scorecardresearch

বড় খবর

বাল্মিকীর ‘কুৎসা’য় ক্ষিপ্ত কেন্দ্রীয় মন্ত্রক, কালার্সকে চ্যানেলকে নোটিস

নোটিসে লেখা হয়েছে, “এই গল্প হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে এবং আমাদের সন্তানরা জানতে চাইছে যে তারা যা পড়ছে তা ঠিক না কি যা দেখছে তা ঠিক!”

বাল্মিকীর ‘কুৎসা’য় ক্ষিপ্ত কেন্দ্রীয় মন্ত্রক, কালার্সকে চ্যানেলকে নোটিস
কেন্দ্রের নোটিশ পেল ভায়াকম সংস্থা

ধর্মের বিকৃত রূপ প্রদর্শিত হচ্ছে কালার্স টিভির এক ধারাবাহিকে। এই মর্মে ভায়াকম ১৮ সংস্থাকে নোটিস দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক।

নোটিসে বলা হয়েছে, রাম সিয়া কে লব কুশ নামের ওই সিরিয়ালে মহর্ষি বাল্মীকির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ধর্মীয় আবেগে আঘাত লেগেছে।

আরও পড়ুন- ‘মা দুর্গা’ রূপে আসছেন মধুমিতা, কে হলেন মহাদেব?

১১ সেপ্টেম্বর জারি করা ওই নোটিসে মন্ত্রক জানিয়েছে, “সিরিয়াল বন্ধ না করলে ওই সম্প্রদায় সারা দেশ জুড়ে বিক্ষোভ দেখাবে বলে হুঁশিয়ারি দিয়েছে।”

নোটিসে আরও বলা হয়েছে, “ওই সিরিয়ালে দেখা যাচ্ছে ভগবান রাম মহর্ষি বাল্মিকীর আশ্রমে গিয়ে লব কুশের সঙ্গে মিলিত হচ্ছেন, যা সত্য নয়।” নোটিসে বলা হয়েছে, “রাম লব কুশের সঙ্গে মিলিত হয়েছিলেন অশ্বমেধ যজ্ঞের সময়ে, যখন সব কুশ ঘোড়া আটকেছিলেন এবং তার জেরে অযোধ্যায় যুদ্ধ হয়েছিল।”

আরও পড়ুন- মহিষাসুরমর্দিনী রূপে ছোটপর্দায় ফের দিতিপ্রিয়া!

নোটিসে লেখা হয়েছে, “এই গল্প হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে এবং আমাদের সন্তানরা জানতে চাইছে যে তারা যা পড়ছে তা ঠিক না কি যা দেখছে তা ঠিক!”

নোটিসে বলা হয়েছে ওই সিরিয়ালের “সংলাপ এবং উচ্চারণ সুরুচি এবং ভদ্রতাকে আঘাত করছে।” মহর্ষি বাল্মীকির কুৎসা করা এবং তাঁকে ছোট করে দেখানোর চেষ্টা করা হয়েছে সিরিয়ালে, কেন্দ্রীয় মন্ত্রকের নোটিসে সে কথাও উল্লেখ করা হয়েছে।

“ওই সিরিয়ালে ব্যবহৃত শব্দাবলী একটি নির্দিষ্ট সম্প্রদায়কে অবজ্ঞা করার উদ্দেশ্যে ব্যবহৃত হয়েছে বলে মনে করা হচ্ছে।”

এই সিরিয়ালে “হিংসায় ইন্ধন” দেওয়ার চেষ্টা করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে নোটিসে।

আরও পড়ুন- লতা মঙ্গেশকরের মন্তব্যের জবাব দিলেন রানু

এই নোটিসের জবাব দেবার জন্য চ্যানেলকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর না পেলে চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে বলে জানানো হয়েছে ওই নোটিসে।

বিজেপি সাংসদ হংস রাজ হংস ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছে স্বীকার করেছেন যে তিনি কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেডকরের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন এবং তাঁকে একটি চিঠিও দিয়েছেন। তিনি বলেন, এই সিরিয়াল নিয়ে পাঞ্জাবে অশান্তির পরিবেশ তৈরি হয়েছে এবং ২১ সেপ্টেম্বর দেশ জোড়া বনধের ডাকও দেওয়া হয়েছে। অশান্তি য়াতে আর না ছড়ায়, সে কারণেই তিনি জাভেডকরকে চিঠি লিখেছেন বলে জানিয়েছেন হংস রাজ হংস।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Information and broadcasting ministry notice to viacom18 over serial likely to incite violence