বড় খবর

মোদী কী রসিকতা করেছেন? বৈঠক শেষে জানালেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

সাংবাদিকদের উদ্দেশে নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “উনি টিভি দেখেছেন, উনি আপনাদেরও দেখেছেন যে আপনারা কী করার চেষ্টা করছেন। এবার থামুন।”

abhijit banerjee meets pm modi
মোদীর সঙ্গে বৈঠক শেষে মুখ খুললেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

নোবেল জয়ের পর দেশে ফিরে মঙ্গলবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এদিন সেই বৈঠকের শেষে বিজেপি সরকারের বিভিন্ন সিদ্ধান্তের সমালোচক হিসেবে পরিচিত অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে বলেন, কীভাবে মিডিয়া তাঁকে মোদী বিরোধী করে তুলছে তা নিয়েই প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে রসিকতা করেন। সাংবাদিকদের উদ্দেশে নোবেলজয়ী বলেন, “উনি টিভি দেখেছেন, উনি আপনাদেরও দেখেছেন যে আপনারা কী করার চেষ্টা করছেন। এবার থামুন।”

আরও পড়ুন- মমতা-নোবেলজয়ী অভিজিতের ‘পুরানো সম্পর্ক’, কী বললেন মুখ্যমন্ত্রী?

দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে এদিনের বৈঠককে ‘অনন্য অভিজ্ঞতা’ বলেই উল্লেখ করেছেন এই নোবেল জয়ী অর্থনীতিবিদ। এমনকী তাঁকে সময় দেওয়ার জন্য নরেন্দ্র মোদীকে বিশেষভাবে ধন্যবাদও জানিয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “প্রধানমন্ত্রী ভারত সম্পর্কে তাঁর চিন্তাভাবনা নিয়ে অনেক কথা বলেছেন, যা বেশ অভিনব। দেশের শাসনব্যবস্থা নিয়ে এবং কেন মানুষের অবিশ্বাস তৈরি হয় সরকারের প্রতি তা নিয়েও তাঁর দৃষ্টিভঙ্গি তিনি জানিয়েছেন”।

আরও পড়ুন- নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের অপেক্ষায় কলকাতা

মোদীর সঙ্গে বৈঠকে দেশের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বিশেষ কথা বলেছেন বলে এদিন জানিয়েছেন নোবেলজয়ী অভিজিৎ। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “স্বাস্থ্যক্ষেত্রে যে অর্থ মানুষ ব্যয় করছে, তার পরিবর্তে উপযুক্ত পরিষেবা পাচ্ছে না। বাড়িতে একজন অসুস্থ হলে পরিবার সর্বস্ব হরায়। দেশের স্বাস্থ্য উন্নয়নে মহিলাদের স্বাস্থ্যব্যবস্থার দিকে আরও নজর দেওয়া প্রয়োজন। পরিস্থিতি বদলানো দরকার। গরিবদের জন্য আরও বেশি কাজ করা উচিত। গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা কীভাবে আরও উন্নত করা যায় সে বিষয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘ কথাবার্তা হয়েছে।”

তবে শুধু স্বাস্থ্য নয়, শিক্ষাক্ষেত্র নিয়েও নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা হয়েছে বলেই জানান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “ভারতে আমার কাজ শিক্ষা নিয়ে। ২৫ বছর ধরে রিসার্চ করেছি। চেষ্টা করে যাচ্ছি শিক্ষার মানোন্নয়ন কীভাবে করা যায়।” যদিও সাংবাদিকদের করা কন্যাশ্রীর প্রশ্নের জবাব দিতে চাননি নোবেল বিজয়ী অভিজিৎ। তিনি বলেন, “কন্যাশ্রীর বিষয়ে কিছু জানি না। তাই আমি এই ব্যাপারে কথা বলব না।” এদিকে, নোবেলজয়ীর সঙ্গে এদিন বৈঠকের ছবি নিজেই টুইট করেন প্রধানমন্ত্রী। বিভিন্ন বিষয়ে বাঙালি নোবেলজয়ীর সঙ্গে কথা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে মোদী লিখেছেন, ‘‘খুব ভাল আলোচনা হয়েছে’’।

টুইটারে কী লিখেছেন নরেন্দ্র মোদী?

টুইটারে মোদী লিখেছেন, ‘‘নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দারুণ বৈঠক হয়েছে। মানব ক্ষমতায়নে তাঁর যে বিশেষ আগ্রহ রয়েছে তা স্পষ্ট বোঝা যায়। খুব ভাল আলোচনা হয়েছে। ভারত ওঁর জন্য গর্বিত। আগামী দিনের জন্য ওঁকে অনেক শুভেচ্ছা’’।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nobel laureate abhijit banerjee meets modi talks about health and education

Next Story
আধার-সোশ্যাল মিডিয়া লিঙ্কিং, সব মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com