তবলিঘি মামলায় বিদেশিদের লুক আউট প্রত্যাহার

তবলিঘি জামাত মামলায় কয়েকজন বিদেশির বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিস প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র সরকার।

By: New Delhi  Updated: August 7, 2020, 07:41:30 AM

National Today News Update: লাদাখ ঠান্ডা হলেও সীমান্ত সমস্যার বরফ এখনও গলল না। ১৪ সপ্তাহ অতিক্রান্ত হলেও একাধিক বিষয়ে ভারত-চিনের মতপার্থক্য় রয়ে গিয়েছে। এদিকে, সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু তদন্তে বিহারের আইপিএসকে নিয়ে টানাপোড়েন চরম পর্যায়ে পৌঁছোল। অন্য়দিকে, তবলিঘি জামাত মামলায় কয়েকজন বিদেশির বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিস প্রত্য়াহার করে নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্রীয় সরকার। আজ দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

সীমান্ত থেকে আর দূরে সরবে না সেনা, চিনের প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

সীমান্ত ঘিরে ইন্দো-চিন উত্তেজনা।

লাদাখ ঠান্ডা হলেও সীমান্ত সমস্যার বরফ এখনও গলল না। ১৪ সপ্তাহ অতিক্রান্ত হলেও ভারত-চিন একে অপরের সব কথা শুনতে নারাজ। সেনা সূত্রে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান হয় সম্প্রতি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানোর বিষয়ে চিন যে প্রস্তাব রেখেছে তা মানা “গ্রহণযোগ্য নয়”, এমনটাই জানান হয়েছে।

*ফিঙ্গার ৪-এ এখনও সেনা সরায়নি চিন। বরং উলটে সেনা মোতায়েন করছে এমনটাই জানান হয়েছে।ভারতীয় সেনা সূত্রের পক্ষ থেকে সাফ বলা হয়েছে, “চিন যে প্রস্তাব রেখেছে তা মানতে হলে সীমান্ত থেকে সেনা ছাউনিই তুলে নিতে হয়। এই প্রস্তাব গ্রহণ করা সম্ভব নয়।”

*এই প্রেক্ষিতে চিনের প্রস্তাব নিয়ে দু’দিন উচ্চপর্যায়ে বৈঠক সারেন চিনা স্টাডি গ্রুপ (সিএসজি)। এরপরই সেনাদের জানিয়ে দিতে বলা হয় যে প্যানগং সংক্রান্ত সেনা সরানোর যে প্রস্তাব রেখেছে চিন তা ভারতের পক্ষে মানা সম্ভব নয়। সূত্র এও জানায় যে মিলিটারি গোপন টেলিফোন লাইন মারফৎ সেনাদের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া হয়। বরং সেনাদের বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় পূর্বের মতোই টহলদারি চালিয়ে যেতে। এমনকী শীতকালীন পর্যায়ে নিয়মমতো আরও ৩৫ হাজার সেনা মোতায়েনও করা হবে। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

সুশান্তকাণ্ডে বিহারের আইপিএসকে কোয়ারেন্টিন থেকে না ছাড়লে আইনি পদক্ষেপ

সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুতের মৃত্য়ু তদন্তে বিহারের আইপিএসকে নিয়ে টানাপোড়েন চরম পর্যায়ে পৌঁছোল। আজকের মধ্য়ে কোয়ারেন্টিন থেকে বিহারের আইপিএস অফিসার বিনয় তিওয়ারিকে না ছাড়লে আইনি পদক্ষেপ করা হবে, এমন হুঁশিয়ারিই দিলেন বিহারের ডিজিপি গুপ্তেশ্বর পাণ্ডে।

*উল্লেখ্য়, সুশান্তের মৃত্য়ু তদন্তে মুম্বইয়ে আসার পরই গত ২ অগাস্ট তাঁকে কোয়ারেন্টিন করে রাখা হয়। ১৪ দিনের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ আগামী ১৫ অগাস্ট। গত রবিবার, ডিজিপি পাণ্ডে জানান, রাত ১১টা নাগাদ আইপিএস অফিসার বিনয় তিওয়ারিকে ‘বলপূর্বক’ কোয়ারেন্টিনে রেখেছেন বিএমসি আধিকারিকরা। শহরে আসার কয়েক ঘণ্টার মধ্য়েই তাঁকেই কোয়ারেন্টিনে রাখা হয় বলে দাবি।

*এর আগে, বিএমসি-র তরফে বিহার পুলিশকে জানানো হয়, বিনয় তিওয়ারির কোয়ারেন্টিনেই থাকা দরকার। সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে কথাবার্তা বলতে তিনি ডিজিটাল প্ল্য়াটফর্ম ব্য়বহার করতে পারেন। বিহার পুলিশকে লেখা চিঠিতে বিএমসি জানায়, ”বিহারে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, ডিজিটাল প্ল্য়াটফর্মেই মহারাষ্ট্র সরকারের আধিকারিকদের সঙ্গে আলাপ আলোচনা চালাতে পারেন ওই অফিসার। এরফলে ওই আধিকারিকের থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা এড়ানো যাবে”।

