকার চালাচ্ছে'

‘কিছু হাইকোর্ট সমান্তরাল সরকার চালাচ্ছে।’ পরিযায়ী শ্রমিকদের নিয়ে মামলায় সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে এই মন্তব্য করেছেন। লকডাউনে চরম সংকটে পরিযায়ী শ্রমিকরা। তাদের করুণ পরিণতিকে কেন্দ্র করে মামলা গড়ায় আদালতে। মামলাকারীদের উদ্দেশ্য নিয়েই প্রশ্ন তোলেন সলিসিটর জেনারেল। সুপ্রিম কোর্টে সরকারের সমালোচকদের ‘হতাশার দূত’ বলে আখ্যা দেন তুষার মেহতা।

এর আগে গুজরাতের বিজেপি সরকারের করোনা মোকাবিলার কড়া সমালোচনা করেছিলেন গুজরাত হাইকোর্টের বিচারপতি জে বি পরদীবালা ও বিচারপতি ইলেশ জে ভোরা। আমদাবাদের সিভিল হাসপাতালকে ‘অন্ধকূপ’ বলেছিলেন বিচারপতিরা। কিন্তু, সলিসিটার জেনারেলের সমালোচনার পরই গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি ওই মামলায় নতুন ভাবে বেঞ্চ গঠনের নির্দেশ দেন।

14:07 (IST)30 May 20
কেজরিওয়ালের আশ্বাস

দিল্লিতে করোনার বাড়বাড়ন্ত। কিন্তু অনন্ত কাল লকডাউন জারি করে রাখা অসম্ভব বলে জানালেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। তিনি বলেন, 'দিল্লিবাসীকে আমি আশ্বস্ত করছি যে, রাজ্য সরকার করোনার বিরুদ্ধে লড়াইয়ে চার কদম এগিয়ে রয়েছে।'

14:02 (IST)30 May 20
বিদেশমন্ত্রকে করোনার থাবা

এবার করোনার থাবা বিদেশমন্ত্রকে। জানা গিয়েছে, বিদেশমন্ত্রকের দুই আধিকারিক কোভিড-১৯ পজিটিভ। এদের মধ্য়ে একজন মধ্য় ইউরোপ বিভাগে কর্মরত, অন্য়জন আইন-চুক্তি বিভাগে কাজ করেন। এদের সংস্পর্শে কারা এসেছিলেন তাঁদের খোঁজ শুরু হয়েছে। মন্ত্রকের সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের সেল্ফ কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

13:12 (IST)30 May 20
পরিযায়ী শ্রমিকের দেহ উদ্ধার

হৃদয়বিদারক। উত্তরপ্রদেশের ঝাঁসি রেলওয়ে স্টেশনে ট্রেনের শৌচালয় থেকে এবার উদ্ধার হল এক পরিযায়ী শ্রমিকের দেহ। বৃহস্পতিবার সকালে ট্রেনের জীবাণুনাশের কাজে গেলে শ্রমিকের নিথর দেহ নজরে পড়ে রেলের সাফাই কর্মীদের। তখনই স্টেশন মাস্টারকে খবর দেন তারা। ঘটনার তদন্তে নেমে রেল কর্তৃপক্ষ জানায় যে, মৃত ব্যক্তির নাম মোহনলাল শর্মা। তিনি মুম্বইতে দিন মজুরের কাজ করতেন।  পড়ুন বিস্তারিত

11:57 (IST)30 May 20
আশঙ্কার চেয়েও করোনা সংক্রমণের বাস্তব পরিসংখ্যান ঢের বেশি

করোনা সংক্রমণ রোধে চতুর্থ পর্বের লকডাউন শেষের মুখে। কিন্তু, পরিসংখ্যানেই স্পষ্ট যে, কোভিড সংক্রমণের লেখচিত্র অনুমানের থেকেও বেশি। গত ২৬ এপ্রিল ক্যাবিনেট সচিব রাজীব গৌবা রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই আনুমানিক করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়টি বলা হয়েছিল। যার ভিত্তিতে ১৭ মে লকডাউনের মেয়াদ বৃদ্ধি করা হয়। তবে, সংক্রমণের হার সেই অনুমানিক পরিসংখ্যানকে ছাপিয়ে গিয়েছে।

বিগত কয়েকদিন ধরেই নতুন করে করোনা আক্রান্তের সংখ্য়ার উর্ধ্বমুখী। গতকাল, বৃহস্পতিবার দেশে করোনা সংক্রমিত হয়েছেন ৭,৪৬৬ জন। গত ২৪ ঘন্টায় প্রায় আট হাজার করোনা আক্রান্ত। মোট সংক্রমিতের সংখ্যা ১ লক্ষ, ৭৩ হাজার ৭৬৩ জন। গত মাসে রাজ্যগুলোকে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল যে, ৩১ মে পর্যন্ত দেশে প্রায় ১ লক্ষ ৬৫ হাজার মানুষ করোনা আক্রান্ত হবেন। কিন্তু, বাস্তবে তা টপকে গিয়েছে। বর্তমানে সংক্রমণ দ্বিগুণ হচ্ছে ১৪.৬৩ দিনে।  পড়ুন বিস্তারিত

