বড় খবর

তৃতীয় চন্দ্রাভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরো, জানাল সরকার

ইতিমধ্যে উচ্চস্তরের বিজ্ঞানীদের নিয়ে তৈরি হয়েছে টিম। তৃতীয়বারের জন্য চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিয়ের প্রস্তুতি নিচ্ছে ইসরো।

isro chairman k shivan
ইসরো চেয়ারম্যান কে শিভন

ব্যর্থতাকে সঙ্গে নিয়েই তৃতীয়বারের জন্য চাঁদের মাটি ছুঁতে চলেছে ইসরো। তৃতীয়বারের জন্য চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিয়ের প্রস্তুতি নিচ্ছে ইসরো, বুধবার লোকসভার শীতকালীন অধিবেশন চলাকালীন চন্দ্রযান-২ এর বিষয়ে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং। জানা যাচ্ছে, ২০২০ সালের নভেম্বর মাসে ফের চাঁদে যাওয়ার পদক্ষেপ করবে ইসরো। যদিও দিনক্ষণ এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন: দাম বাড়াতে পারে জিও, এয়ারটেল ভোডাফোনের পথেই মুকেশ আম্বানির সংস্থা

তবে জীতেন্দ্র সিং বলেন, “চন্দ্রাভিযানের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলি আয়ত্ত করতে তাঁর রোডম্যাপ তৈরি করছে ইসরো। ইতিমধ্যেই স্পেস কমিশনে উপস্থাপিত করা হয়েছে এই রোডম্যাপটি। বিশেষজ্ঞ কমিটির চূড়ান্ত বিশ্লেষণ ও সুপারিশের ভিত্তিতেই ভবিষ্যতের চন্দ্রযান ৩ মিশনের কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে উচ্চস্তরের বিজ্ঞানীদের নিয়ে তৈরি হয়েছে টিম।”

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আর নয়! ভারতীয়রা বেছে নিচ্ছেন ‘ভাইবার’

উল্লেখ্য, চন্দ্রযান-২ মিশনে চাঁদের মাটিতে ‘হার্ড ল্যান্ডিং’ করেছে বিক্রম ল্যান্ডার, প্রায় আড়াই মাস পর অবশেষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) প্রকাশ্যে স্বীকার করল এ কথা। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং লিখিত জবাবে জানান যে, চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার সময় যে বেগ থাকার কথা তার চেয়ে অনেক তীব্র ছিল বিক্রমের বেগ। যার ফলে চন্দ্রপৃষ্ঠের ৫০০ মিটারের মধ্যেই হার্ড ল্যান্ডিং করে বিক্রম।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isro preparing for 3rd mission to moon

Next Story
অযোধ্যা রায়ের পুনর্বিবেচনায় নারাজ জামিয়ত উলেমা-ই-হিন্দ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com