বড় খবর

শচিনকে সুপ্রিম স্বস্তি।। সেনায় নয়া ইতিহাসের সূচনা।।কুলভূষণকাণ্ডে পাকিস্তানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ।। ফের রাহুলের নিশানায় মোদী

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর
দেশের খবর একনজরে।

National Today News Update: রাজস্থানের স্পিকার সি পি যোশীর দায়ের করা মামলায় শচিন পাইলটকেই আপাতত স্বস্তি দিল সুপ্রিম কোর্ট। এদিকে, ভারতীয় সেনায় নয়া ইতিহাসের সূচনা হল। এবার থেকে সেনায় স্থায়ী কমিশন পাবেন মহিলা আধিকারিকরাও, সরকারি বিজ্ঞপ্তি জারি করা হল। অন্য়দিকে, কুলভূষণ যাদবকে ঘিরে পাকিস্তানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করল ভারত। অন্য়দিকে, আবার, অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হলেই বিদায় নেবে করোনাভাইরাস, এমন মন্তব্য় করে হইচই ফেলে দিলেন মধ্য়প্রদেশ বিধানসভার প্রোটেম স্পিকার রামেশ্বর শর্মা। দেশের এমনই সব খবর পড়ে নিন এক এক করে…

শচিনকে সুপ্রিম স্বস্তি, রাজস্থান হাইকোর্টের নির্দেশ বহাল

যুযুধান শচীন পাইলট ও অশোক গেহলট

রাজস্থানের স্পিকার সি পি যোশীর দায়ের করা মামলায় শচিন পাইলটকেই আপাতত স্বস্তি দিল সুপ্রিম কোর্ট। কংগ্রেসের ‘বিদ্রোহী’ ১৯ বিধায়কের বিরুদ্ধে স্পিকারকে পদক্ষেপ না করার নির্দেশ দেয় রাজস্থান হাইকোর্ট। কিন্তু হাইকোর্টের সেই নির্দেশর বিরুদ্ধেই শীর্ষ আদালতে মামলা করেন স্পিকার। বৃহস্পতিবার এই মামলার শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে ২৭ জুলাই। এদিন শীর্ষ আদালতের তরফে জানানো হয় রাজস্থান হাইকোর্টের যে নির্দেশ ছিল আপাতত তা বহাল থাকছে।

*মরুরাজ্যে ‘সাংবিধানিক সঙ্কট’ কাটাতে বৃহস্পতিবার শুরু হয় রাজস্থানের স্পিকার সি পি যোশীর দায়ের করা মামলার শুনানি। এদিন মামলার শুরুতেই রাজস্থানের স্পিকারের পক্ষে সওয়াল করে আইনজীবী তথা বর্ষীয়াণ কংগ্রেস নেতা কিপল সিব্বল বলেন, আদালত স্পিকারকে বিধায়কদের দলত্যাগ বিরোধী নোটিসগুলিতে তাদের জবাব দাখিল করার জন্য সময় বাড়ানোর নির্দেশ দিতে পারে না। এটি আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে না।” কপিল সিব্বলের সওয়ালের পর সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, গণতন্ত্রে বিরোধী কন্ঠ বন্ধ করা যায় না। বিচারপতিদের বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, “এটি কোনও সাধারণ বিষয় নয়। এই বিধায়করা নির্বাচিত প্রতিনিধি। বিধায়কদের বিরুদ্ধে অযোগ্যতার প্রক্রিয়া অনুমতিযোগ্য কি না তা আগে দেখতে হবে।”

*রাজস্থানে অডিও ক্লিপ বিতর্ক নয়া মোড় নিল। কংগ্রেস সরকার ফেলতে চক্রান্ত করা হচ্ছে, এমন কথোপকথনের একটি অডিও ক্লিপটি আসল বলে এবার দাবি করলেন মুখ্য়মন্ত্রী অশোক গেহলট। একইসঙ্গে তিনি জানিয়েছেন, এই অডিও ক্লিপটি ফরেন্সিক পরীক্ষার জন্য় পাঠানো হবে।
উল্লেখ্য়, রাজস্থানে সরকার ফেলতে চক্রান্ত করছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত ও অন্য়ান্য় বিজেপি নেতা, এই অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন গেহলট। এর আগে, অডিও ক্লিপে কন্ঠস্বর তাঁর নয় বলে দাবি করেছেন শেখাওয়াত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

