scorecardresearch

বড় খবর

#MeToo: যৌন হেনস্থায় অভিযুক্ত কুইন পরিচালক বিকাশ বহেল, লেখক চেতন ভগত

বিকাশ বহেল পরিচালিত কুইন ছবির বিষয় ছিল মহিলাদের ক্ষমতায়ন। তাঁর পরবর্তী ছবি সুপার ৩০-তে মুখ্য ভূমিকায় থাকছেন হৃতিক রোশন।

#MeToo: যৌন হেনস্থায় অভিযুক্ত কুইন পরিচালক বিকাশ বহেল, লেখক চেতন ভগত
অভিয়োগের পরিপ্রেক্ষিতে ফ্যান্টম ফিল্মস ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন অনুরাগ কাশ্যপ

আবার সামনে এল মি টু। এবার কাঠগড়ায় কুইন খ্যাত চলচ্চিত্র পরিচালক বিকাশ বহেল এবং বেস্ট সেলিং লেখক চেতন ভগত। এছাড়া টাইমস অফ ইন্ডিয়া অবং ডিএনএ-র প্রাক্তন মুখ্য সম্পাদক গৌতম অধিকারীকেও যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত করা হয়েছে। সোশাল মিডিয়া তোলপাড় হচ্ছে এই ইস্যুতে।

যেসব ঘটনার কথা সামনে আসছে তাতে মৌখিক থেকে শারীরিক, সব রকমের যৌন হেনস্থার অভিযোগই উঠে এসেছে। সামনে এসেছে বিভিন্ন ধরনের সোশাল মিডিয়া চ্যাটের স্ন্যাপশট। এসব ঘটনা সংজ্ঞানুযায়ী কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মধ্যে পড়ে কি না, তা নিয়ে প্রশ্নও অবশ্য তুলতে শুরু করেছেন কেউ কেউ। তবে অভিযোগের সঙ্গে যুক্ত বেশ কিছু সংস্থা জানিয়েছে, তারা এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছে।

আরও পড়ুন, নানা পাটেকরের কোন অন্ধকার দিকের কথা বললেন ডিম্পল, দেখুন

এদের মধ্যে রয়েছে ফ্যান্টম ফিল্মসের নাম। এই প্রোডাকশন হাউসের প্রতিষ্ঠাতা ৪ জন। অনুরাগ কাশ্য়প, বিক্রমাদিত্য মোতওয়ানে, মধু মান্টেনা এবং অভিযুক্ত বিকাশ। হাফপোস্ট ইন্টিয়ার একটি রেকর্ড অনুসারে, ফ্যান্টমের প্রাক্তন এক মহিলা কর্মী ২০১৫-র মে মাসে বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। গোয়াতে এ ঘটনা ঘটেছিল বলে তাঁর অভিযোগ। তিনি ঘটনার কথা জানিয়ে বলেছেন, বিষয়টি তিনি অনুরাগ কাশ্যপকে জানানো সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি ২০১৭ সালে কোম্পানি ছেড়ে দেন।

এ ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন অনুরাগ কাশ্যপ। প্রকাশিত রিপোর্টে অনুরাগকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘‘যা ঘটেছে তা ভুল। আমি এ ব্যাপারে আমাকে ছাড়া আর কাউকেই দায়ী করতে পারব না। কিন্তু আমি ভাল করার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। আমরা অভিযোগকারিণীকে পুরোপুরি বিশ্বাস করছি। বিকাশ যা করেছে তা ভয়ানক। আমরা শুধরে নেওয়ার চেষ্টা করছি এবং সে জন্য যা প্রয়োজন তার সবটাই করব।’’

পরে অনুরাগ কাশ্যপ টুইটারে ফ্যান্টম ফিল্মস ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন।

বিকাশ বহেল পরিচালিত কুইন ছবির বিষয় ছিল মহিলাদের ক্ষমতায়ন। তাঁর পরবর্তী ছবি সুপার ৩০-তে মুখ্য ভূমিকায় থাকছেন হৃতিক রোশন।

আরও পড়ুন, ‘নানা’ বিতর্কে ফারহান-প্রিয়াঙ্কাদের পাশে পেলেন তনুশ্রী দত্ত

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকেই এ ঘটনার জন্য় বিকাশ বহেলের নিন্দা করেছেন, এবং অভিযোগকারিণীর দিকে সমর্থনের হাত বাড়িয়েছেন। আলিগড় ছবির পরিচালক হনসল মেহতা সানডে এক্সপ্রেসকে জানিয়েছেন, ‘‘এই মুহূর্তে আমি একজন বাবা হিসেবে বেশি চিন্তিত এবং আমার মেয়েদের এই ইন্ডাস্ট্রিতে কাজ করা উচিত কিনা সে কথা ভাবছি। আশা করি আমরা মহিলাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারব… এটা সমতা, নিরাপত্তা এবং ন্যায়ের বিষয়। তারকাদের চোখ বুজে অনুসরণ করার সংস্কৃতি পাল্টাতে হবে।’’

আরেকজন মহিলা চেতন ভগতের সঙ্গে তাঁর কথোপকথনের স্ক্রিনশট প্রকাশ্যে এনেছেন। সে স্ক্রিনশটে ওই মহিলাকে বিয়ে করার প্রস্তান দিয়েছেন তিনি, এবং চেতন যে বিবাহিত সে কথা ওই মহিলা মনে করিয়ে দিয়ে প্রতিবাদ করলেও সে কথা ধর্তব্যের মধ্যে আনেননি লেখক। এ ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই ফেসবুকে একটি বিবৃতি প্রকাশ করেন চেতন ভগত। লেখানে তিনি ক্ষমাপ্রার্থনা করে বলেন, ওই মহিলার সঙ্গে তিনি ‘জোরালো যোগাযোগ অনুভব’ করেছিলেন। প্রকাশিত স্ক্রিনশট যে সম্পূর্ণত সত্য সে কথা স্বীকার করে নিয়েছেন চেতন।

ডি এন এ-র প্রাক্তন মুখ্য সম্পাদক থাকার সময়ে গৌতম অধিকারী, অনুমতি ছাড়াই এক মহিলা কর্মচারীকে চুম্বন করেছেন বলে অভিযোগ উঠেছে। গৌতম নিজে অব্শ্য জানিয়েছেন, এরকম কোনও ঘটনার কথা তিনি মনে করতে পারছেন না। সানডে এক্সপ্রেসকে ই মেলে গৌতম জানিয়েছেন, ‘‘আমি ঘটনার কথা মনে করতে পারছি না। আমার ওঁকে সহকর্মী হিসেবে মনে আছে, যাঁর সঙ্গে আমি শ্রদ্ধাপূর্ণ ব্যবহার করতাম। এ ধরনের সোশাল মিডিয়ায় ওঠা অভিযোগ আইনি পথে প্রতিরোধ করা যায় নি। তাই আমি আইনি পথে যাচ্ছি না।’’

টাইমস অফ ইন্ডিয়ার বর্তমান হায়দরাবাদ রেসিডেন্ট এডিটর কে আর শ্রীনিবাসের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন বেশ কিছু মহিলা। এ ব্যাপারে প্রকাশক সংস্থা বিসিসিএল জানিয়েছে, যৌন নির্যাতন প্রতিরোধের ব্যাপারে তাদের অত্যন্ত কঠোর নীতি রয়েছে। এ অভিযোগের তদন্ত করা হবে বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

ইংরেজিতে পুরো খবর পড়তে এখানে ক্লিক করুন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Metoo campaign again chetan bhagat queen director faces sexual harassment complain