scorecardresearch

বড় খবর

পেগাসাস বিতর্ক: দ্য নিউইয়র্ক টাইমসের খবরের তদন্ত হোক, কমিটির কাছে দাবি এডিটরস গিল্ডের

পেগাসাস চুক্তি নিয়ে বোমা ফাটিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস। সরগরম দেশের রাজনীতি।

Editors Guild NYT report on Pegasus
ফের চড়ছে পেগাসাস বিতর্ক।

পেগাসাস চুক্তি নিয়ে বোমা ফাটিয়েছে দ্য নিউইয়র্ক টাইমস। সরগরম দেশের রাজনীতি। ২০১৭-র ভারত-ইজরায়েল চুক্তি সংসদ অনুমোদিত নয়- এই দাবিতে শীর্ষ আদালতে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। অবশ্য এখনও রা কাটেনি কেন্দ্র। এই পরিস্থিতিতে মার্কিন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে যে দাবি করা হয়েছে তার তদন্ত দাবি করল এডিটরস গিল্ড। পেগাসাসকাণ্ডের তদন্ত চলছে, তদন্ত কমিটিও গড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই কমিটির কাছেই চিঠি দিয়ে পেগাসাস কাণ্ডে দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনের তদন্ত দাবি করা হয়েছে।

এডিরস গিল্ডের তরফে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে যে, মার্কিন সংবাদপত্রের প্রতিবেদনে উল্লেখ- ২০১৭ সালেই ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কিনেছিল ভারত, ইজরায়েলের সঙ্গে ২ বিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছিল নয়াদিল্লি। সেই চুক্তির অন্যতম ছিল পেগাসাস। এই খবর অত্যন্ত উদ্বেগের।

আরও পড়ুন- পেগাসাস: ভারত-ইজরায়েল ‘চুক্তি’র তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে মামলা

আদালত নিযুক্ত তদন্ত কমিটিকে লেখা চিঠিতে উল্লেখ, ‘সুপ্রিম কোর্ট পেগাসাসকাণ্ডের তদন্তে কমিটি গড়েছে। এডিটরস গিল্ডের দাবি কমিটির প্রধান হিসাবে বিচারপতি রবীন্দ্রণ নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনটি খতিয়ে দেখুক ও তদন্ত করুক। যে চুক্তির কথা বলা হয়েছে তা নিয়ে জানতে কেন্দ্রীয় সরকার, সিএজি ও সংশ্লিষ্ট দফতরের সচিবদের হলফনামা জমার জন্য আদালত নির্দেশ দিক।’

চিঠিতে আরও বলা হয়েছে যে, “নিউইয়র্ক টাইমসের দাবি ভারত সরকারের অবস্থানের সম্পূর্ণ বিপরীত, ফলে স্পাইওয়্যার কেনা হয়েছিল কিনা? কেনা হলে তা ভারতীয় বিশিষ্টজন, সাংবাদিকদের নজরদারিকে কাজে লাগানো হয়েছিল কিনা? তা নিয়ে গোটাটাই ধোঁয়াশায় রয়েছে। যা খুবই বিরক্তিকর।’

গিল্ডের আর্জি, কমিটির কার্যধারা জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা উচিত। সাক্ষীদের ডাকা ও তাঁদের প্রতিক্রিয়ার ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার আব্দার করা হয়েছে।

আরও পড়ুন- ‘আরও উন্নত সংস্করণের স্পাইওয়্যার আছে? জিজ্ঞাসার এটাই সেরা সময়’, মোদীকে কটাক্ষ চিদাম্বরমের

এর আগে গতবছর নভেম্বরে এডিটরস গিল্ড সপ্রিম কোর্ট নিযুক্ত পেগাসাস তদন্তকারী কমিটিকে জানিয়েছিল, এই মামলায় প্রয়োজনে সংগঠন সব ধরণের সহায়তা করবে।

গত বর্ষাকালীন অধিবেশন এই পেগাসাসকাণ্ডে উত্তাল হয়েছিল। সামনেই বাজেট অধিবেশন। ফলে ফের এই ইস্যুকে সংসদে সরকারকে নিশানা করতে কোনর বাঁধছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Editors guild nyt report on pegasus