Corona Lockdown Situation Updates: দেশব্যাপী পালিত ‘লাইটস অফ’ কর্মসূচী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে ভারতে ন'মিনিটের জন্য পালিত হলো 'লাইটস অফ' কর্মসূচী। এদিকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩,৫৭৭, মৃতের সংখ্যা ৮৩।

By: New Delhi  
Edited By: Pallabi Dey  Apr 6, 2020, 8:11:14 AM

করোনাভাইরাসকে পরাস্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে সাড়া দিয়ে ভারতে ন’মিনিটের জন্য পালিত হলো ‘লাইটস অফ’ কর্মসূচী। লকডাউন হওয়া দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৩,৫৭৭, মৃত্যুর সংখ্যা ছুঁল ৮৩। সেই আবহেই আগুনের শিখায় করোনা মোকাবিলা করতে রাত ন’টায় মোমবাতি জ্বালানোর কথা স্মরণ করালেন মোদী। করোনা পরিস্থিতিতে রবিবার রাত ৯টায় ৯ মিনিট বিদ্যুৎ বন্ধ করে মোমবাতি, টর্চ, মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালানোর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে সেই কথাই দেশবাসীকে আরও একবার স্মরণ করালেন তিনি।

এদিকে, করোনা আবহে এবার চাঞ্চল্যকর ঘোষণা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের। আইসিএমআর-এর তরফে জানানো হয় যে, “যদি এটা বায়ুবাহিত রোগ হতো, তাহলে আক্রান্তদের পরিবারও এই ভাইরাসে আক্রান্ত হতো। কিন্তু সেটা হয়নি। হাসপাতালগুলিতেও সেইভাবে সংক্রমণ ছড়ায়নি।” স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনা আক্রান্ত সাড়ে তিন হাজারের বেশি রোগীর মধ্যে ২১২ জন সুস্থ হয়ে গিয়েছেন।

রবিবার দেশের প্রাক্তন দুই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রতিভা পাটিলের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। সূত্রের খবর, করোনা ইস্যুতেই তাঁদের মধ্যে কথা হয়েছে। এছাড়াও একই বিষয়ে প্রাক্তন দুই প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া ও মনমোহন সিংয়ের সঙ্গে কথা হয় বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পাশাপাশি প্রধানমন্ত্রী ফোন করে কথা বলেন বাংলা, ওড়িশা ও তেলঙ্গানার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, নবীন পট্টনায়ক এবং কে চন্দ্রশেখর রাও, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, এসপি নেতা অখিলেশ যাদব, মুলায়ম সিং যাদবের সঙ্গে। ডিএমকে নেতা স্ট্যালিন, অকালি দলের প্রকাশ সিং বাদলের সঙ্গেও কথা বলেন মোদী।

এদিকে, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯। নতুন করে ১১ জন আক্রান্ত হয়েছেন। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা। করোনা মোকাবিলায় রাজ্যে সাতটি পরীক্ষাকেন্দ্র খোলা হয়েছে। পাঁচটি সরকারি ছাড়া দুটি বেসরকারি পরীক্ষাকেন্দ্র করা হয়েছে বলে জানান মুখ্যসচিব। রাজ্যে করোনায় মৃতের সংখ্যা সরকারিভাবে ৩।

Read the fulls story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

21:54 (IST)05 Apr 20
নিভল আলো, জ্বলল মোমবাতি

19:53 (IST)05 Apr 20
প্রদীপ জ্বালানোর কথা দেশবাসীকে স্মরণ করালেন মোদী
17:24 (IST)05 Apr 20
চাঞ্চল্যকর ঘোষণা আইসিএমআর-এর

করোনা আবহে এবার চাঞ্চল্যকর ঘোষণা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের। রবিবারই দেশে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩৩৭৪ জন, মৃত্যু হয়েছে ৭৯ জনের। সেই আবহে আইসিএমআর-এর তরফে জানান হয় যে, "যদি এটা বায়ুবাহিত রোগ হত তাহলে আক্রান্তদের পরিবারও এই ভাইরাসে আক্রান্ত হত। কিন্তু সেটা হয়নি। হাসপাতালগুলিতেও সেইভাবে সংক্রমণ ছড়ায়নি।"

