scorecardresearch

বড় খবর

উপস্থিত বুদ্ধিতেই বাজিমাত! হাতির পালের প্রাণ বাঁচিয়ে ‘হিরো’ দুই লোকো পাইলট

দুই লোকো পাইলটের উপস্থিত বুদ্ধিই প্রাণ বাঁচাল হাতির পালের।

উপস্থিত বুদ্ধিতেই বাজিমাত! হাতির পালের প্রাণ বাঁচিয়ে ‘হিরো’ দুই লোকো পাইলট
বরাতজোরে প্রাণ বাঁচল কমপক্ষে ১২টি হাতির।

দুই লোকো পাইলটের উপস্থিত বুদ্ধিই প্রাণ বাঁচাল হাতির পালের। সঠিক সময়ে একেবারে সঠিক পদক্ষেপে প্রাণ বাঁচল একসঙ্গে প্রায় ১২টি হাতির। ঝাড়খণ্ডের পালামু টাইগার রিজার্ভের এই ঘটনার চর্চা তুঙ্গে।

রেল সূত্রে জানা গিয়েছে, হাওড়া-জবলপুর শক্তিপুঞ্জ এক্সপ্রেস শুক্রবার সন্ধে ৬টার দিকে প্রায় ৭০ কিলোমিটার বেগে ঝাড়খণ্ডের পালামু টাইগার রিজার্ভের ঘন জঙ্গলের মধ্যে দিয়ে যাচ্ছিল। ঠিক সেই সময়েই ট্রেনের দুই লোকোমোটিভ পাইলট চিপাদোহার এবং হেহেগাড়া রেলস্টেশনের মাঝে একটি হাতির পালকে রেল ট্র্যাক পার করতে দেখেন। মুহূর্তে ভয়ঙ্কর বিপদ তৈরি হতে পারতো। যদিও দুই লোকো পাইলটের তাৎক্ষণিক বুদ্ধির জেরেই ভীষণ ওই বিপদ এড়ানো সম্ভব হয়েছে।

সংবাদসংস্থা পিটিআইকে ওই ট্রেনটির এক অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট রজনীকান্ত চৌবে বলেছেন, ”লোকো পাইলট এ কে বিদ্যার্থী এবং আমি দ্রুত এমার্জেন্সি ব্রেক টেনে দিই। যার জেরে ট্রেনটি হাতির পালের থেকে প্রায় ৬০ মিটার দূরত্বে থেমে যায়। কমপক্ষে ১২টি হাতির জীবন বাঁচানোর পর আমরা নিশ্চিন্ত হয়েছি।” তিনি আরও জানিয়েছেন, যে জায়গায় ঘটনাটি ঘটেছে সেখানে ট্রেনের গতির কোনও সীমা বেঁধে দেওয়া ছিল না।

আরও পড়ুন- ‘ক্ষেপে লাল’ বিশ্ব হিন্দু পরিষদ, শহরে বাতিল ফারুকির কমেডি শো

উল্লেখ্য, বর্তমানে রেলের ডাবল-লাইনটি পালামু টাইগার রিজার্ভের চিপাদোহার এবং হেহেগাড়ার মধ্যে ১১ কিলোমিটার গিয়েছে। পালামু টাইগার রিজার্ভ বা পিটিআর ১,১২৯.৯৩ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে। সংরক্ষিত এই এলাকায় ৪৭ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী এবং ১৭৪ প্রজাতির পাখি রয়েছে। এখানে প্রায় আড়াইশো হাতি রয়েছে।

আরও পড়ুন- যক্ষ্মা নির্মূলে কেন্দ্রের নয়া স্কিম, পথ দেখাচ্ছে মহারাষ্ট্র!

পিটিআর-এর ফিল্ড ডিরেক্টর কুমার আশুতোষ বলেন, “১২টি হাতির জীবন বাঁচানোর জন্য আমরা লোকো পাইলটদের ধন্যবাদ জানাই। জঙ্গলের মধ্য দিয়ে ঘন ঘন ট্রেন চলাচল রিজার্ভের বন্যপ্রাণীদের জন্য একটি হুমকি হয়ে দাঁড়িয়েছে।” এর আগেও এই এলাকায় ট্রেনে কাটা পড়ে হাতি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে তিনি জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Loco pilots action saves lives of 12 elephant in jharkhand485582