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘তবলিঘি মামলায় বিদেশিদের বিরুদ্ধে লুক আউট নোটিস প্রত্য়াহার করা হয়েছে’, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

তবলিঘি জামাতে জমায়েত ঘিরে বিতর্ক।

তবলিঘি জামাত মামলায় কয়েকজন বিদেশির বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিস প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র সরকার।

* তবলিঘি জামাতের অনুষ্ঠানে যোগ দেওয়ার অভিযোগে ৩৫টি দেশের বেশ কয়েকজন নাগরিককে কালো তালিকাভুক্ত করে কেন্দ্র। এই সিদ্ধান্তেকে চ্য়ালেঞ্জ জানিয়ে যাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন, তাঁদের বিরুদ্ধে জারি করা লুক আউট নোটিস প্রত্য়াহার করা হয়েছে।

* বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি দীনেশ মহেশ্বরীর বেঞ্চকে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, যেসব পিটিশনার শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন, তাঁরা স্বাধীন ভাবে ভারত ছাড়তে পারবেন। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পালঘরকাণ্ডে স্টেটাস রিপোর্ট পেশ করতে মহারাষ্ট্র সরকারকে সুপ্রিম নির্দেশ

Palghar lynching ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পালঘরকাণ্ডে তদন্তপ্রক্রিয়া জানতে ও অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে কী ব্য়বস্থা নেওয়া হয়েছে তা জানতে মহারাষ্ট্র সরকারের থেকে স্টেটাস রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য়, গত এপ্রিলে পালঘরে ৩ ব্য়ক্তিকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে।

* বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি আর সুভাষ রেড্ডির বেঞ্চ রাজ্য় সরকারকে চার্জশিট পেশেরও নির্দেশ দিয়েছে রাজ্য় সরকারকে।

* উল্লেখ্য়, গত ১৬ এপ্রিল রাতে পালঘরে দুই সাধু ও তাঁদের চালককে পিটিয়ে হত্য়া করা হয় বলে অভিযোগ উঠেছে। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

মসজিদে মূর্তি রাখলেই তা মসজিদের তকমা হারায় না: মুসলিম পার্সোনাল ল’বোর্ড

babri masjid, babri mosque এআইএমপিএল মনে করে যে বিষয়টি ‘ইসলামিক শরিয়াহর দৃষ্টিতে’ দেখলে, যে কোনও স্থানে মসজিদ থাকা মানেই তার অবস্থান সেখানেই হবে।

অযোধ্যার রামমন্দিরের ভূমিপুজোর দিনই বাবরি মসজিদ বিতর্ক ফের সামনে এল। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড (এআইএমপিএলবি) মঙ্গলবারই একটি টুইটে জানায়, “বাবরি অতীতে মসজিদই ছিল, আর মসজিদই থাকবে। হাজিয়া সোফিয়ার ঘটনাই এর প্রকৃত উদাহরণ। অন্যায়ভাবে জমির দখল, নিষ্ঠুর, লজ্জাজনক এবং সংখ্যাগুরুকে তোষণ করা রায় কখনো এর (বাবরি মজজিদের) মর্যাদা কেড়ে নিতে পারে না। মন খারাপ করার দরকার নেই। পরিস্থিতি চিরস্থায়ী হয় না।”

এআইএমপিএলবি এদিন একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, মসজিদের মধ্যে একটা মূর্তি রেখে দিলেই, মসজিদ আর মসজিদ থাকে না, এমনটা নয়। আরও জানানো হয়, “আজ অযোধ্যায় বাবরি মসজিদের জমিতে একটি মন্দিরের শিলান্যাস হয়েছে। এআইএমপিএলবি মনে করছে এ মুহূর্তে এই বিষয়ে তাদের ঐতিহাসিক অবস্থান পুনরায় স্মরণ করিয়ে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, ইসলামি শরিয়া অনুসারে, মসজিদ একবার যেখানে স্থাপিত হয়, সেখানেই তা চিরকাল ধরে থেকে যায়”।

সুপ্রিম নির্দেশ মানতে বাধ্য হলেও তা মন থেকে মেনে নিতে পারছেন না বোর্ডের জেনারেল সেক্রেটারি মৌলানা মহম্মদ ওয়ালি রহমানি। (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

নীরব মোদীর হেফাজতের মেয়াদ বাড়ল

nirav modi নীরব মোদী।

পলাতক হীরে ব্য়বসায়ী নীরব মোদীর হেফাজতের মেয়াদ বাড়ল। আগামী ২৭ অগাস্ট পর্যন্ত তাঁর হেফাজতের মেয়াদ বাড়ানোর নির্দেশ দিয়েছে ব্রিটেনের আদালত।