16:05 (IST)05 Apr 20
গোষ্ঠী হেঁসেল-রেশন পৌঁছনোয় জোর বিজেপি নেতাদের

করোনার জের। পার্টি অফিস বসে সাংগঠনিক কাজ দেখভাল করলেই চলবে না। ভয়ঙ্কর এই সময়ে দুস্থ মানুষদের পাশে দাঁড়াতে বিজেপি সাংসদ, নেতা, কর্মীদের নির্দেশ দিয়েছে দল। সেই মোতাবেক দেশের বিভিন্ন প্রান্তে কোথাউ গোষ্ঠী হেঁসেল চলছে, আবার কোথাউ বিজেপি নেতা-সাংসদদের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি পোঁছে দেওয়া হচ্ছে রেশন। বিস্তারিত পড়ুন

15:02 (IST)05 Apr 20
প্রাক্তন দুই রাষ্ট্রপতি-একাধিক মুখ্যমন্ত্রী ও বিভিন্ন দলের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে কথা মোদীর

রবিবার দেশের প্রাক্তন দুই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রতিভা পাটিলের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। সূত্রের খবর, করোনা ইস্যুতেই তাঁদের মধ্যে কথা হয়েছে। এছাড়াও একই বিষয়ে প্রাক্তন দুই প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া ও মনমোহন সিংয়ের সঙ্গে কথা হয় বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

করোনা ইস্যুতে এদিন ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও মোদীর ফোনে কথা হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী ফোন করে কথা বলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, এসপি নেতা অখিলেশ যাদব, মুলায়ম সিং যাদব, ওড়িশা ও তেলেঙ্গার মুখ্যমন্ত্রী নবীণ পট্টনায়ক এবং কেসিআরের সঙ্গে। ডিএমকে নেতা স্ট্যালিন, অকালি দলের  প্রকাশ সিং বাদলের সঙ্গেও কথা বলেন মোদী।

13:59 (IST)05 Apr 20
মোদীর টুইট- 'রাত ৯টায় ৯ মিনিট'

করোনার বিরুদ্ধে লড়াইয়ে পারস্পারিক সংহতির প্রকাশ হিসাবে আজ রাত ৯টায় ৯ মিনিটের জন্য বৈদ্যুতিক আলো নিভিয়ে প্রদীপ, মোমবাতি, মোমবাতি, টর্চ, এমনকী মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালানোর আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। গত শুক্রবার টুইট ভিডিও বার্তায় সেই আর্জি জানিয়েছিলেন মোদী। এদিন ফের একবার তাঁর সেই আর্জির কথা মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী। টুইটে লিখলেন, '#9pm9minute'

13:50 (IST)05 Apr 20
‘ভাই’ শাহরুখের টুইট 'দিদি' মমতাকে

দিদি, আপনার নিঃস্বার্থ মানবিক কাজে, একটি ভাই হয়ে হাত বাড়ানো আমার কর্তব্য”, এদিন টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এভাবেই সম্মোধন করলেন শাহরুখ খান। করোনার জেরে বিপর্যস্ত সারা দেশ। এই সময়ে মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গের পাশে দাঁড়িয়েছেন কিং খান। এমনকী কোয়ারেন্টিন সেন্টার করার জন্য তাঁর অফিসের চারতলা বিল্ডিংও ছেড়ে দিয়েছেন তিনি।

করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর আপৎকালীন ত্রাণ তহবিলে অর্থসাহায্য করার পর মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। তিনি বলেছেন, ধন্যবাদ শাহরুখ। তোমার এই কাজ দেখে অনেক মানুষ এগিয়ে আসবে। মমতার এই টুইটের উত্তরেই বলিউড বাদশা, বাংলায় টুইট করেছেন, সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর লাইনও উদ্ধৃত করেছেন তিনি। বিস্তারিত পড়ুন

13:19 (IST)05 Apr 20
লকডাউন কখন-কোথায়-কীভাবে শিথিল হবে?

আগামী কয়েকদিনে লকডাউন কী কিছুটা হলেও শিথিল করা হবে? লকডাউনের পরেইবা কীভাবে করোনা ভাইরাসের মোকাবিলা চলবে? এইসব প্রশ্নের উত্তর খুঁজতেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা। সূত্রের খবর, আপাতত কোনও সিদ্ধান্তই চূড়ান্ত করা সম্ভব হয়নি। করোনার প্রকোপ আগামী ১০ এপ্রিল পর্যন্ত কেমন থাকে প্রথামিকভাবে তা বিচার করেই লকডাউন নিয়ে সিদ্ধান্ত নিতে চাইছেন মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা। বিস্তারিত পড়ুন

