scorecardresearch

Corona Lockdown Situation Updates: গ্রেফতার বিমান বসু-সূর্যকান্ত মিশ্র-মহ: সেলিম-সুজন চক্রবর্তী-সহ বাম নেতৃত্ব

ভারতে করোনাভাইস সংক্রমণ ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে। ভারতীয় নৌ সেনার ২০ জন সদস্য করোনা পজেটিভ। তাঁদের মুম্বইয়ের নৌ হাসপাতালে চিকিৎসা চলছে।

Corona Lockdown Situation Updates: গ্রেফতার বিমান বসু-সূর্যকান্ত মিশ্র-মহ: সেলিম-সুজন চক্রবর্তী-সহ বাম নেতৃত্ব

লকডাউন আবহে রেড রোডে শান্তিপূর্ণ প্রতীকী প্রতিবাদ করতে গিয়ে পুলিশের হাতে গ্রেফতার হলেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহ: সেলিম, সুজন চক্রবর্তী-সহ শীর্ষস্থানীয় বামফ্রন্ট নেতৃত্ব। রাজ্যে করোনা পরিস্তি স্বাভাবিক করতে এমনিতেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। যদিও রাজ্যের রেশন ব্যবস্থা এবং আক্রান্ত সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেই আজ প্রতিবাদে নামে বামেরা। যদিও তাঁদের অভিযোগ সামাজিক দূরত্ব মেনেই এই প্রতিবাদে নেমেছিলেন তাঁরা।

এদিকে ভারতে করোনাভাইস সংক্রমণ ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে। শনিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে দেশ কোভিড-১৯ পজেটিভ ১৪,৩৭৮ জন। এর মধ্যে ১,৯৯১ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃত্যর সংখ্যা বেড়ে হয়েছে ৪৮০। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৮। বর্তমান পরিস্থিতিতে লকডাউনের উপযোগিতা টের পাওয়া যাচ্ছে বলে মনে করছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। করোনা বিধ্বস্ত মহারাষ্ট্রে সংক্রামিতের সংখ্যা প্রায় চার হাজার ছুঁই ছুঁই। মৃত ২০১ জন।

রাজ্যেও বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুসারে ১৬২ জন পজেটিভ ও মৃত ১০। হাওড়াকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। মূলত শিবপুর, সাঁকরাইল এবং হাওড়া শহর এলাকায় ঝুঁকি বেশি ও প্রয়োজনে হাওড়ায় বাজারের কাছে সশস্ত্র পুলিশ ফোর্স নামানো হতে পারে। বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। করোনা পরিস্থিতি মোকাবিলায় কড়া পদক্ষেপের বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সীমান্তবর্তী এলাকা নিয়ে চিন্তিত মুখ্যমন্ত্রী বলেন, “শিলিগুড়িতে অনেক বাইরের লোক যাতায়াত করে। ওটা সীমান্ত এলাকা। তাই ওখানে লকডাউন আরও কঠোরভাবে পালন করতে হবে। যে যতোই লাটসাহেব হোক, যার যতোই পেয়ারের লোক হোক, সীমান্ত থেকে কাউকে ঢোকানো যাবে না। আমি এর দায়িত্ব নেব না”।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














17:45 (IST)18 Apr 20





















গ্রেফতার বাম নেতৃত্ব

লকডাউন ও নিরাপদ দূরত্ববিধি মেনেই রেড রোডে শান্তিপূর্ণ প্রতীকী প্রতিবাদ করে মমতার পুলিশের হাতে গ্রেপ্তার বিমান বসু, সূর্য মিশ্র, মহ: সেলিম, সুজন চক্রবর্তী সহ বামফ্রন্ট নেতৃত্ব।
বামফ্রন্টের দাবি: দুর্নীতি, কালোবাজারি বন্ধ করে মানুষকে ন্যায্য রেশন পৌঁছে দিতে হবে। মিথ্যা নয়, সঠিক তথ্য চাই। রাজ্য জুড়ে নমুনা পরীক্ষা বাড়াতে হবে, সমস্ত তথ্য মানুষের সামনে আনতে হবে।

