বড় খবর

Fishermen shooting case: অবশেষে স্বস্তি দুই ইতালিয়ান নাবিকের, খুনের মামলা বাতিল করল সুপ্রিম কোর্ট

Fishermen shooting case: ২০১২ সালে কেরালা উপকূলে দুই মৎস্যজীবীকে গুলি করে খুনের মামলায় অভিযুক্ত ছিলেন ম্যাসিমিলিয়ানো লাতোরে এবং সালভাতোর জিরোনে।

Italian Marines, Supreme Court
০১২ সালে কেরালা উপকূলে দুই মৎস্যজীবীকে গুলি করে খুনের মামলায় অভিযুক্ত ছিলেন ম্যাসিমিলিয়ানো লাতোরে এবং সালভাতোর জিরোনে।

Fishermen shooting case: ৯ বছরের পুরনো মামলায় অবশেষে সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন ইতালির দুই নাবিক। ২০১২ সালে কেরালা উপকূলে দুই মৎস্যজীবীকে গুলি করে খুনের মামলায় অভিযুক্ত ছিলেন ম্যাসিমিলিয়ানো লাতোরে এবং সালভাতোর জিরোনে। দীর্ঘকাল ধরে চলা এই মামলা প্রক্রিয়া মঙ্গলবার বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং এম আর শাহ দুজনের বিরুদ্ধে এফআইআর খারিজ করে মামলা বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন।

বেঞ্চ জানিয়েছে, আন্তর্জাতিক আদালতের নির্দেশমতো এবার ইতালি এই দুই নাবিকের বিরুদ্ধে মামলা বা তদন্ত চালাবে। সুপ্রিম কোর্ট এও জানিয়েছে, ইতালি সরকার ১০ কোটি টাকার ক্ষতিপূরণ দিয়েছে তা যথেষ্ট এবং যুক্তিযুক্ত। গত শুক্রবার সলিসিটর জেনারেল তুষার মেহতা বিচারপতিদের বেঞ্চকে জানান, যে ইতালি সরকার নিহতদের পরিবারকে মোট ১০ কোটি টাকা আর্থিক ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছিল, সেটা কোর্ট রেজিস্ট্রিতে জমা করা হয়েছে।

আরও পড়ুন ৭৫ দিন পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, কমল মৃত্যু-অ্যাক্টিভ কেস

আন্তর্জাতিক ট্রাইব্যুনালের নিয়ম মেনে, ভারত ও ইতালি ক্ষতিপূরণের অঙ্ক নিয়ে সমঝোতায় আসে। এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, নিহতদের পরিবারকে ৪ কোটি টাকা করে এবং সেই নৌকার মালিককে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে। প্রসঙ্গত, গত ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি লাক্ষাদ্বীপ থেকে মাছ ধরে ফেরার পথে কেরালা উপকূলের কাছে দুই ভারতীয় মৎস্যজীবীকে গুলি করে খুন করে এনরিকা লেক্সি নামে ওয়েল ট্যাঙ্কারে থাকা দুই ইতালিয়ান নৌসেনা।

আরও পড়ুন টিকা নিতে চাইছে না মুসলিমরা, প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

কেরালা উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে এই খুনের ঘটনা হয়। এই ঘটনার পরপরই ভারতীয় উপকূলরক্ষী বাহিনী ওই ট্যাঙ্কারটিকে ধাওয়া করে আটকে দেয় এবং দুই নাবিককে আটক করে। তারপর এতদিন ধরে সেই মামলা চলছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fishermen shooting case supreme court quashes criminal cases against italian marines in india

Next Story
টিকা নিতে চাইছে না মুসলিমরা, প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্কmuslim community, muslim, covid vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com