10:56 (IST)30 May 20
ট্রেনে কালিম্পংয়ের পরিযায়ী শ্রমিকের মৃত্যু

ট্রেনেই মৃত্যু হল কালিম্পংয়ের পরিযায়ী শ্রমিকের। দিল্লি থেকে ট্রেনে করে ফিরছিলেন কিপা শেরপা। ট্রেন উত্তরপ্রদেশে দিয়ে যাওয়ার সময় জ্বরে পড়েন তিনি। এরপরই মৃত্যু হয় ওই পরিযায়ী শ্রমিকের। জিটিএ চেয়ারম্যান অনিত থাপা ও কালিম্পংয়ের জেলাশাসক মৃতদেহ ফিরিয়ে আনতে তদারকি করছেন। জিটিএ আধিকারিক মারফত জানা গিয়েছে, শিলিগুড়িতে মরদেহ ও মৃতের আত্মীয়দের ফেরাতে অ্যাম্বুলান্স ও গাড়ি পাঠানো হয়েছে। মৃতার পরিবারকে এক লক্ষ আর্থিক সহায়তার ঘোষণা করেছে জিটিএ। ট্রেনেই কিপা শেরপার সঙ্গে ছিলেন তাঁর দুই কন্যা এবং তাদের স্বামীরা।

10:38 (IST)30 May 20
সোমবার থেকে খুলছে চা বাগান-জুট শিল্প

একইসঙ্গে ১ জুন থেকে চা বাগান ও জুট শিল্পে ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজে যোগ দেওয়া যাবে বলে শুক্রবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

10:37 (IST)30 May 20
১ জুন থেকে বাংলায় খুলছে মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার

১ জুন থেকে বাংলায় মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার খুলছে, শুক্রবার নবান্নে এমনটাই ঘোষণা করলেন মমতা। এদিন সাংবাদিক বৈঠকে মুখ্য়মন্ত্রী বলেন, ”১ জুন থেকে সকাল ১০টা থেকে মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বার খুলবে। তবে কোনও ধর্মীয় জমায়েত বা সভা করা যাবে না। ১০ জনের বেশি ঢোকা যাবে না। এই দুঃসময়ে আমাদের প্রার্থনা করা ছাড়া কোনও উপায় নেই। যদি ট্রেনে গাদাগাদি করে হাজার হাজার লোক যাতাযাত করতে পারেন, তাহলে মন্দির-মসজিদও খুলতে পারে, এটা আমি ভেবেছি”।

10:36 (IST)30 May 20
৮ জুন থেকে ৭০ শতাংশ কর্মী নিয়ে খুলবে সরকারি অফিস

করোনা লকডাউন পরিস্থিতিতে বাংলায় অফিস খোলার ব্যাপারে সিদ্ধান্ত বদল করল মমতা সরকার। আগামী ৮ জুন থেকে ৭০ শতাংশ কর্মী নিয়ে খুলবে সরকারি অফিস, এদিন টুইট করে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আমফান পরবর্তী রাজ্যে পুনর্গঠনের কাজে এই সিদ্ধান্ত বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে বেসরকারি সংস্থা কতজন কর্মী নিয়ে কাজ করবে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবেন বলে টুইট করেন মুখ্যমন্ত্রী। যতটা সম্ভব বাড়ি থেকে কাজ করার পরামর্শও দিয়েছেন মমতা।

10:35 (IST)30 May 20
গোয়ায় ট্রাভেল পাস ইস্যুর নিয়ম বদল

গত দু'দিনে গোয়ায় প্রচুর মানুষ প্রবেশ করেছেন। যা উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের। তাই সিদ্ধান্ত হয়েছে যে আগের মতোই এবার থেকে ট্রাভেল পাস ইস্যু করবে প্রশাসন। এর আগে সেল্ফ জেনারেটেড ট্রাভেল পাস চালু করা হয়েছিল। গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে শুক্রবার এক বৈঠকের পর এই সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন। একদিনে কত মানুষ বাইরে বেরিয়েছেন তার হিসাব রাখতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

10:06 (IST)30 May 20
ভারতে করোনায় মৃত ৪,৯৭১ জন

দেশে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ, ৭৩ হাজার ৭৬৩ জন। গত ২৪ ঘন্টায় সংক্রমিত ৭,৯৬৪। ভারতে একদিনে সংক্রমণ বৃদ্ধির নিরিখে যা সর্বাধিক। সুস্থ হয়েছেন ৮২,৩৭০ জন। মৃত্যু হয়েছে মোট ৪,৯৭১ জনের।

রাজ্যভিত্তিক বিশ্লেষণমূলক পরিসংখ্যানেই স্পষ্ট হয়েছে যে, দেশে মোটা করোনা আক্রান্তের মধ্যে অতি সংকটজনক রোগীর সংখ্যা ক্রমশ নিম্নমুখী। মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, তামিনলাড়ুর মতো যেসব রাজ্যে সংক্রমণের সংখ্যা বেশি, সেখানেও এই প্রবণতা ধরা পড়েছে। বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ে পরিযায়ীরা ফেরায় করোনা সংক্রমণের সংখ্যা প্রতিদিনের নিরিখে বেড়েছ। কিন্তু, সেই তুলনায় অতি সংকটজনক রোগীর সংখ্যা বৃদ্ধি পায়নি।

সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে কলকাতা। কলকাতায় মোট করোনা আক্রান্তের সংখ্য়া ৯৪৮। এরপরই রয়েছে হাওড়া (৫৭২), উত্তর ২৪ পরগনা (৩৮৩), হুগলি (১১১),দক্ষিণ ২৪ পরগনা (১০৬)।

Web Title:

Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal kolkata 30th may 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
বিশেষ খবর
X