15:38 (IST)18 Apr 20





















করোনায় মুক্তির দাবিতে বিক্ষোভ জলপাইগুড়ি জেলের বন্দিদের

দমদম-প্রেসিডেন্সির পর করোনা পরিস্থিতিতে রাজ্য়ের আরও এক সংশোধানাগারে উত্তেজনা ছড়াল। করোনা আবহে মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠল জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগার। সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক মুক্তির দাবিতে এদিন সোচ্চার হন জেলবন্দিরা। জেল পুলিশের আবাসন লক্ষ্য় করে ইট ছোড়া হয় বলে অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামলাতে পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থলে নামানো হয়েছে র‍্যাফ।

সুত্রের খবর, জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগারে ৮টি ওয়ার্ড রয়েছে। আবাসিকের সংখ্যা ১২০০ এর বেশি। এর মধ্যে ৬০-৭০ জন বিচারাধীন বন্দি শনিবার সকাল থেকে জেল পুলিশের আবাসন লক্ষ্য় করে ইট-পাথর ছোড়া শুরু করে বলে অভিযোগ উঠেছে। পড়ুন বিস্তারিত

14:34 (IST)18 Apr 20





















“কিট থাকা সত্ত্বেও বাংলায় বেশি করে করোনা পরীক্ষা হচ্ছে না”

রাজ্যে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মুখ্যমন্ত্রীর নির্দেশে নেওয়া হচ্ছে বহু পদক্ষেপ। কিন্তু কীভাবে সেই টেস্টিং করা হচ্ছে? কীভাবে আক্রান্তের সংখ্যা হিসেব হচ্ছে? দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে সাক্ষাৎকারে সেই কথাই জানালেন কলকাতার কোভিড ভাইরাস পরীক্ষাকেন্দ্র ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিস (নাইসেড)-এর ডিরেক্টর শান্তা দত্ত।

রাজ্য সরকারের পক্ষ থেকে সম্প্রতি জানান হয়েছে যে টেস্টিং কিট কম থাকার দরুণ র‍্যাপিড টেস্ট করা সম্ভব হচ্ছে না। নাইসেডে কত কিট আছে এখন?

র‍্যাপিড টেস্ট শুরু করতে শুক্রবারই আইসিএমআর থেকে রাজ্যে এসে পৌঁছেছে কিট। ৪২ হাজার ৫০০টি কিট পেয়েছে নাইসেড। এর মধ্যে ১২,৫০০টি কিট পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্যের মেডিকেল কলেজগুলিতে।

কিন্তু রাজ্যে এই স্বল্প সংখ্যক করোনা পরীক্ষার কারণ কি?

আমি জানি না এর কারণ। আমাদের কাছে যথেষ্ট পরিমাণ কিট রয়েছে। আমাদের ল্যাবও প্রস্তুত আছে। দিনে আমরা অনায়াসে ২৫০টি টেস্ট করতে পারি। আমরা চাইছি আরও আরও বেশি পরীক্ষা হোক। বিস্তারিত পড়ুন

13:48 (IST)18 Apr 20





















ভারতে করোনার প্রকোপ কমছে: স্বাস্থ্যমন্ত্রক

লকডাউনের আগে দেশে যেখানে তিন দিনে করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছিল, সেখানে এখন সময় লাগছে ছ’দিনেরও বেশি। সেরে ওঠা করোনা রোগী ও করোনায় মৃত্যুর অনুপাতের নিরিখে অন্যান্য দেশের তুলনায় ভারত অনেক ভাল জায়গায় রয়েছে বলেও দাবি করেছে স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগারওয়াল বলেছেন, ‘লকডাউনের আগে তিন দিনে করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছিল। বর্তমানে তা হচ্ছে ৬.২ দিনে। করোনা সংক্রমণের হার ১৯ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে জাতীয় গড়ের চেয়েও কম।’ পড়ুন বিস্তারিত

