scorecardresearch

বড় খবর

মুখ্যমন্ত্রীর ‘মাস্টারস্ট্রোক’, কমে গেল পেট্রোল-ডিজেলের দাম

জ্বালানি তেলের দাম কমানোর পথে হাঁটল রাজ্য সরকার।

Maharashtra cuts petrol, diesel price

ভ্যাট কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর পথে হাঁটল রাজ্য সরকার। জ্বালানির জ্বালা জুড়োতে বিরাট পদক্ষেপ নবনির্মিত মহারাষ্ট্র সরকারের। মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকার বৃহস্পতিবার পেট্রোল এবং ডিজেলে ভ্যাট যথাক্রমে ৫ টাকা এবং ৩ টাকা প্রতি লিটারে কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে এবং উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে জ্বালানি তেলে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে উপ মুখ্যমন্ত্রী পদে বসার পরপরই অন্য বিজেপি শাসিত রাজ্যগুলির মতোই জ্বালানির উপর থেকে ভ্যাট কমানোর ঘোষণা করেছিলেন দেবেন্দ্র ফড়নবিশ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে সাড়া দিয়ে আগেই বিজেপি শাসিত রাজ্যগুলি পেট্রোল-ডিজেলে কর ছাড় দিয়েছে। স্বাভাবিকভাবেই তাতে কিছুটা হলেও সেই রাজ্যগুলিতে কমেছে পেট্রোল-ডিজেলের দাম। তবে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র-সহ বেশ কয়েকটি রাজ্য মোদীর সেই ডাকে সাড়া দেয়নি।

https://platform.twitter.com/widgets.js

যা নিয়ে পরবর্তী সময়ে মুখ খুলতেও দেখা গিয়েছে নমোকে। মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন আঘাড়ি জোট জ্বালানির উপর ভ্যাট কমানোর পথে হাঁটেনি। তবে এবার সেই পথেই হাঁটল শিণ্ডে-ফড়নবিশের নতুন মহারাষ্ট্র সরকার।

আরও পড়ুন- অবসরপ্রাপ্ত পুলিশকর্তাই জঙ্গিদের ‘রাইট হ্যান্ড’, কাকে বিশ্বাস? তুলকালাম প্রশাসনে

বৃহস্পতিবার এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে বলেন, ”কেন্দ্রীয় সরকার গত ৪ নভেম্বর এবং ২২ মে ভ্যাট কমিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও রাজ্যগুলিকে ভ্যাট কমানোর জন্য অনুরোধ করেছিলেন। তবে আগের মহাবিকাশ আঘাড়ি সরকার কেন্দ্রের অনুরোধে কর্ণপাত করেনি। আমরা রাজ্যের আর্থিক পরিস্থিতি পর্যালোচনা করেছি। তারপর পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছি। সরকারের এই সিদ্ধান্তের জেরে পেট্রোলে লিটারে ৫ টাকা এবং ডিজেলে লিটারে ৩ টাকা কম হবে। যদিও এর জেরে রাজ্যের উপর ৬ হাজার কোটি টাকার আর্থিক বোঝা চাপবে।”

আরও পড়ুন- মালদ্বীপ থেকে সিঙ্গাপুর উড়ে গেলেন গোটাবায়া, সৌদিতে যেতে পারেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

বৃহস্পতিবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে ফোন করেছিলেন বলে এদিন জানিয়েছেন শিণ্ডে। মোদীর সঙ্গে তাঁর ১৮-৫৯ বছর পর্যন্ত নাগরিকদের করোনার বুস্টার ডোজ দেওয়া প্রসঙ্গে কথা হয়েছে। গতকালই ১৮ ঊর্ধ্ব প্রত্যেককে বিনামূল্যে করোনার বুস্টার ডোজ দেওয়ার কতা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই পদক্ষেপে করোনার পজিটিভিটি রেট কমবে বলেই আশাবাদী মোদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra cuts petrol diesel price