12:42 (IST)05 Apr 20
দেশের বিদ্যুৎ ব্যবস্থায় জারি উচ্চ সতর্কতা

আজ, রবিবার, রাত ন’টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে যে ন’মিনিটের জন্য দেশব্যাপী ‘লাইটস অফ’ কর্মসূচি পালিত হতে চলেছে, তার ধাক্কা সামলাতে একাধিক জটিল আপৎকালীন পদক্ষেপের সূচনা করেছে দেশের ‘গ্রিড অপারেটর’ বা বিদ্যুৎবলয় নিয়ন্ত্রক। যাতে আচমকা গ্রিডের ওপর বিপুল হারে লোড কমে গিয়ে ফের বেড়ে যাওয়ার ফলে কোনোরকম বিপত্তি না ঘটে।

এইসব পদক্ষেপের মধ্যে রয়েছে থার্মাল উৎপাদন কমিয়ে হাইড্রো এবং গ্যাস-পরিচালিত বিদ্যুৎকেন্দ্রগুলির উৎপাদন বাড়ানো, যাতে ‘লাইটস অফ’ চলাকালীন আরও সহজে বিদ্যুতের চাহিদার পরিবর্তনের সঙ্গে তাল রাখা যায়, সমস্ত কর্মীকে ডিউটিতে থাকতে বলা, এমনকি চরম অবস্থায় ‘ব্ল্যাক স্টার্ট ফ্যাসিলিটি’-র জন্যও তৈরি থাকা। অর্থাৎ, ন’মিনিট আলো নিভিয়ে রাখার পর দেশজুড়ে অতিরিক্ত চাহিদার ফলে যদি গ্রিড বিকল হয়ে পড়ে, তবে তা একেবারে শুরু থেকে চালু করার প্রক্রিয়া। বিস্তারিত পড়ুন

11:18 (IST)05 Apr 20
হাসপাতাল থেকে ঝাঁপ দিল করোনা সন্দেহভাজন

রোগী করোনা সংক্রমিত। এই সন্দেহেই ভর্তি রয়েছেন এইমসের জয়প্রকাশ নারায়ণ ট্রমা সেন্টারে। এদিন আচমকাই করোনা সন্দেহজনক ওই রোগী হাসপাতালের চারতলা থেকে ঝাঁপ মারেন। হাসপাতাল সূত্রে খবর, এই ঘটনায় রোগীর পা ভেঙে গিয়েছে। তবে, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল, ইতিমধ্যেই ওই রোগীর লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসলেই স্পষ্ট হবে সে আদৌ করোনা আক্রান্ত কিনা।

10:38 (IST)05 Apr 20
কোয়ারেন্টাইন সেন্টার ঘিরে তুলকালাম, গুলিতে নিহত ১

কোয়ারেন্টাইন সেন্টার ঘিরে শনিবার সন্ধ্যা থেকেই উত্তপ্ত বীরভূমের পাড়ুই থানার তালিবপুর গ্রাম। ভিনরাজ্য ফেরত গ্রামের শ্রমিকদের তালিবপুরের স্কুলে কোয়ারেন্টাইন সেন্টারে আশ্রয় দেওয়াকে ঘিরে শুরু হয় বচসা। দুই গোষ্ঠীর মধ্যে ব্যাপক বোমাবাজি এবং গোলাগুলিতে মৃত্যু হয় শেখ নাসিরুদ্দিন নামে এক ব্যক্তির। বিবদমান দুই গোষ্ঠীই তৃণমূলের সদস্য, সমর্থক বলে জানিয়েছেন গ্রামবাসীরা। ।

করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য দফতরের নির্দেশে কোয়ারান্টাইন সেন্টার করার জন্য স্কুল, কলেজ, হোটেল নিতে শুরু করেছে জেলা প্রশাসন। সেই মতো শনিবার বিকেলে পাড়ুই থানার তালিবপুর গ্রামে যান প্রশাসনের লোকজন। সেখানে একটি গার্লস হস্টেলে কোয়ারান্টাইন সেন্টার করার পরিকল্পনা করা হয়। এতেই বাধা দেন গ্রামবাসীদের একাংশ। উত্তেজনা ছড়ালে পাড়ুই থানার পুলিশ মধ্যস্থতা করে। তবে, শনিবার রাতে ফের গন্ডগোল শুরু হয়। সংক্রমণ ছড়িয়ে পরতে পারে, ফলে গ্রামে স্কুল হস্টেলে ভিন রাজ্য ফেরত শ্রমিকদের রাখা যাবে না। তাঁদের হাসপাতালেই রাখতে হবে।এই দাবি করেন গ্রামবাসীরা। বিস্তারিত পড়ুন

