Corona Lockdown Situation Updates: ৩ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সুপারিশ নবীন পট্টনায়াকের

৩ মে-র পর লকডাউন জারি থাকবে, নাকি পর্যায়ক্রমিকভাবে তা শিথিল করা হবে? তার রূপরেখা নির্ধারণেই প্রধানমন্ত্রী মোদী সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করছেন।

By: Apr 28, 2020, 8:03:04 AM

আরও একমাস দেশজুড়ে লকডাউন বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সূত্রের খবর, অন্য দুই রাজ্যের মুখ্যমন্ত্রী পট্টনায়েকের এই সুপারিশকে সমর্থন করেছে।

দেশের করোনা হটস্পটগুলিতে লকডাউন বাড়বে। যেসব জেলায় করোনাভাইরাস সংক্রমণ হয়নি সেগুলিতে লকডাউন শিথিল হবে। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের ভিডিয়ো বৈঠকে এমন সিদ্ধান্তই হতে চলেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। লকডাউনের জেরে বেহাল দেশের অর্থনীতি। বিভিন্ন সমীক্ষাতেও তা উঠে এসেছে। তবে, প্রধানমন্ত্রীর আশ্বস্ত করে জানিয়েছেন যে, ভারতীয় অর্থনীতির অবস্থা ভাল, চিন্তার কোনও কারণ নেই। আগামী ৩ মে-র পরই লকডাউনের ভবিষ্যত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মোদী।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী আজ সকাল পর্যন্ত ভারতে করোনা পজেটিভের সংখ্যা মোট ২৭,৮৯২। সুস্থ হয়ে উঠেছেন ৬,১৮৫ জন। দেশে এখন অ্যাকটিভ কেসের সংখ্যা ২০,৮৩৫। মৃত্যু হয়েছে ৮৭২ জনের।

লকডাউনেদেশের বিভিন্ন প্রান্তে রাজ্যের বহু মানুষ আটকে রয়েছেন। তাঁদের বাংলায় ফেরাতে রাজ্য সরকার সক্রিয় বলে টুইটে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যেও করোনাভাইরাসের দাপট জারি। স্বাস্থ্য দফতরের জারি করা বিবৃতি অনুসারে রাজ্যে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২৩ জন। এখনও পর্যন্ত করোনা মুক্ত হয়েছেন ১০৫ জন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

15:37 (IST)27 Apr 20
আরও একমাস লকডাউন বৃদ্ধির পক্ষে নবীন পট্টনায়েক

আরও একমাস দেশজুড়ে লকডাউন বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সূত্র মারফত জানা গিয়েছে, ৩ জুন পর্যন্ত লকডাউন বাড়াতে বলেছেন তিনি। অন্য দুই রাজ্যের মুখ্যমন্ত্রী পট্টনায়েকের এই সুপারিশকে সমর্থন করেছে।

14:44 (IST)27 Apr 20
লকডাউনের মেয়াদ বৃদ্ধির পক্ষে সওয়াল মেঘালয়ের

গ্রিন জোন বা করোনার প্রকোপমুক্ত অঞ্চল বাদে বাকি অংশে ৩ মে-র পরও লকডাউন বলবৎ রাখার পক্ষে সুপারিশ করেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কোনরাড সাংমা। বর্ধিত লকডাউনের মেয়াদ শেষে কোন পথে সংক্রমণ রোধ সম্ভব? তার রূপরেখা নির্ণয় ও করোনা পরিস্থিতি নিয়ে সোমবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। সেই ভিডিও বৈঠকেই গ্রিন জোন ছাড়া বাকি অংশে লকডাউন বৃদ্ধির পক্ষে সওয়াল করেন সাংমা।

14:43 (IST)27 Apr 20
কোভিড-১৯ ও কেরালার অভিবাসন সংকট

লকডাউন উঠলে কেরালার সামনে নতুন চ্যালেঞ্জ শুরু হবে, যখন মধ্য প্রাচ্য থেকে কেরালাবাসীর একটা বড় অংশ ফিরবেন। কেরালার বহির্মুখী অভিবাসনের গুরুত্ব কেরালার অর্থনীতিতে কতটা জরুরি তার উপর যেমন নজর পড়ছে, তেমনই এর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। পড়ুন বিস্তারিত

