জেএনইউ পড়ুয়াদের সংসদ ভবন অভিযানে পুলিশের লাঠিচার্জ

আন্দোলনকারী পড়ুয়াদের উপর পুলিশ আক্রমণ চালিয়েছে বলে অভিযোগ জেএনইউ ছাত্র সংসদের। আন্দোলনের কারণে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে ও বহু পড়ুয়া আহত বলে দাবি তাদের।

By: New Delhi  Updated: November 18, 2019, 04:38:02 PM

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের আন্দোলনে উত্তাল হলো রাজধানীর রাজপথ। বিশ্ববিদ্যালয় হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে গত তিন সপ্তাহ ধরে আন্দোলন করছেন পড়ুয়াদের একাংশ। গত বুধবার কর্তৃপক্ষ কিছুটা ফি কমালেও তা মেনে নিতে রাজি নন আন্দোলনকারীরা। তাই প্রতিবাদে এবার সংসদ ভবন অভিযানে জেএনইউ-এর পড়ুয়ারা।

দফায় দফায় ব্যারিকেড ভেঙে সংসদের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারী পড়ুয়াদের উপর পুলিশ “নির্মমভাবে আক্রমণ করেছে” বলে অভিযোগ জেএনইউ ছাত্র সংসদের। আন্দোলনের কারণে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে এবং বহু পড়ুয়া আহত হয়েছেন বলে দাবি তাদের।

অভিযানের আঁচ আগে থেকেই পেয়েছিল প্রশাসন। জেএনইউ-তে মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। আন্দোলনকারী ছাত্রছাত্রীদের রুখতে বিভিন্ন এলাকায় ব্যারিকেড বসানো হয়। রয়েছে জল কামানও।

হস্টেলের ফি বৃদ্ধি, আন্দোলনে জেএনইউ-এর পড়ুয়ারা। ছবি: প্রবীণ খান্না, ইন্ডিয়ান এক্সপ্রেস

আজ থেকেই শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। অতএব দাবি না মেটায় সংসদ ভবন অভিযানকেই প্রতিবাদের রাস্তা হিসেবে বেছে নেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী পড়ুয়ারা।

সিপিআইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি আন্দোলনকারী ছাত্রদের সমর্থন জানিয়ে টুইট করেন। জেএনইউ ক্যাম্পাসে বিশাল পুলিশ বাহিনী মোতায়েনের সমালোচনা করে তিনি জানান, “জরুরি অবস্থার সময়ও এত পুলিশ দেখা যায়নি।” আন্দোলনকারীদের সংসদ পর্যন্ত যেতে না দেওয়ার সিদ্ধান্ত পড়ুয়াদের গণতান্ত্রিক অধিকার অস্বীকার করা বলে মনে করেন ইয়েচুরি।

আরও পড়ুন: কোন ফি বৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছে জেএনইউ-এর পড়ুয়ারা?

ফি বৃদ্ধি নিয়ে পড়ুয়াদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরোধ বেশ কিছুদিন ধরেই চলছে। জেএনইউ কর্তৃপক্ষের নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতি মাসে ১,৭০০ টাকা করে সার্ভিস চার্জ দিতে হস্টেলের হবে প্রত্যেক আবাসিককে। আগে এই চার্জ ছিল না। হস্টেলের সিঙ্গল রুমের ভাড়া ২০ টাকা থেকে বাড়িয়ে করা হয় ৬০০ টাকা, যা পরে ৩০০ টাকায় নামিয়ে আনা হয়। ডাবল রুমের ভাড়া ১০ টাকা থেকে বেড়ে ৩০০ টাকা হয়, যে অঙ্কও পরে কমিয়ে দেওয়া হয়। কিন্তু জেএনইউ ছাত্র সংসদের বক্তব্য, প্রায় ৩০০ শতাংশ ফি বৃদ্ধির ফলে বিপাকে পড়বেন অনেক পড়ুয়া।

এই বিরোধের মধ্যেই সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জেএনইউ-র বামপন্থী ছাত্র সংগঠন সমাবর্তন অনুষ্ঠান বয়কটের ডাক দেয়। গত সোমবার সকালে হাজার হাজার পড়ুয়া উপাচার্যের সঙ্গে দেখা করতে চেয়ে এআইসিটিই অডিটোরিয়ামের দিকে মিছিল শুরু করেন। পুলিশ অডিটোরিয়ামের গেট বন্ধ করে দেওয়ায় পড়ুয়াদের ক্ষোভ কয়েকগুণ বেড়ে যায়। বিক্ষোভ প্রবলতর হয়। যাতে আটকে পড়েন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু ও কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। পরিস্থিতি বেগতিক দেখে জলকামান ব্যবহার করে দিল্লি পুলিশ। ঘটনাস্থলে যায় কেন্দ্রীয় বাহিনী। অবশেষে কেন্দ্রীয় মন্ত্রীর হস্তক্ষেপে মেটে সমস্যা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jnu students break barrier to march towards parliament live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BREAKING
X