ক্যাম্পাসে ‘শাহিনবাগ নাইট’, শাস্তির মুখে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ৩ পড়ুয়া

১ জানুয়ারি রাত ৯টা থেকে ১ ফেব্রুয়ারি মধ্যরাত ২.৩০ অবধি শাহিনবাগের লড়াইয়ের সমর্থনে একটি প্রতিবাদের আয়োজন করেছিল তিন পড়ুয়া।

Hyderabad university
তিন পড়ুয়াকে জরিমানা করল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়।
নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে শাহিনবাগে মহিলাদের আন্দোলনে সহমত হয়ে ৩১ জানুয়ারি ‘শাহিনবাগ নাইট’ আয়োজনের অপরাধে তিন পড়ুয়াকে জরিমানা করল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়। ৩১ জানুয়ারি রাত ৯টা থেকে ১ ফেব্রুয়ারি মধ্যরাত ২.৩০ অবধি শাহিনবাগের লড়াইয়ের সমর্থনে একটি প্রতিবাদের আয়োজন করেছিল তিন পড়ুয়া। ফৈসী আহমেদ ই.কে, সাহানা প্রদীপ, এ. এস আদিশদের ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা করেছে বিশ্ববিদ্যালয়। এর আগে, ছাত্রদের “সতর্ক হতে এবং ভবিষ্যতে নিজেদের পড়াশোনায় মনোনিবেশ করার জন্য” সতর্ক করেছিলেন রেজিস্ট্রার।

আরও পড়ুন: সিএএ বিরোধী কবিতা লিখে পুলিশের জালে কবি-সম্পাদক

প্রসঙ্গত, সুরক্ষা আধিকারিকের দ্বারা একটি ঘটনার প্রতিবেদন দাখিলের পরই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নির্দেশে বলা হয়েছে, “রাত ন’টার পর কোনও অনুষ্ঠানের অনুমতি ছিল না। সুরক্ষা কর্মীদের নির্দেশ থাকা সত্ত্বেও উত্তর শপিং কমপ্লেক্সের দেওয়ালে গ্রাফিটি আঁকে তাঁরা। এই তিন শিক্ষার্থীই ৩১ জানুয়ারি রাত ন’টা থেকে মধ্যরাত পর্যন্ত ‘শাহিনবাগ নাইট’ আয়োজন করে ক্যাম্পাসে”। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ক্যাম্পাসে রাত ৯ টার পরে কোনও অনুষ্ঠান করার অনুমতি নেই বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ‘ভারত আমাদের সঙ্গে খুব ভালো ব্যবহার করে না’, বাণিজ্যচুক্তি নিয়ে ‘অনিশ্চিত’ ট্রাম্প

বিশ্ববিদ্যালয়ের নির্দেশটি আরও বলা হয়েছে যে নোটিশ দেওয়ার ১০ দিনের মধ্যে স্টুডেন্টস অ্যাসিস্টেন্স ফান্ড (জিবিএসএসএফ) ফিনান্স এবং অ্যাকাউন্টস এর গুরুবক্স সিংয়ের কাছে শাস্তির এই টাকা জমা দিতে হবে। ইন্ডিয়ান এক্সপ্রেসকে স্টুডেন্টস ইউনিয়নের সাধারণ সম্পাদক গোপী স্বামী বলেন, “আমি চিফ সিকিউরিটি অফিসারের সঙ্গে কথা বলেছি এবং তিনি বলেছেন এই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের দেয়াল নষ্ট করছে। যদি বিশ্ববিদ্যালয়ের দেয়ালগুলি আমাদের মতামত প্রকাশের জন্য ব্যবহার না করা হয় তবে এর অর্থ কী? এটি কোনও কারাগার নয়”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For organising a shaheen bagh night on campus 3 students penalised

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com