scorecardresearch

‘ফাদার অফ ইন্ডিয়া’ সম্বোধন করে মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

রবিবার হিউস্টনের সভায় ট্রাম্পের প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন মোদী। মঙ্গলবার যেন, সেই প্রশংসারই প্রত্যুত্তর দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

‘ফাদার অফ ইন্ডিয়া’ সম্বোধন করে মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প
যৌথ সাংবাদিক বৈঠকে মোদী ও ট্রাম্প

মোদীর প্রশংসায় ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রীকে ‘ফাদার অফ ইন্ডিয়া’ বলে আখ্যায়িত করেন তিনি।। একই সঙ্গে মোদীর মোদীর মেজাজ ও স্পিরিটের তারিফ করে তাঁকে রকস্টার এলভিস প্রেসলির সঙ্গে তুলনা করেন ‘দ্য ডন’।

নিউইয়র্কে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলন করেন। সেখানে, মোদী ও তাঁর নেতৃত্বাধীন সরকারেরও প্রশংসা শোনা যায় মার্কিন প্রেসিডেন্ট্রের মুখে। তিনি বলেন, ‘আগে ভারতের অবস্থা খারাপ ছিল। যা নিয়ে ভারতবাসীদের মধ্যে অসন্তোষ ছিলষ কিন্তু, মোদী সবাইকে একত্রিত করে কাজ করছেন। হয়তো উনিই ফাদার অব ইন্ডিয়া। আমরা তো ফাদার অব ইন্ডিয়াই বলে থাকি।

আরও পড়ুন: রাজীবকে ‘আত্মসমর্পণের’ পরামর্শ হাইকোর্টের, আজ নজরে আগাম জামিন মামলার শুনানি

রবিবার হিউস্টনের সভায় ট্রাম্পের প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন মোদী। এমনকী আমেরিকায় নির্বাচনের আগে কিছুটা আগ বাড়িয়েই বলেছিলেন, ‘আব কি বার ট্রাম্প সরকার’। যা ঘিরে দেশের মাটিতে সরব হয়েছিল বিরোধিরা। মঙ্গলবার যেন, সেই প্রশংসারই প্রত্যুত্তর দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: Kolkata rains live updates today: বুধবার দিনভর কি অবিশ্রান্ত বৃষ্টি?

দ্বিপাক্ষিক বৈঠকের পরই ভারত-মার্কিন সম্পর্ক সুদুরপ্রসারী বলে আশাপ্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। এদিনও কাশ্মীর প্রসঙ্গ উঠে এসেছিল আলোচনায়। ট্রাম্প জানান, ‘দুদেশের প্রধানমন্ত্রী অবশ্যই সেই বিষয়ের উপর সদর্থক নজর রাখবেন’। সোমবার, পাক প্রধানমন্ত্রী কার্যত স্বীকার করে নিয়েছেন যে, আলকায়দার সদস্যদের প্রশিক্ষণ দিয়েছে সেদেশের সেনাবাহিনী। এপ্রসঙ্গে ট্রাম্পের মন্তব্য, ‘আমি সে কথা শুনিনি। তবে, আশা করছি দুদেশের সরকারই কাশ্মীর সমস্যা সাধানে পদক্ষেপ করবে। মোদী সমস্যার সমাধান করতে পারবেন।’

ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে বলেন, ‘কাশ্মীরে সন্ত্রাসবাদ প্রসহ্গে প্রেসিডেন্টকে ট্রাম্প সব বলেছেন।’ তাঁর কথায়, পাকিস্তান কীভাবে সান্তি আলোচনা ভেস্তে দিয়েছিল তাও জানানো হয়। ২০১৪ সালে শরিফের শপথ গ্রহণে মোদীর উপস্থিতি ও তারপরই পাঠানকোটের কথা তুলে ধরা হয়। এছাড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বকেকে জোটবদ্ধ লড়াইয়ের কথা বলা হয়েছে। মোদী বলেছেন, ভারতীয় মুসলিমদের নগন্য অংশ সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত। প্রেসিডেন্ট সেই দাবিতে স্বীকৃতি জানিয়েছেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Modi is father of india donald trump