scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

এবার করোনার গ্রাসে ইরান, চিনে একই রুগীর দু’বার সংক্রমণ

জাপানের ওসাকায় এক মহিলা ট্যুর গাইডের দেহে দ্বিতীয়বার মিলেছে করোনাভাইরাস। চিনে দেশজুড়ে অসংখ্য রুগীর ক্ষেত্রেও এমনটাই হচ্ছে বলে খবর।

এবার করোনার গ্রাসে ইরান, চিনে একই রুগীর দু’বার সংক্রমণ
করোনা আতঙ্কে কাঁপছে চিন। ছবি- সিজিটিএন/ টুইটার

শুক্রবার রাত পর্যন্ত চিনের মূল ভূখণ্ডে নভেল করোনাভাইরাসে (COVID-19) মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৮৩৫। এদিন নতুন করে ৪২৭ জনের আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গিয়েছে, শনিবার একথা জানায় চিনের ন্যাশনাল হেলথ কমিশন। বৃহস্পতিবার নতুন করে আক্রান্ত হন ৩২৭ জন। এই নিয়ে চিনের মূল ভূখণ্ডে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৯,২৫১।

অন্যদিকে, শনিবার ৫৯৪ জনের আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে দক্ষিণ কোরিয়া, যা সেদেশে ২০ জানুয়ারি করোনাভাইরাসের প্রথম সংক্রমণ আবিষ্কৃত হওয়ার পর থেকে সর্বোচ্চ। এই নিয়ে দক্ষিণ কোরিয়ায় মোট আক্রান্তের সংখ্যা হলো ২,৯৩১, ঘোষিত মৃতের সংখ্যা এখন পর্যন্ত ১৬। বিশ্বের অন্তত ৪৭টি দেশ থেকে করোনাভাইরাসের খবর মিলেছে, এবং এই ভাইরাসে আক্রান্ত অ্যান্টার্কটিক বাদে সমস্ত মহাদেশ।

আরও পড়ুন: আগে করোনাভাইরাস সামলান, অর্থনীতি পরে হবে: রঘুরাম রাজন

সংবাদসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার বেশ কিছু সপ্তাহ পর ফের করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ পাওয়া যাচ্ছে চিন এবং অন্যান্য কিছু দেশের রুগীদের শরীরে, যার ফলে এই মহামারীর মোকাবিলা করা আরও কঠিন হয়ে পড়তে পারে। জাপানের ওসাকায় এক মহিলা ট্যুর গাইডের দেহে দ্বিতীয়বার মিলেছে করোনাভাইরাস। চিনে দেশজুড়ে অসংখ্য রুগীর ক্ষেত্রেও এমনটাই হচ্ছে বলে খবর। তবে শুক্রবার চিনের ন্যাশনাল হেলথ কমিশন জানায়, এই ধরনের রুগীরা সংক্রামক নন।

তবে চিনের বাইরে সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যুর খবর পাওয়া গিয়েছে ইরান থেকে। সেদেশের স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র কিয়ানৌশ জাহানপুর শনিবার জানিয়েছেন, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৯৩, মৃতের সংখ্যা ৪৩। তিনি দেশের নাগরিকদের উদ্দেশ্যে আবেদন জানান যেন তাঁরা কোনও বড় জমায়েত বা দূরপাল্লার সফর এড়িয়ে চলেন। শেষ পাওয়া খবর অনুযায়ী, করোনাভাইরাস মহামারীর মোকাবিলায় সাহায্য করতে ইরান পৌঁছেছে চিনা বিশেষজ্ঞদের একটি দল। উল্লেখ্য, ভারতের প্রায় ২০০ মৎস্যজীবী বর্তমানে ইরানে আটক অবস্থায় রয়েছেন। এঁদের মধ্যে অধিকাংশই গুজরাটের বাসিন্দা।

ওদিকে করোনা আতঙ্কের জেরে ১৪ মার্চ অনুষ্ঠেয় দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠক আপাতত মুলতুবি করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার এই খবর জানান দুই মার্কিন আধিকারিক। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অবশ্য দাবি করেছেন যে, করোনাভাইরাস আতঙ্ক সেদেশের প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটদের “নতুন জালিয়াতি”।

আরও পড়ুন: করোনায় ভয়, দিল্লির বিশ্বকাপ ইভেন্টে নেই ছয় দেশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization বা WHO) দ্বারা প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, পাঁচটি সদস্য দেশ নতুন করে COVID-2019 সংক্রমণের খবর জানিয়েছে। এগুলি হলো বেলারুশ, লিথুয়েনিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, এবং নাইজেরিয়া। এছাড়াও করোনাভাইরাসের বিস্তার এবং প্রভাবের ঝুঁকির ক্ষেত্রে তাদের মূল্যায়ন বিশ্ব জুড়ে ‘উচ্চ’ (high) থেকে ‘অতি উচ্চ’ (very high) হয়ে দাঁড়িয়েছে বলে জানায় WHO।

করোনা আতঙ্কের জেরে আগামী মাসে ভূমধ্যসাগরে অবস্থিত দেশ সাইপ্রাসে অনুষ্ঠিতব্য শুটিং বিশ্বকাপ থেকে শুক্রবার নাম প্রত্যাহার করে নেয় ভারত। বিশ্বের অন্যান্য দেশেও একাধিক ক্রীড়া সম্মেলনের ওপর পড়েছে করোনাভাইরাসের ছায়া। ইন্টারন্যাশনাল শুটিং স্পোর্ট ফেডারেশন দ্বারা আয়োজিত শুটিং বিশ্বকাপ সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ায় অনুষ্ঠিত হবে ৪ থেকে ১৩ মার্চ।

আরও পড়ুন: করোনা আতঙ্কে বন্ধ থাক সিঙ্গাপুর ভ্রমণ, দেশবাসীকে বার্তা মোদী সরকারের

শুক্রবার গুজরাটের বন এবং উপজাতি উন্নয়ন মন্ত্রী রমনলাল পাটকর জানান, রাজ্য সরকারের অনুরোধে সাড়া দিয়ে ইরান থেকে ২০০ জন ভারতীয় মৎস্যজীবীকে ফিরিয়ে আনার সবরকম চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। জানা যাচ্ছে যে, করোনা আতঙ্কের জেরে ইরানের সরকার দেশের সমস্ত বিমানবন্দর বন্ধ করে দেওয়ায়, এবং মানুষের গতবিধির ওপর নিষেধাজ্ঞা জারি করায়, আর ফিরতে পারেন নি ওই ২০০ মৎস্যজীবী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus latest news china iran japan saudi arabia india who