বড় খবর


করোনার পুন:সংক্রমণ শুরু ভারতে

যত দিন যাচ্ছে ততই জন্য জটিল হচ্ছে পরিস্থিতি। আর এরই মাঝে ভারতে করোনার পুন:সংক্রমণের খবর সামনে এল। মঙ্গলবার মোট আক্রান্তের সংখ্যা ছিল ৭৫ হাজার ৮০৯।

কোথায় এর শেষ? কবে শেষ হবে করোনা? এ উত্তর এখনও অজানাই থেকে গিয়েছে। যত দিন যাচ্ছে ততই জন্য জটিল হচ্ছে পরিস্থিতি। আর এরই মাঝে ভারতে করোনার পুন:সংক্রমণের খবর সামনে এল। মঙ্গলবার মোট আক্রান্তের সংখ্যা ছিল ৭৫ হাজার ৮০৯। এখনও দেশে ৩৩ লক্ষ মানুষ করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছে কিন্তু পুন:সংক্রমণের ঘটনা নিয়ে ফের চিন্তায় ভারত।

গত পাঁচদিন দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৮০ হাজার, শনি এবং রবিবার সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯০ হাজার। আক্রান্তের নিরিখে ইতিমধ্যেই ব্রাজিলকে টপকে বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম পুন:সংক্রমণের খবর আসে বেঙ্গালুরুর একটি হাসপাতাল থেকে। সেখানে এক রোগী দ্বিতীয়বারের জন্য করোনায় আক্রান্ত হন।

আরও পড়ুন, ভ্যাকসিন ন্যাশনালিজম আসলে কী? কেন উদ্বিগ্ন বিশ্ব?

কিন্তু এবার মোদী রাজ্য গুজরাট থেকে চার জনের পুন:সংক্রমণের খবর আসে। অগাস্টের ১৮ তারিখ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে এই চারজনের আক্রান্তের কথা জানা যায়। চার মাস আগে এরা সকলেই করোনা আক্রান্ত হয়েছিলেন। চার মাস পর ফের দেহে বাসা বাঁধল এই ভাইরাস। এদের মধ্যে রয়েছেন ২৬ বছরের এক ডাক্তার তরুণী এবং ৬০ বছর বয়সি এক মহিলা। এপ্রিল মাসে এরা দুজনেই করোনা থাবায় পড়েছিলেন এমনটাই জানা গিয়েছে। সেই সময় সুস্থ হয়ে উঠেছিলেন এবং আরটি পিসিআর পরীক্ষায় করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসার পরই তাঁদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন, করোনার জেরে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুদের হৃদপিন্ড

এই চার জনের পুন:সংক্রমণের ঘটনাকে বিরল হিসেবে বিবেচনা করা হয়েছে। এদের মধ্যে দু’জন সেরোলজিকাল সার্ভের মধ্যেও ছিলেন। সম্প্রতি এটা নিশ্চিত হয়েছে যে একবার করোনা আক্রান্ত হলেও দ্বিতীয়বার সেই ব্যক্তি করোনা আক্রান্ত হতে পারে। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠলেই যে আর কোভিড-১৯ ভাইরাস আক্রমণ করবে না এমনটা নয়। অন্তত সাম্প্রতিক বেশ কয়েকটি ঘটনা তা বলছে না।

আরও পড়ুন, করোনা সংক্রমণের নয়া পর্যায় শুরু ভারতে

যেমন ৩৩ বছর বয়সি এক চিন নাগরিক একবার আক্রান্তের সাড়ে চার মাস বাদে আবারও আক্রান্ত হয়েছেন। জানা গিয়েছে তিনি ‘সুস্থ’ হয়ে ওঠার পর স্পেন ভ্রমণে গিয়েছিলেন। এমনকী বেলজিয়াম এবং নেদারল্যান্ড থেকেও করোনার পুন:সংক্রমণ বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে। তাৎপর্যপূর্ণভাবে গত সপ্তাহে মার্কিন মুলুকেও প্রথম কোভিড ভাইরাসের পুন:সংক্রমণের ঘটনা ঘটেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India coronavirus live updates 08 september 2020 cases of reinfection coronavirus covid 19 india

Next Story
গ্রেফতার রিয়া।। অরুণাচলের নিখোঁজ ৫ যুবক চিনে।। গুলি ছোড়া নিয়ে চিনের দাবি ওড়াল ভারতIndia latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com