13:51 (IST)27 Apr 20
হটস্পটে লকডাউন বাড়বে

দেশের করোনা হটস্পটগুলিতে লকডাউন বাড়বে। যেসব জেলায় করোনাভাইরাস সংক্রমণ হয়নি সেগুলিতেলকডাউন শিথিল হবে। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের ভিডিয়ো বৈঠকে এমনই সিদ্ধান্ত হচে চলেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। লকডাউনের জেরে বেহাল দেশের অর্থনীতি। বিভিন্ন সমীক্ষাতেও তা উঠে এসেছে। তবে, প্রধানমন্ত্রীর আশ্বস্ত করে জানিয়েছেন যে, ভারতীয় অর্থনীতির অবস্থা ভাল, চিন্তার কোনও কারণ নেই। আগামী ৩ মে-র পরই লকডাউনের ভবিষ্যত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মোদী। এদিনের ভিডিও বৈঠকে মেঘালয়, মিজোরাম, পুদুচেরি, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, ওড়িশা, বিহার, গুজরাট ও হরিয়ানার মুখ্যমন্ত্রীরাই বক্তব্য পেশ করেছেন। কেরালার হয়ে প্রতিনিধিত্ব করেছেন মুখ্যসচিব। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কোনরাড সাংমা গ্রিন জোন বাদে বাকি অংশে ৩ মে-র পরও লকডাইন জারি রাখার পক্ষে সওয়াল করেছেন।

13:35 (IST)27 Apr 20
বারাসতে চলছে স্যানিটাইজেশনের কাজ

উত্তর২৪ পরগনার বারাসতের কালীকাপুরে স্যানিটাইজেশনের কাজ চলছে।

ছবি- শশী ঘোষ

12:32 (IST)27 Apr 20
ভিডিয়ো বৈঠকে কারা উপস্থিত?

প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো বৈঠকে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর ই কে পালানস্বামী, মেঘালয়ের কোনার্ড সাংমা, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী টি এস রাওয়াত, ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানা গিয়েছে, বিশেষ কারণে কেরালার মুখ্যমন্ত্রী বিজয়ন এদিন ভিডিয়ো বৈঠকে যোগ দিতে পারেননি। তাঁর বদলে বৈঠকে রয়েছেন রাজ্যের মুখ্যসচিব। এছাড়াও রয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহ, স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন ও প্রধানমন্ত্রীর দফতরের শীর্ষ আধিকারিকরা। জানা গিয়েছে, ৯ জন মুখ্যমন্ত্রী এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে কথা বলবেন। বাকিরা প্রয়োজনে বলতে পারেন।

12:08 (IST)27 Apr 20
প্রশ্নের মুখে ‘আগ্রা মডেল’

করোনারোধে দেশের নজরে ‘আগ্রা মডেল’। অথচ সেই আগ্রার কোয়ারেন্টিন সেন্টার ঘিরেই নানা অ-ব্যবস্থার ছবি প্রকাশ্যে। সম্প্রতি ভাইরাল এক ভিডিয়ো ক্লিপে দেখা যাচ্ছে যে, কোয়ারেন্টিন সেন্টারের দরজার ভেতরে চিল চিৎকার করছেন ডজন খানেক লোক। সেই সময়ই পিপিই পড়া এক ব্যক্তি দরজার বাইরে থেকে ভিতরে জলের বোতল, বিস্কুটের প্যাকেট ছুঁড়ে দিচ্ছেন। ভাইরাল এই ক্লিপ ঘিরে ইতিমধ্যেই বিতর্ক দানা বেঁধেছে। এই ভিডিয়ো ‘দিন কয়েক আগের’ এবং ‘বর্তমানে সব ঠিক রয়েছে’ বলে বিতর্ক ধামাচাপা দেওয়ার চেষ্টায় যোগী প্রশাসন। পড়ুন বিস্তারিত