09:22 (IST)05 Apr 20
তবলিঘি জামাত যোগে কোয়ারেন্টাইনে প্রায় ২২ হাজার

নিজামুদ্দিনে তবলিঘি জামাতের ধর্মীয় অনুষ্ঠানের পর থেকেই ভারতে করোনা আক্রান্তের সংখ্য়া ক্রমশ বাড়ছে। প্রায় ২২ হাজার তবলিঘি জামাত সদস্য় ও তাঁদের সংস্পর্শে আসা ব্য়ক্তিরা এই মুহূর্তে কোয়ারেন্টাইনে রয়েছেন। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এমন তথ্য়ই জানানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের যুগ্ম সচিব পি এস শ্রীবাস্তব জানিয়েছেন, কন্ট্রোল রুমের মাধ্য়মে গোটা পরিস্থিতি নজরে রাখা হচ্ছে। তবলিঘি জামাতের সদস্য় ও তাঁদের সংস্পর্শে আসা ব্য়ক্তিদের চিহ্নিত করতে রাজ্য়গুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে কেন্দ্র। তিনি আরও জানিয়েছেন, ২০০ এনডিআরএফ কর্মী ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী গোটা বিষয়টি খতিয়ে দেখছে। বিস্তারিত পড়ুন

09:18 (IST)05 Apr 20
লকডাউন শেষে কীভাবে এগোবে ভারত, চলছে পরিকল্পনা

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ২১ দিনের লকডাউনে গিয়েছে দেশ। সামাজিক দূরত্ব মানার পাশাপাশি বন্ধ হয়েছে দোকান, বাজার। সেই লকডাউনের অর্ধেক সময়ে এসে পৌঁছেছি আমরা। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে এবার লকডাউন পরবর্তী পরিকল্পনা করার জন্য রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীকে অনুরোধও জানিয়েছেন নরেন্দ্র মোদী। কীভাবে পিছিয়ে পড়া দেশ, ঝিমিয়ে পড়া অর্থনীতিকে পর্যায়ক্রমে পুনরুদ্ধার করা যায় তা নিয়ে ইতিমধ্যেই একটি বিকল্প তালিকা চেয়ে পাঠানো হয়েছে রাজ্যগুলির কাছে। বিস্তারিত পড়ুন

09:10 (IST)05 Apr 20
বাংলায় করোনা আক্রান্ত ৪৯, জানালেন মুখ্যসচিব

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯। নতুন করে ১১ জন আক্রান্ত হয়েছেন। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা। করোনা মোকাবিলায় রাজ্যে ৭টি পরীক্ষাকেন্দ্র করা হয়েছে। ৫টি সরকারি ছাড়া ২টি বেসরকারি পরীক্ষাকেন্দ্র করা হয়েছে বলে জানান মুখ্যসচিব। রাজ্যে করোনায় মৃত্যুর সংখ্যা ৩।

রাজ্যের আরও সাত হাসপাতালে করোনার পরীক্ষার ছাড়পত্র দিয়েছে আইসিএমআর। এর মধ্যে পাঁচটি সরকারি ও দু'টি বেসরকারি হাসপাতাল।

বিস্তারিত পড়ুন

09:07 (IST)05 Apr 20
দেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি

দেশে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথায অনুশারে ভারতে করোনা সংক্রমিত ৩,১১৩ জন। গত ১২ ঘন্টায় ৩৫৫ জনের শরীরে সংক্রমণ ঘটেছে। মৃতের সংখ্যা ৭৭। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, করোনা আক্রান্ত তিন হাজারের মধ্যে ২১২ জন সুস্থ হয়ে গিয়েছেন।

করোনাভাইরাসের গোষ্ঠী সংক্রমণ এড়াতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন জারি রয়েছে। বন্ধ গণপরিবহণ ও আন্তর্দেশীয়-আন্তর্জাতিক উড়ান পরিষেবা। কার্যত গৃহবন্দি গোটা ভারত। প্রয়োজনীয় কারণ ছাড়া দেশবাসীকে বাড়ি থেকে বেরোতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

যুক্তিপূর্ণ কারণ ছাড়া লকডাউন অগ্রাহ্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। মহামারি আইনে জারি হয়েছে নির্দেশিকা। এক্ষেত্রে দোষী ব্যক্তির ৬ মাসের হাজতবাস বা হাজার টাকা জরিমানা গুণতে হবে। কলকাতা পুলিশও জারি করেছে কড়া বার্তা। বিভিন্ন রাস্তায় চলছে নাকা-চেকিং।

Web Title:

Coronavirus lockdown situation in india west bengal kolkata covid19 death toll 05 04 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X