*পিএনবি কেলেঙ্কারিতে অন্য়তম প্রধান অভিযুক্ত নীরব।

* গত বছর মার্চে গ্রেফতারের পর দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে রাখা হয়েছে তাঁকে।

* ৭ সেপ্টেম্বর থেকে ট্রায়াল শুরু। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

বিজয় মালিয়ার সন্তানদের অর্থ পাঠানোর মামলা পুনর্বিবেচনার সুপ্রিম শুনানি ২০ অগাস্ট

Vijay Mallya, বিজয় মাল্য় বিজয় মালিয়া।

বিজয় মালিয়ার আবেদনের শুনানি হবে আগামী ২০ অগাস্ট, এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। নিজের সন্তানদের ৪০ মিলিয়ন মার্কিন ডলার লেনদেন করে আদালত অবমাননায় দোষী সাব্য়স্ত করা হয় মালিয়াকে। ২০১৭ সালে দেশের শীর্ষ আদালতের সেই রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিলেন বিজয় মালিয়া।

*এদিন ভিডিও কনফারেন্সে মামলাটি ওঠে বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে।

* কিন্তু একটি নথি না থাকায় এদিনের শুনানি স্থগিত হয়ে যায়। (Read in English)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

‘সুশান্তের জীবনে কিছু একটা হতে চলেছে’, মৃত্যুর চার মাস আগে পুলিশকে ফোন পরিবারের

Sushant Singh Rajput সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর দু’মাস কেটে গেলেও বিতর্ক পিছু ছাড়ল না। একের পর এক অভিযোগে নয়া মোড় নিচ্ছে সুশান্ত মৃত্যু তদন্ত। জানা গিয়েছে অভিনেতার জামাইবাবু তথা পুলিশ অফিসার ও পি সিং সুশান্তের মৃত্যুর চার মাস আগে মুম্বাই পুলিশের উচ্চপদস্থ কর্তাকে মেসেজ পাঠিয়েছিলেন সুশান্তের জীবনে কিছু একটা ঘটতে চলেছে এই মর্মে।

*পুলিশ সূত্রের খবর পরিবারের তরফ থেকে আশংকা করা হয়েছিল সুশান্তের জীবনের ঝুঁকি রয়েছে। মেসেজটিতে এও বলা হয়েছিল যে “অভিনেতাকে এক দল ধান্দাবাজ দল ঘিরে রেখেছে।” রাজপুতের বাবা কে কে সিং আগেই বলেছিলেন যে অভিনেতা রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে তিনি বিহার পুলিশের কাছে পৌঁছেছিলেন। তিনি বলেন, মুম্বাই পুলিশের কাছে ফেব্রুয়ারির প্রথম দিকে যে অভিযোগ পাঠানো হয়েছিল সেগুলিতে কাজ হয়নি।

*দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস যে স্ক্রিন শট দেখেছে সেখানে ডিসিপি জোন নাইনের পুলিশ সুপার দাহিয়কে রিয়া চক্রবর্তীর নাম নিয়ে আশংকা প্রকাশ করেছিলেন ও পি সিং। সেখানে সুশান্তের জামাইবাবু সাফ লেখেন যে সুশান্তকে নিয়ে কোনও চক্রান্ত করা হচ্ছে। এমনকী তাঁকে “মানসিকভাবে, শারীরিকভাবে ক্ষতি করার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়।” (বিস্তারিত পড়ুন)

দেশের অন্য়ান্য় খবর পড়ুন নীচে

পদত্যাগ জম্মু-কাশ্মীরের উপরাজ্য়পাল মুর্মুর, দায়িত্ব পেলেন মনোজ সিনহা

পদ ছাড়লেন মুর্মু, নয়া দায়িত্বে মনোজ সিনহা

৩৭০ ধারার আওতায় জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার ও রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করার এক বছর ঘুরতে না ঘুরতেই পদত্যাগ করলেন উপত্যকার প্রথম উপরাজ্য়পাল গিরীশ চন্দ্র মুর্মু।

*গিরীশচন্দ্র মুর্মু ছিলেন ১৯৮৫ সালের গুজরাট ক্যাডারের আইএএস অফিসার। নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি সে রাজ্যের প্রধান সচিব ছিলেন।

*সরকারের উচ্চপদস্থ আধিকারিক সূত্রে খবর জিসি মুর্মু তাঁর পদত্যাগপত্র পাঠিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। রাষ্ট্রপতিভবনের তরফে জানান হয় সেই পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি। লেফটেন্যান্ট গভর্নর একটি সাংবিধানিক পদ। বেশি দিন এই পদ ফাঁকা রাখা যায় না। দ্রুত কাউকে নিয়োগ না করলে সাংবিধানিক সংকট দেখা দিতে পারে। সেই বিষয়টি মাথায় রেখেই জম্মু-কাশ্মীরের নতুন লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে মনোজ সিনহার হাতে।

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India top news national today latest news update 6 august 2020 india ram temple vijay mallya sushant

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X