ভারতীয় সেনায় নয়া ইতিহাস, মহিলা কর্মীদের স্থায়ী কমিশনের জন্য় সরকারি বিজ্ঞপ্তি জারি

army, সেনা
ফাইল ছবি।

ভারতীয় সেনায় নয়া ইতিহাসের সূচনা হল। এবার থেকে সেনায় স্থায়ী কমিশন পাবেন মহিলা আধিকারিকরাও। ৫ মাস আগে সুপ্রিম কোর্টের যুগান্তকারী নির্দেশের পর এ ব্য়াপারে এদিন বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র সরকার।

*এ প্রসঙ্গে সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানিয়েছেন, সেনাবাহিনীতে বড় ভূমিকা পালন করতে মহিলা কর্মীদের ক্ষমতায়নের পথ সুগম করা হল।

*উল্লেখ্য়, ২০১০ সালে দিল্লি হাইকোর্ট সেনার তিন বাহিনীতেই মহিলাদের ‘স্থায়ী কমিশন’ দেওয়ার নির্দেশ দিয়েছিল। তারপরই সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিল কেন্দ্র সরকার।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কুলভূষণ মামলায় সমস্ত আইনি পথ বন্ধ করেছে পাকিস্তান, অন্য় রাস্তা দেখতে হবে: নয়া দিল্লি

kulbhushan jadhav, কুলভূষণ যাদব
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কুলভূষণ যাদবকে মামলায় পাকিস্তানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করল ভারত। কুলভূষণ যাদবের সমস্ত আইনি প্রতিকারের পথ বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ, বৃহস্পতিবার এমন অভিযোগই করেছে নয়া দিল্লি।

*এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছেন, ”যাদবকে যাতে কোনও নথি না দেওয়া হয় সে ব্য়াপারে কনস্য়ুলার অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে। যাদবের জন্য় ভারতের কাছে যেসব আইনি দিকগুলি রয়েছে, তা সব বন্ধ করে দিয়েছে পাকিস্তান”। এ ব্য়াপারে অন্য় উপায় ভাবছে নয়া দিল্লি।

*উল্লেখ্য়, গত ১৬ জুলাই কুলভূষণ যাদবের কনস্য়ুলার অ্য়াকসেস নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে সরব হয় ভারত। কুলভূষণের কনস্য়ুলার অ্য়াকসেস বাধাহীন ভাবে হয়নি বলে অভিযোগ করেছে নয়া দিল্লি। কুলভূষণ যে চাপের মধ্য়ে রয়েছে, দৃশ্য়ত সেটা বোঝা গিয়েছে। এ নিয়ে দ্বিতীয়বার যাদবকে কনস্যুলার অ্য়াকসেস দেয় পাকিস্তান। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

কর্মী ছাঁটাই নয়, জানাল এয়ার ইন্ডিয়া

air, বিমান
ফাইল ছবি।

কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না, এমনটাই জানাল এয়ার ইন্ডিয়া। তবে করোনা পরস্থিতিতে ভাতা কমানোর সিদ্ধান্ত নিতেই হবে বলে জানানো হয়েছে।

*উল্লেখ্য়, সম্প্রতি এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়, বিনা বেতনে কয়েকজন কর্মীকে ৫ বছরের ছুটিতে পাঠানো হব। যা ঘিরে বিতর্ক তৈরি হয়।

* এদিন টুইটারে বিমান সংস্থার তরফে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়ার কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘দেশের নয় নিজের ইমেজ তৈরিতে ব্যস্ত মোদী’

ভারত-চিন সীমান্ত তরজা নিয়ে ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করলেন রাহুল গান্ধী। কংগ্রেস নেতার মত দুই দেশের সীমান্ত বিরোধে ভারতের উচিত ‘বিশ্বের দৃষ্টিভঙ্গি’কে নিয়ে গোটা বিষয়টি বিবেচনা করা।

*এরপরই মোদীকে বিঁধে রাহুল বলেন, “আমাদের প্রধানমন্ত্রী দেশের ইমেজ না তৈরি করে নিজের ইমেজ তৈরি করতে ১০০ শতাংশ কাজ করে যাচ্ছেন।”

