scorecardresearch

মনমোহন সিং আমাদের অনুষ্ঠানে আসছেন, পাকিস্তানের নয়: অমরিন্দর সিং

অমরিন্দর সিংয়ের যুক্তি, ‘পাঞ্জাব, সবসময় পাকিস্তানের সীমান্ত সন্ত্রাসের শিকার হয়েছে। আগে সীমান্ত সন্ত্রাস বন্ধ করতে হবে ওদের। তারপরই সেই দেশে যাওয়ার চিন্তাভাবনা করা হবে’।

মনমোহন সিং আমাদের অনুষ্ঠানে আসছেন, পাকিস্তানের নয়: অমরিন্দর সিং
প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

কর্তারপুর সাহিব করিডরের উদ্বোধনে অংশ নেবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শিখদের উদ্যোগে সর্বদল যাত্রায় শামিল হবে তিনি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের অনুরোধে ওই যাত্রার নেতৃত্ব দেবেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে, কি পাকিস্তানে যাবেন মনমোহন? পাঞ্জাবের মুখ্যমন্ত্রী স্পষ্ট করে বলেছেন, ‘আগামী ৯ই নভেম্বর কর্তারপুর করিডর উদ্বোধনে পাকিস্তানের উদ্যোগে যে অনুষ্ঠান হবে তাতে তিনি নিজে বা মনমোহন সিং অংশ নেবেন না’।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর অফিস থেকে বিবৃতি জারি করে জানানো হয়, পাকিস্তানের উদ্যোগে কর্তারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে আমার উপস্থিত থাকার কোনও প্রশ্নই নেই। আমার মনে হয় প্রাক্তন প্রধানমন্ত্রীও ওই অনুষ্ঠানে যাবেন না। গুরু নানকের ৫৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাঞ্জাব সরকার জানিয়েছে, দিল্লিতে প্রাক্তন প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করে এই অনুষ্ঠানে সামিল হওয়ার আমন্ত্রণ জানান অমরিন্দর সিং। সেই আমন্ত্রণ মনমোহন গ্রহণ করেছেন। শুধু মনমোহন নন, শিখদের প্রথম গুরুর জন্মোৎসবে সামিল হওয়ার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে সীমান্তের এপারে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। অমরিন্দর সিং জানিয়েছেন, তাঁর আমন্ত্রণ দু’জনেই গ্রহণ করেছেন

আরও পড়ুন: এনআরসি নিয়ে সমস্যা নেই হাসিনার

অমরিন্দর সিংয়ের যুক্তি, ‘পাঞ্জাব, সবসময় পাকিস্তানের সীমান্ত সন্ত্রাসের শিকার হয়েছে। আগে সীমান্ত সন্ত্রাস বন্ধ করতে হবে ওদের। তারপরই সেদেশের যাওয়ার চিন্তাভাবনা করা হবে’। কংগ্রেসের এক নেতা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, ‘পাকিস্তান আমন্ত্রণ করবে তা জানার পর মুখ্যমন্ত্রী এই মনমোহন সিংয়ের কাছে এই আর্জি জানাননি। বরং একজন ভক্ত হিসাবেই এই আমন্ত্রণ প্রাক্তন প্রদানমন্ত্রীকে জানানো হয়েছে।’

কয়েকদিন আগে পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, কার্তারপুর সাহিব করিডরের উদ্বোধনের জন্য প্রাক্তন প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। স্বাভাবিক ভাবেই বিভিন্ন মহলে কৌতূহল তৈরি হয়েছে, তবে কি ইসলামাবাদের আমন্ত্রণ গ্রহণ করলেন মনমোহন সিং? কংগ্রেস অবশ্য আগেই ইঙ্গিত দিয়েছে, মনমোহনের সেই আমন্ত্রণ গ্রহণের সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ।

আরও পড়ুন: গান্ধী জয়ন্তীতে ‘আইনস্টাইন চ্যালেঞ্জে’র প্রস্তাব মোদীর

এর আগে ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে। কিন্তু, তা প্রত্যাখ্যান করেন অমরিন্দর সিং। সেই অনুষ্ঠানে পাঞ্জাবের ক্যাবিনেট মন্ত্রী নভজ্যোত সিং সিধু উপস্থিত হওয়ায় তাঁর সমালোচনা করেছিলেন ‘ক্যাপটেন’।

উল্লেখ্য, পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও এনডিএ শরিক শিরোমণি অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল ইতিমধ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে ১২ই নভেম্বর সুলতানপুর লোধিতে শিরোমণি গুরুদ্বার বান্ধব কমিটি আয়োজিত পৃথক এক অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Manmohan singh kartarpur corridor pakistan punjab cm amarinder singh congress