11:04 (IST)27 Apr 20
মুখ্যমন্ত্রীর আশ্বাস

'লকডাউনে দেশের বিভিন্ন প্রান্তে আটক রাজ্যবাসীকে ফেরাতে রাজ্য সরকার সব ধরনের সহায়তা করবে। এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে আমি সরকারি আধিকারিকদের নির্দেশ দিয়েছি। আমি যতক্ষণ রয়েছি, ততক্ষণ কোনও রাজ্যবাসী অসহায় বোধ করবেন না। আমি সব আপনাদের সঙ্গে রয়েছি। আমি ব্যক্তিগতভাবে এটি দেখভাল করছি ও সবাই যাতে সহায়তা পায় তা নিশ্চিত করার চেষ্টা করছি। ইতিমধ্যেই সেই উদ্যোগ শুরু হয়ে গিয়েছে। রাজস্থানের কোটায় বাংলায় যেসব পড়ুয়া আটকে পড়েছে তাদের দ্রুত রাজ্যে ফেরান হচ্ছে।' সোমবার এই টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমমতা বন্দ্যোপাধ্যায়।

10:54 (IST)27 Apr 20
জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা তালিকায় আরও ১৪ রাষ্ট্র

রাশিয়া, পেরু, সৌদি আরব সহ আরও ১৪টি রাষ্ট্রের নাগরিকদের জাপানের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল শিনজো আবে প্রশাসন। আগামী বুধবার থেকে য়া কার্যকর হবে। এর আগে ৭০ দেশের নাগরিকদের উপর এই নিষেধাজ্ঞা বলবৎ করেছে জাপান। করোনা সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

10:30 (IST)27 Apr 20
মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের ভিডিয়ো বৈঠক শুরু

লকডাউনের পরবর্তী কৌশন নির্ধারণে প্রধানমন্ত্রী মোদী মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করছেন। করোনা রোধে প্রথম পর্যায়ে লকডাউন জারির আগে ২২ মার্চ প্রথম মুখ্যমমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন মোদী। করোনা লকডাউন পরিস্থিতি নিয়ে এরপর আরও কয়েকবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী।

10:23 (IST)27 Apr 20
'মমতার করোনা প্রচারের বিরোধিতা করা দরকার’

করোনা অতিমারীতে বাংলাকে রক্ষা করতে ব্যর্থ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রবিবার এমন সুরেই তৃণমূল সুপ্রিমোকে বিঁধলেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। আসানসোলের বিজেপি সাংসদ বলেন, “রাজ্যকে এই করোনাভাইরাস থেকে বাঁচাতে হলে মুখ্যমন্ত্রী যেভাবে করোনা সম্পর্কে প্রচার চালাচ্ছেন তার বিরোধিতা করা দরকার।

রবিবার সোশাল মিডিয়া টুইটারে #SaveBengalFromCorona হ্যাশট্যাগ দিয়ে বিজেপি সাংসদ লেখেন, “রাজ্যে কোভিড -১৯ মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকারের ব্যর্থতা প্রকাশ্যে এসেছে। আমাদের সকলকে একত্রিত হয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হবে। কারণ, ১। মানুষের জীবন নিয়ে উনি যেভাবে রাজনীতি করছেন, ২। অতিমারীর ভয়াবহতাকে না বুঝে যেভাবে প্রচার করছেন।” টুইটে দেখা যাচ্ছে আরও পাঁচ নেতার সঙ্গে প্ল্যাকার্ড হাতে নিয়ে, মাস্ক পরে ক্ষমতাসীন তৃণমূল সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বাবুল। পড়ুন বিস্তারিত

10:21 (IST)27 Apr 20
আরএসএস প্রধানের নির্দেশ

করোনা আবহে কোনও ‘ভেদাভেদ না করে’ সকলকে সাহায্যর হাত বাড়িয়ে দিতে রাষ্ট্রীয় সমাজসেবক সংঘের কর্মীদের নির্দেশ দিলেন আরএসএস প্রধান। ভিডিও কনফারেন্সিংয়ে দলের কর্মীদের এই নির্দেশ দেন দলনেতা। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, কীভাবে এই লকডাউনেও করোনা ক্ষতিগ্রস্তদের ত্রাণ দিয়ে সাহায্য করতে উদ্যোগী হবেন তাঁরা, সে বিষয়েও কর্মীদের বার্তা দিয়েছেন মোহন ভাগবত।