*বৃহস্পতিবারই দু’মিনিটের একটি ভিডিও পোস্ট করেন রাহুল গান্ধী। সেখানে সোনিয়া-পুত্রের সাফ বক্তব্য, “ভারত সরকারের অধীনস্ত যে সংস্থা রয়েছে তারাও এই একই কাজ করে যাচ্ছে। একটা মানুষের ইমেজ কখনই দেশের ইমেজ হতে পারে না।” (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘রাম মন্দির নির্মাণের কাজ শুরু হলেই ধ্বংস হবে করোনা’

corona, করোনা
দেশে বাড়ছে করোনার প্রকোপ।

অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হলেই বিদায় নেবে করোনাভাইরাস, এমন মন্তব্য় করেই হইচই ফেলে দিলেন মধ্য়প্রদেশ বিধানসভার প্রোটেম স্পিকার রামেশ্বর শর্মা। উল্লেখ্য়, আগামী মাসের শুরুতেই অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের জন্য় ভূমিপুজো করা হবে।

* সংবাদসংস্থা এএনআই-কে রামেশ্বর শর্মা বলেছেন, ”রাম মন্দির নির্মাণের কাজ শুরু হলেই, অতিমারী করোনা ধ্বংস হয়ে যাবে”।

* তিনি আরও বলেছেন, ”শুধু ভারতই নয়, করোনায় জর্জরিত গোটা বিশ্ব। আমরা শুধুমাত্র সামাজিক দূরত্ববিধি মেনে চলছি না, একইসঙ্গে আমাদের ভগবানকে স্মরণ করে চলছি। সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে রাম মন্দির তৈরি হবে”।

* উল্লেখ্য়, আগামী ৫ অগাস্ট ভূমিপুজো অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই জানিয়েছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।

* করোনা আবহে সামাজিক দূরত্ববিধির কথা মাথায় রেখে ২০০ জন যোগ দিতে পারবেন। যার মধ্য়ে ১৫০ জন আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন।

দেশের অন্য়ান্য় খবর নীচে পড়ুন

বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় যোশীর বয়ান রেকর্ড

Murli Manohar Joshi
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় বিজেপির বর্ষীয়ান নেতা মুরলী মনোহর যোশীর বয়ান রেকর্ড করল সিবিআই-এর বিশেষ আদালত। এদিন ভিডিও কনফারেন্সে মুরলী মনোহর যোশীর বয়ান রেকর্ড করা হয়।

*এ ঘটনায় শুক্রবার সম্ভবত একই পদ্ধতিতে প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবানির বয়ান রেকর্ড করা হবে।

* ৩২ জন অভিযুক্তের বয়ান রেকর্ডের প্রক্রিয়া চলছে এই মুহূর্তে।

* উল্লেখ্য়, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্য়ায় মসজিদ ধ্বংস করা হয়, অভিযোগ ওঠে করসেবকদের বিরুদ্ধে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর নীচে পড়ুন

উত্তর-পূর্বের প্রশংসায় মোদী

modi, মোদী
নরেন্দ্র মোদী

উত্তর-পূর্বের জন্য় দরাজ সার্টিফিকেট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের অগ্রগতির জন্য় উত্তর-পূর্বের ক্ষমতা রয়েছে, এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্য়মে মণিপুরে জলপ্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নমো।

* মোদী আরও বলেছেন, উত্তর-পূর্বের সঙ্গে যোগাযোগ সুদৃঢ় করতে নানা পদক্ষেপ করছে সরকার।

* মণিপুরে জলপ্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করে মোদী এও বলেন যে, সংকট পরিস্থিতিতেও থমকে নেই উন্নয়নের কাজ।

* প্রধানমন্ত্রী আরও বলেছেন, আজ লক্ষ লক্ষ মণিপুরবাসীর জন্য় বড় দিন। এবার জলের সমস্য়া মিটতে চলেছে। (Read in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India top news national today latest news update 23 july 2020 india rajasthan gehlot pilot modi bjp congress ram temple

Next Story
Coronavirus India Highlights: বাংলায় করোনায় একদিনে আক্রান্ত ২৪৩৬, সুস্থ ২ হাজার ৬
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com