বড় খবর

পাঁচ মাস পর কাশ্মীরে ফিরল প্রিপেইড ফোন ও এসএমএস পরিষেবা

ইতিমধ্যে জারি করা নির্দেশ অনুযায়ী ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকেও যথাযথ সাবধানতা অবলম্বন করে ব্রডব্যান্ড সংযোগ পুনরায় স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

kashmir mobile services
কাশ্মীরে ফের চালু প্রিপেইড মোবাইল পরিষেবা

পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর শনিবার দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে চালু হলো সমস্ত প্রিপেইড মোবাইলে ফোন এবং এসএমএস পরিষেবা।

প্রশাসনের তরফে জম্মুর ১০টি জেলায় এবং কাশ্মীরের কুপওয়ারা ও বান্দিপোরা, এই দুই রাজস্ব জেলাতেও টু-জি ইন্টারনেট সংযোগের অনুমতি দেয় প্রশাসন। টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে অবিলম্বে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে এই নির্দেশ মানতে বলা হয়েছে।

অন্যদিকে মুখ্যসচিব (স্বরাষ্ট্র) শালিন কাবরা বলেছেন যে সার্বিক নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে ১৫ জানুয়ারিতে নেওয়া সিদ্ধান্তের প্রেক্ষিতে পুনর্বহাল করা হলো ফোন এবং এসএমএস পরিষেবা। এছাড়াও বিবেচনা করা হয়েছে “সীমান্ত পার করে সন্ত্রাসী কার্যকলাপ, প্ররোচনা, গুজব ছড়ানো ইত্যাদি সংক্রান্ত রিপোর্ট, এবং রাষ্ট্রবিরোধী কার্যকলাপে প্রিপেইড মোবাইল কানেকশনের অপব্যবহার”।

আরও পড়ুন: কাশ্মীরে ফিরল ফুটবল, হাড় কাঁপানো শীতেও গ্য়ালারিতে হাজার হাজার মানুষ

উল্লেখ্য, ইতিমধ্যে জারি করা নির্দেশ অনুযায়ী ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকেও যথাযথ সাবধানতা অবলম্বন করে ব্রডব্যান্ড সংযোগ পুনরায় স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

এই সপ্তাহের গোড়ার দিকে ১৫ জানুয়ারি জম্মু অঞ্চলের কিছু কিছু জায়গায় ফিরে আসে মোবাইল ইন্টারনেট পরিষেবা, এবং হোটেল, পর্যটন কেন্দ্র, এবং হাসপাতালে ফের চালু হয় ব্রডব্যান্ড। তিন পাতার এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র দফতর জানায় যে অনুমোদিত ওয়েবসাইটে যাওয়ার জন্য পোস্ট-পেইড মোবাইলে টু-জি ডেটা সংযোগ পুনরায় চালু হবে জম্মুর পাঁচটি জেলায় – জম্মু, সাম্বুয়া, কাঠুয়া, উধমপুর, এবং রিয়াসি।

শনিবারের নির্দেশ জারি হওয়ার কিছুদিন আগেই জম্মু-কাশ্মীর প্রশাসনের কড়া ভাষায় সমালোচনা করে সুপ্রিম কোর্ট বলে, ইন্টারনেট পরিষেবা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। ১০ জানুয়ারি জারি করা একটি নির্দেশে দেশের শীর্ষ আদালত প্রশাসনকে বলে যেন জম্মু-কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া সংক্রান্ত সমস্ত নথিপত্র যথাযথ পর্যালোচনার পর প্রকাশ করা হয়।

বছরের প্রথম দিনে ১৫০ দিন বন্ধ থাকার পর উপত্যকায় চালু হয় এসএমএস পরিষেবা। সমস্ত সরকারি হাসপাতালে ফিরিয়ে দেওয়া হয় ব্রডব্যান্ড পরিষেবাও। প্রসঙ্গত, গত বছরের ৫ অগাস্ট কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত এলাকায় বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা, যার ঠিক আগেই সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করে দেয় কেন্দ্র।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jammu kashmir sms voice calls restored prepaid phones internet

Next Story
‘সমাজের বিবেকবোধে আঘাত’, পাঁচ বছরের কিশোরী ধর্ষণে দোষী সাব্যস্ত ২Court convicts two for raping 5-year-old girl in 2013
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com