scorecardresearch

বড় খবর

‘ভারত-বিরোধী’ খবর প্রচার, ২২টি YouTube চ্যানেল ব্লক করল কেন্দ্র

জাতীয় নিরাপত্তা ও ভারতের সঙ্গে অন্য দেশের সম্পর্ক নিয়ে বিভ্রান্তিমূলক খবর ছড়ানোর অভিযোগে ২২টি ইউটিউব চ্যানেল ব্লক করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Govt of India blocks 22 YouTube channels for posting ‘anti-India’ content
২২টি YouTube চ্যানেল ব্লক করল কেন্দ্রীয় সরকার।

জাতীয় নিরাপত্তা ও ভারতের সঙ্গে অন্য দেশের সম্পর্ক নিয়ে বিভ্রান্তিমূলক খবর ছড়ানোর অভিযোগে ২২টি ইউটিউব চ্যানেল ব্লক করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এর মধ্যে ১৮টি এদেশের ইউটিউব নিউজ চ্যানেল রয়েছে। জানা গিয়েছে, এই চ্যানেলগুলিকে ২০২১-এর নয়া তথ্যপ্রযুক্তি আইনে প্রথমবারের জন্য ব্লক করা হয়েছে। এছাড়াও আরও চারটি পাকিস্তানি ইউটিউব নিউজ চ্যানেলও ব্লক করা হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইউটিউব চ্যানেলগুলি দর্শকদের বিভ্রান্ত করতে টিভি নিউজ চ্যানেলের লোগো এবং ভুয়ো থাম্বনেল ব্যবহার করেছে। এরই পাশাপাশি তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ ওয়েবসাইটও ব্লক করা হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ”২০২১-এর তথ্যপ্রযুক্তি আইনের অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে ২২টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট, একটি নিউজ ওয়েবসাইট ব্লক করার নির্দেশ জারি করা হয়েছে। ব্লক হওয়া ইউটিউব চ্যানেলগুলির ২৬০ কোটিরও বেশি দর্শক সংখ্যা ছিল। এই চ্যানেলগুলি জাতীয় নিরাপত্তা, ভারতের বৈদেশিক সম্পর্ক এবং সংবেদনশীল বিষয়গুলিতে ভুয়ো খবর ছড়ানো এবং সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানোর জন্য ব্যবহার করা হচ্ছিল।”

আরও পড়ুন- অপরাধ দমনে কড়া পঞ্জাব, দুষ্কৃতী দৌরাত্ম্য বন্ধে নামছে নয়া টাস্কফোর্স

মন্ত্রক আরও জানিয়েছে, একাধিক ইউটিউব চ্যানেলের প্ল্যাটফর্ম ভারতের সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীরের মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পোস্ট করার জন্য ব্যবহার করা হয়েছিল। ওই চ্যানেলগুলিকে ব্যবহার করে ভারত-বিরোধী বক্তব্যও প্রচারের চেষ্টা হচ্ছিল। এমনই বেশ কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পাকিস্তান থেকে নিয়ন্ত্রণ করা হয়।

আরও পড়ুন- জমি জালিয়াতি মামলায় বিপাকে শিবসেনার শীর্ষ নেতা, জমি-ফ্ল্যাট বাজেয়াপ্ত ইডি-র

ইউটিউব চ্যানেল ব্লক নিয়ে দেওয়া বিবৃতিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, “ইউক্রেনের পরিস্থিতি নিয়েও এই ভারতীয় ইউটিউব চ্যানেলগুলি বিভিন্ন বিষয়ে মিথ্যা খবর পরিবেশন করেছে। অন্য দেশের সঙ্গে ভারতের বৈদেশিক সম্পর্ককে বিপন্ন করার উদ্দেশ্যেই এটা করা হয়েছে। ব্লক হওয়া ভারতীয় ইউটিউব চ্যানেলগুলি নির্দিষ্ট টিভি নিউজ চ্যানেলের টেমপ্লেট এবং লোগো ব্যবহার করছিল। সোশ্যাল মিডিয়ায় সহজেই ভাইরাল হওয়ার জন্য ভিডিওগুলির শিরোনাম এবং থাম্বনেইল প্রায়ই বদল করা হয়। কিছু ক্ষেত্রে এটাও দেখা গেছে যে নিয়মিতভাবে ভারত-বিরোধী ভুয়ো খবর পাকিস্তান থেকেই ছড়িয়ে দেওয়া হয়েছে।”

উল্লেখ্য, ২০২১-এর ডিসেম্বর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জাতীয় নিরাপত্তার স্বার্থে এখনও পর্যন্ত ৭৮টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করেছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt of india blocks 22 youtube channels for posting anti india content