তেজস এক্সপ্রেসে ব্যাগেজ পরিষেবার পরিকল্পনা আইআরসিটিসির

লাগেজ যাত্রীদের গন্তব্যে পৌঁছানোর আগেই নির্দিষ্ট জায়গায় হাজির করা হবে। প্রাথমিকভাবে লাগেজপিছু ১১০ টাকা করে ধার্য করা হতে পারে।

By: Mumbai  Published: November 1, 2019, 2:44:10 PM

মুম্বাই-আমেদাবাদ প্রিমিয়াম ট্রেন তেজস এক্সপ্রেসে এবার মিলতে পারে লাগেজ বুকিংয়ের সুবিধা। যাত্রীদের বাড়ি থেকে লাগেজ তুলে আনবেন রেলের কর্মীরা। সেই লাগেজ যাত্রীদের গন্তব্যে পৌঁছানোর আগেই নির্দিষ্ট জায়গায় হাজির করা হবে। এমন পরিষেবার কথা চিন্তাভাবনা করছে আইআরসিটিসি। প্রাথমিকভাবে লাগেজপিছু ১১০ টাকা করে ধার্য করা হতে পারে।

তেজসের টিকিট বুকিংয়ের সময়ই এই ব্যাগেজ পরিষেবা নিতে পারবেন যাত্রীরা। যাত্রীরা ট্রেনে গেলেও ব্যাগগুলি বিমানে করে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। তেজস এক্সপ্রেসে রয়েছে দু’টি শ্রেণি। এক্সিকিউটিভ চেয়ারকার ও সাধারণ চেয়ারকার। টিকিটের ভিত্তিতে স্থির হবে একজন যাত্রী সর্বাধিক কত কেজি সামগ্রী ব্যাগেজ পরিষেবায় গন্তব্যে পাঠাতে পারবেন। রেলের এক আধিকারিকের কথায়, ‘এখন রেলে বাতানুকূল প্রথম বিভাগে ৭০ কেজি সামগ্রী, বাতানুকূল দ্বিতীয় শ্রেণিতে ৫০ কেজি ও স্লিপার ক্লাসে ৪০ কেজি ওজন পর্যন্ত সামগ্রী বহন করা যায়। এক্ষেত্রে সর্বাধিক পরিমাপকে মাথায় রেখেই কাজ এগোচ্ছে।’

আরও পড়ুন: তেজস, শতাব্দীর মতো ট্রেনে পঁচিশ শতাংশ ছাড় দিচ্ছে ভারতীয় রেল

ট্রেন যাত্রার আগের দিন রেলের এক কর্মী যাত্রীর বাড়িতে পৌঁছে যাবেন। লাগেজ স্ক্যান করে তা প্যাকিং করা হবে। ব্যাগেজ বুকিংয়ের সময় উল্লেখিত নির্দিষ্ট গন্তব্যে তা পৌঁছে দেওয়া হবে। যাত্রীদের নজরের জন্য লাগেজে জিও ট্যাগ লাগানো থাকবে। বিমান যোগাযোগ রয়েছে এমন জায়গায় পরিষেবা দেওয়াকেই আগ্রাধিকার হিসাবে বেছে নেওয়া হবে।

আরও পড়ুন: যন্ত্রাংশ তৈরির জন্য দু’টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বানানোর পরিকল্পনায় ভারতীয় রেল

মুম্বাই-আমেদাবাদ তেজস এক্সপ্রেস বাণিজ্যনগরী থেকে বিকেল ৩টে ৪০ নাগাদ ছেড়ে আমেদাবাদ পৌঁছবে ৯টা বেজে ৫৫ মিনিটে। পরের দিন ওই ট্রেনই আমেদাবাদ থেকে সকাল ৬টা ১০-এ মুম্বাইয়ের উদ্দেশ্যে রওনা হবে, পৌঁছবে দুপুর ১টা ১০-এ। রেলের এক আধিকারিকের কথায়, নভি মুম্বাই থেকে প্রচুর যাত্রী হবে। বেশি লাগেজ থাকলে তাদের ক্য়াব ধরতে হয়। এই পরিষেবায় সেই কষ্ট লাঘব হবে।

তেজস এক্সপ্রেস

মুম্বাই আমেদাবাদ তেজসের এই পরিষেবা দিল্লি লখনউ তেজসেও চালু করেত আগ্রহী আইআরসিটিসি। সংস্থার মুখপাত্র নরেন্দ্র পিপিল জানান, ‘আগামী কয়েকদিনেই এই পরিকল্পনা চূড়ান্ত হতে পারে। প্রথম ৬ মাস পরীক্ষামূলকভাবে এই পরিষেবা দেওয়া হবে। পরে তা নির্ভর করবে যাত্রীদের চাহিদার ভিত্তিতে।

Read  the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Railway tejas express tejas express stations tejas express tickers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X