আরএসএস প্রধান বলেন লকডাউনে জারি করা সমস্ত নিয়ম এবং নিষেধাজ্ঞা মেনেই করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা প্রচার চালাবেন তাঁরা। টুইটে মোহন ভাগবত বলেন, “কোনওরকম বৈষম্য না রেখেই কর্মীদের ত্রাণ দানের কাজ করতে হবে। মনে রাখতে হবে যাঁদের এই মুহুর্তে সাহায্যের প্রয়োজন তাঁরা আমাদের নিজেদেরই লোক। তাঁদের মধ্যে কোনওপ্রকার পার্থক্য করা উচিত নয়। আমরা সাহায্য করা মানে অনুগ্রহ করা নয়, এটা আমাদের কর্তব্য।” পড়ুন বিস্তারিত

10:20 (IST)27 Apr 20
মুখ্যমন্ত্রীদের হাতে চার ইস্যু

করোনা ও লকডাউন পরিস্থিতি পর্যালোচনায় আজ দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩ মে-র পর লকডাউন জারি থাকবে, নাকি পর্যায়ক্রমিকভাবে তা শিথিল করা হবে? তার রূপরেখা নির্ধারণেই মূলত এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। গত ২২ মার্চ থেকে এই নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে চতুর্থবার মোদীর ভিডিয়ো সাক্ষাৎ। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেন, হটস্পট বা কনটেনমেন্ট নয় এমন জায়গায় আরও বেশি অর্থনৈতিক কাজকর্মে ছাড়, ছোট ব্যবসায়ী ও করোনা মোকাবিলার জন্য বিশেষ আর্থিক প্যাকেজ, আরও বেশি পরিমানে টেস্ট কিট, পিপিই ও ভেন্টিলেটরের আয়োজন- এ দিনের বৈঠকে রাজ্যগুলির তরফে মূলত এই চার দাবি কেন্দ্রের কাছে পেশ করা হতে পারে বলে সূত্রের খবর। পড়ুন বিস্তারিত

10:10 (IST)27 Apr 20
ভারতে কোভিড আক্রান্ত ২৭,৮৯২

ভারতে করোনা পজেটিভের সংখ্যা মোট ২৭,৮৯২। সুস্থ হয়ে উঠেছেন ৬,১৮৫ জন। দেশে এখন অ্যাকটিভ কেসের সংখ্যা ২০,৮৩৫। মৃত্যু হয়েছে ৮৭২ জনের। তবে গত ২৪ ঘন্টায় সংক্রমণের সংখ্যা শনিবারের তুলনায় কমেছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে আজ সকাল পর্যন্ত এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীর মাস্ক পরার প্রয়োজনীয়তার কথা আরও একবার মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের মাস্ক পরতেই হবে। এটা আমাদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে। সভ্য সমাজের প্রতীক হয়ে উঠেছে মাস্ক। এটা নয়া বাস্তব। মাস্কের ব্যাপারে আমাদের ধারণা আরও বদলে যাবে। ভাইরাস থেকে নিজেকে ও অন্যান্যদের রক্ষা করতে চাইলে মাস্কের ব্যবহার খুবই জরুরি।’ প্রকাশ্যে থুতু ফেলারও সমালোচনা করেন প্রধানমন্ত্রী।

শূন্য’ চাল বন্টনের কেন্দ্রীয় অভিযোগ খারিজ করেছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। করোনার দুর্দিনে রাজ্যে গণবন্টন ব্যবস্থায় বড় দুর্নীতি হয়েছে বলে বিস্ফোরক অভিযোগ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। নরেন্দ্র মোদী সরকার ঘোষিত ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ বাংলায় রূপায়ণের আর্জি জানিয়ে রাজ্যকে চিঠি দেয় কেন্দ্র।

Web Title:

Coronavirus lockdown in india west bengal kolkata modi mamata banerjee 27 april 2020 latest news live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X