scorecardresearch

বড় খবর

ইউক্রেনের পরিস্থিতি ভয়াবহ, নাগরিকদের উদ্ধারে বায়ুসেনাকে নামাচ্ছে মোদী সরকার

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে ১২ হাজারের বেশি ভারতীয়।

Indian Air Force, Ukraine Crisis, Indian Students in Ukraine
দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে, ইতিমধ্যেই বায়ুসেনার বিমানকে উদ্ধারকাজে নামতে বলা হয়েছে।

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে এখনও আটকে ১২ হাজারের বেশি ভারতীয়। অধিকাংশই পড়ুয়া। উদ্ধারকাজে গতি আনতে এবার সর্বশক্তি প্রয়োগ করছে ভারত। মোদী সরকার সিদ্ধান্ত নিয়েছে, বাণিজ্যিক বিমানের পাশাপাশি এবার অপারেশন গঙ্গায় ভারতীয় বায়ুসেনাকেও নামানো হবে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্র মারফত জানতে পেরেছে, ইতিমধ্যেই বায়ুসেনার বিমানকে উদ্ধারকাজে নামতে বলা হয়েছে।

তবে সরকারি ভাবে বায়ুসেনা নিয়ে কোনও মন্তব্য করেনি কেন্দ্র। তবে মনে করা হচ্ছে, উদ্ধারকাজে বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানকে পাঠানো হবে। গত বছর এই বিমানকে আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে ব্যবহৃত হয়েছিল। এই প্রসঙ্গে বায়ুসেনা জানিয়েছে, যে কোনও কঠিন পরিস্থিতিতে কাজ করতে তারা প্রস্তুত।

ইতিমধ্যেই রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। তার পর থেকেই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে পুতিন-ফৌজ। রুশ বাহিনীর একের পর এক ক্ষেপনাস্ত্রে তছনছ হয়ে যাচ্ছে ইউক্রেনের বিস্তীর্ণ প্রান্ত। রুশ আগ্রাসন রাজধানী কিয়েভেও। এতদিন কিয়েভকেই নিরাপদ আশ্রয় বলে মনে করে বাস করছিলেন বহু ভারতীয়।

আরও পড়ুন খারকিভে রুশ হামলার বলি ভারতীয় পড়ুয়া, তীব্র নিন্দায় দিল্লি

তবে বর্তমান পরিস্থিতিতে আর কিয়েভে আটকে থাকা আর কোনওমতেই নিরাপদ নয়। যেভাবেই হোক এবার সেদেশ থেকে নাগরিকদের ফেরাতে তৎপরতায় কোনও ত্রুটি রাখছে না দিল্লি। তাই ভারতীয়দেরও সেদেশ থেকে বেরোতে সবরকমভাবে চেষ্টা করার আবেদন দূতাবাসের।

আরও পড়ুন ‘আর দেরি নয়, এখনই কিয়েভ ছাড়ুন’, জরুরি নোটিশ ভারতীয় দূতাবাসের

এখনও ইউক্রেনের বিভিন্ন প্রান্তে আটকে বহু ভারতীয়। এবার তাঁদেরও যে কোনওভাবে সেই দেশ ছাড়তে পরামর্শ ভারতের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, কেন্দ্র ইউক্রেনে আটকে থাকা সমস্ত ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছে। শুধু ভারতীয়রাই নন। এই মুহূর্তে প্রতিবেশী দেশগুলির নাগরিকরাও যাঁরা ইউক্রেনে আটকে রয়েছেন, তাঁদের উদ্ধারেও সবরকম সহায়তা করবে ভারত। এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Government to rope in air force for ukraine evacuation efforts