12:40 (IST)18 Apr 20





















রাজ্যে বসবাসকারী পরিয়ায়ীরাই একশ দিনের কাজ পাবেন

লকডাউন পরিস্থিতিতে একশ দিনের কাজের চাহিদা চরমে পৌঁছাবে বলে মনে করা হচ্ছে। রাজ্যে আটক পরিয়ায়ীদের মধ্যে কাজের চাহিদা রয়েছে। কিন্তু, পরিয়ায়ী শ্রমিকরা কী একশ দিনের কাজের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন? মন্ত্রী সুব্রত মুখোপাধ্য়ায়ের কথায় পরিয়ায়ী শ্রমিকদের কাজের বিষয়টি সংশ্লিষ্ট পঞ্চায়েতগুলো স্থির করবে। তিনি বলেন, ‘এই প্রকল্পে পরিয়ায়ীদের কাজ দেওয়ার ক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে। নিয়ম অনুসারে, স্থানীয়রাই কাজ পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হন। তবুও আমরা সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি পঞ্চায়েতের উপরই ছেড়ে দিয়েছি। কিন্তু, এক্ষেত্রে আবেদনকারীকে ররাজ্য়ের বাসিন্দা হতে হবে।’ পড়ুন বিস্তারিত

12:11 (IST)18 Apr 20





















লকডাউনের জের, নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠক্রম কমাতে পারে সিবিএসই

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বন্ধ হয়েছে গোটা দেশ। লকডাউনের আগে থেকেই বন্ধ হয়েছে দেশের সমস্ত স্কুল। সেই পরিস্থিতিতে এবার ২০২০-২১ শিক্ষাবর্ষে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পাঠক্রম কমানোর ইঙ্গিত দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বোর্ডের এক আধিকারিক বলেন, “ইতিমধ্যেই এনসিআরটির তরফে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সিলেবাসে বদল আনা হয়েছে। তবে সময় নষ্টের কারণে নবম থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসেও চাপ বাড়ছে, সেই বিষয়টিই এই মুহুর্তে বিবেচনা করছে সিবিএসই।” পড়ুন বিস্তারিত 

11:26 (IST)18 Apr 20





















বিশ্বজুড়ে করোনা মহামারী

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় প্রকাশিত তথ্য অনুশারে বিশ্বজুড়ে করোনা মহামারীতে মৃতের সংখ্যা প্রায় ১ লক্ষ ৫৪ হাজার। ভাইরাসে আক্রান্ত প্রায় ২২ লক্ষ মানুষ। করোনা বিধ্বস্ত আমেরিকা। মৃত্যুর সংখ্যা প্রায় ৩৩ হাজার।

11:19 (IST)18 Apr 20





















রাহুল গান্ধীর টুইট বার্তা

‘কোভিড-১৯ মহামারী বিশাল চ্যালেঞ্জ হলেও একটা সুযোগও বটে। সমস্যার সমাধানের লক্ষ্যে আমাদের বিজ্ঞানী, ইনঞ্জিনিয়র ও তথ্য বিশেষজ্ঞদের এখন একজোট করা প্রয়োজন।’ শনিবার টুইটে এই বার্তাই দিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

10:07 (IST)18 Apr 20





















করোনার থাবা ভারতীয় নৌবাহিনীতে

নৌবাহিনীতেও এবার করোনাভাইরাসের সংক্রমণ ছড়াল। মুম্বইয়ে ভারতীয় নৌবাহিনীর ২১ জন জওয়ান কোভিড ১৯ পডেটিভ বলে জানা গিয়েছে। তাঁদের নৌবাহিনীর হাসপাতালে চিকিৎসা চলছে। ওই জওয়ানদের সংস্পর্শে কারা এসেছিলেন তারও খোঁজ শুরু হয়েছে। নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, করোনা আক্রান্ত জওয়ানরা আইএনএস আংরে-র তত্ত্বাবধানে একটি রেসিডেন্সিয়াল এলাকাতে থাকতেন। ওয়েস্টার্ন নেভাল কম্যান্ডকে প্রশাসনিক পরিকল্পনায় সাহায্য করে থাকে তাঁরা।

