বড় খবর

সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর রুখতে মাদ্রাজ হাইকোর্টে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কের দাবি জানিয়ে মামলা হয়। ফেসবুকের পক্ষ থেকে এই মামলাটি নিয়ে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানো হয়।

সোশ্যাল মিডিয়ার অপব্যবহার: কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

সোশ্যাল মিডিয়ার অপব্যবহার হচ্ছে অহরহ। যার পরিণতি হচ্ছে বিপদজ্জনক। প্রযুক্তির অপব্যবহার নিয়ে উদ্বীগ্ন সুপ্রিম কোর্ট। সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে কেন্দ্রকে তিন সপ্তাহের মধ্যে একটি বিধি তৈরির নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। সোশ্যাল মিডিয়ার সঙ্গে আধার লিঙ্ক নিয়ে করা একটি মামলার প্রক্ষিতে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: “সম্পূর্ণ ভিত্তিহীন”, বালাকোট প্রসঙ্গে ভারতীয় সেনা প্রধানের মন্তব্য ওড়াল পাকিস্তান

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর রুখতে অ্যন্টনি ক্লিমেন্ট এবং জননী কৃষ্ণমূর্তি নামে দুই ব্যক্তি মাদ্রাজ হাইকোর্টে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কের দাবি জানিয়ে মামলা করেন। ফেসবুকের পক্ষ থেকে এই মামলাটি নিয়ে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানো হয়। তাদের, দাবি, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করলে গ্রাহকদের তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা প্রবল। সেই মামলার প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

সামাজিক মাধ্যমে মাঝে মধ্যেই বহু মেসেজ ছড়িয়ে পড়ে, যার থেকে পরে নানা অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয়। সেই বার্তার সূত্রপাত কে করল বা তার উৎপত্তি কোথা থেকে, তা জানা এখনও বেশ কঠিন। এবিষয়ে কেন্দ্রকে পদক্ষেপ করতে বলে সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্তা ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চ।

আরও পড়ুন: রাজীব কুমারকে খুন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়: অর্জুন সিং

আদালত বলেছে, এই বিষয়টি সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক। তাই আদালতের কোনও নির্দেশের মাধ্যমে তা রোখা অসম্ভব বলে জানান বিচারপতি। মঙ্গলবারের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে উপযুক্ত গাইডলাইন নিয়ে সরকারকেই বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে। অনলাইন অপরাধের সূত্রপাতকারীদের খোঁজ করার মতো প্রযুক্তি আমাদের কাছে নেই, কিন্তু আমরা তা থেকে মুখ ফিরিয়েও থাকতে পারব না, তাই অনলাইন অপরাধ রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। পরে, তা বন্ধের উদ্যোগ নিতে হবে।’ সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Social media misuse govt must step in now says supreme court

Next Story
“সম্পূর্ণ ভিত্তিহীন”, বালাকোট প্রসঙ্গে ভারতীয় সেনা প্রধানের মন্তব্য ওড়াল পাকিস্তান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com