scorecardresearch

বড় খবর

উৎসবের মরশুমে ভিড় বা জমায়েত কোনওভাবেই নয়, রাজ্যগুলিকে কড়া নির্দেশ কেন্দ্রের

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করোনা নিয়ে জারি বিধি-নিষেধ সংক্রান্ত নির্দেশিকার মেয়াদ বাড়াল স্বরাষ্ট্রমন্ত্রক।

India reports 13,154 new COVID19 cases 30 December 2021
গতকালের চেয়ে এদিন করোনার দৈনিক সংক্রমণ বেড়েছে প্রায় ৪ হাজার।

সামনেই দেশজুড়ে শুরু উৎসবের মরশুম শুরু। উৎসবকে কেন্দ্র করে রাজ্যগুলিতে কোনও জমায়েত বা ভিড় চলবে না, এব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নিতে হবে রাজ্যগুলিকে, নির্দেশ কেন্দ্রীয় সরকারের।

দেশে এখনও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করে রেখেছে করোনা। প্রতিদিন ওঠানামা করছে দেশের দৈনিক সংক্রমণ। বেশ কয়েকটি রাজ্যের সংক্রমণ পরিস্থিতি রীতিমতো চিন্তায় রখেছে কেন্দ্রকে। সাম্প্রতিক সংক্রমণ পরিস্থিতির কথা মাথায় রেখে তাই বাড়তি সতর্ক কেন্দ্র। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করোনা নিয়ে জারি বিধি-নিষেধ সংক্রান্ত নির্দেশিকার মেয়াদ বাড়াল স্বরাষ্ট্রমন্ত্রক।

এরই পাশাপাশি আসন্ন উৎসবের মরশুমে রাজ্যগুলিতে কোনওভাবেই যাতে ভিড় বা জমায়েতের ক্ষেত্রে অনুমতি দেওয়া না হয় সেব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারগুলিকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আসন্ন উৎসবের মরশুমে রাজ্যগুলিকে বাড়তি সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন তিনি। ভিড় বা যে কোনও জমায়েতের জেরে করোনার সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়তে পারে। দক্ষিণের রাজ্য কেরলই দেশের মধ্যে সর্বপ্রথম করোনা নিয়ন্ত্রণ করে সাড়া ফেলে দিয়েছিল। তবে সংক্রমণের দ্বিতীয় ধাক্কায় বেসামাল হয়ে পড়ে পিনারাই বিজয়নের রাজ্য।

আরও পড়ুন ভারতে বাড়ল দৈনিক আক্রান্তের হার, রেকর্ড টিকাকরণের মধ্যেই তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি!

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, কেরলে মাত্রাছাড়া সংক্রমণে দায়ী ঢিলেঢালা মনোভাব। করোনা চলে গেছে ভেবে সেরাজ্যে ইদ ও ওনাম উৎসব পালনের সময় বিধি-নিষেধ শিথিল করেছিল রাজ্য সরকার। তারপর থেকেই সংক্রমণের বিদ্যুৎ গতি কেরলে । প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন কেরলে করোনা আক্রান্ত হচ্ছেন, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। কেরলের পাশাপাশি করোনার সংক্রমণ এখনও উদ্বেগজনক রয়েছে মহারাষ্ট্রেও।

আরও পড়ুন একদিনে প্রায় ৯৩ লক্ষ মানুষের রেকর্ড টিকাকরণ! আশার মধ্যেও আশঙ্কা দৈনিক সংক্রমণ

এবার সামনেই দেশজুড়ে শুরু হতে চলেছে উৎসবের মরশুম। অতীতের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার তাই আরও বেশি সতর্ক কেন্দ্রীয় সরকার। করোনার থার্ড ওয়েভ নিয়ে এমনিতেই ঘোর দুশ্চিন্তায় গোটা দেশ। বিশেষজ্ঞদের একাংশ বলছেন আগামী অক্টোবর মাসেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এই পরিস্থিতিতে উৎসবের মরশুমকে কেন্দ্র করে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা কেন্দ্রের। আগেভাগেই তাই চিঠি লিখে রাজ্যগুলিকে সতর্ক করে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। পুজো বা অন্য উৎসবকে কেন্দ্র করে কোনও ভিড় বা জমায়েতে যাতে কোনওভাবে ছাড়পত্র দেওয়া না হয় সেব্য়াপারে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা।

ইন্ডিয়ানএক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Mha extends covid guidelines till sept 30 asks states to ensure no large gathering in coming festivals