10:00 (IST)18 Apr 20





















লকডাউনে বনজ উৎপাদন ও ব্যাঙ্কিং ক্ষেত্রে ছাড়

করোনা মোকাবিলায় দ্বিতীয় দফার লকডাউনে নতুন করে আরও একাধিক ক্ষেত্রে ছাড় দিল মোদী সরকার। কৃষি, ব্যাঙ্কিং ও গ্রামীণ নির্মাণ কাজে ছাড় ঘোষণা করেছে কেন্দ্র সরকার। উল্লেখ্য, করোনা মোকাবিলায় ৩ মে পর্যন্ত দেশে দ্বিতীয় দফার লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ১৫ এপ্রিল লকডাউন নিয়ে গাইডলাইন প্রকাশ করা হয়। যেখানে একাধিক ক্ষেত্রে ছাড়ের কথা বলা হয়েছে। এরপর ১৬ এপ্রিল ছাড়ের তালিকায় সংসোজন করা হয়। সেই ছাড়ের তালিকা আরও বড় করা হল। পড়ুন বিস্তারিত

09:59 (IST)18 Apr 20





















হাওড়ায় সশস্ত্র পুলিশ নামানোর ভাবনা মমতার

করোনা মোকাবিলায় রীতিমতো রণংদেহী মেজাজে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক করে তিনি জানান এ রাজ্যের বেশ কয়েকটি জেলার বিভিন্ন অঞ্চলকে স্পর্শকাতর এবং অতি স্পর্শকাতর তকমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই এলাকা থেকে করোনা নির্মূল করতে অতন্দ্র প্রহরার কথাও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুন বিস্তারিত

09:49 (IST)18 Apr 20





















গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত ২৮

শনিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে দেশ কোভিড-১৯ পজেটিভ ১৪,৩৭৮ জন। এর মধ্যে ১,৯৯১ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃত্যর সংখ্যা বেড়ে হয়েছে ৪৮০। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ২৮।

করোনার থাবায় কার্যত স্তব্ধ অর্থনীতি। পরিস্থিতি মোকাবিলায়, ব্যাঙ্কে নগদের জোগান বাড়াতে রিভার্স রেপোরেট ২৫ শতাংশ কমাল রিজার্ভ ব্যাঙ্ক। পরিবর্তিত রেভার্স রেপোরেটের হার দাঁড়াল ৩.৭৫। ২০২০ সালে আর্থিক বৃদ্ধির সম্ভাব্য হার ১.৯ শতাংশ বলে জানিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।

করোনা পরিস্থিতিতে রাজ্যে সরকারের উপর ক্ষোভপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা। করোনায় লকডাউন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে খাবার বিতরণ ঠিকমতো হচ্ছে না বলে অভিযোগ জানিয়ে মোদীকে চিঠি লিখেছেন বার্লা। পাশাপাশি কেন্দ্রের নির্দেশিকা অমান্য় করে আলিপুরদুয়ারে লকডাউন মানা হচ্ছে না, সেখানে ১৪৪ ধারা জারি করে আধা সামরিক বাহিনী মোতায়েনের দাবি জানিয়ে অমিত শাহকে চিঠি লিখেছেন এই বঙ্গ বিজেপি সাংসদ। উল্লেখ্য়, জন বার্লাকে গত ৪দিন ধরে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus outbreak in india west bengal kolkata narendra modi mamata banerjee covid19 situations 18 04 2020 live updates