বিশ্বাসঘাতকতার অভিযোগ, ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের জোরালো সম্ভাবনা

ডেমোক্র্যাটদের দাবি ভিত্তিহীন ও রাষ্ট্রসংঘের সভায় ফলপ্রসূ আলোচনা থেকে নজর ঘোরাতেই এই প্রয়াস বলে দাবি করেছেন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

By: New York  Updated: September 25, 2019, 12:51:35 PM

মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্টের ইমপিচমেন্টের দাবি ঘিরে অস্বস্তি বাড়ছে ট্রাম্পের। স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে ইমপিচের তদন্ত প্রক্রিয়া শুরুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তাঁর কথায়, ‘কেউ আইনের উর্ধ্বে নয়। প্রেসিডেন্ট ট্রাম্পকেও জবাবদিহি করতে হবে। সংবিধানের উপর আঘাত এলে তার বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে। প্রেসিডেন্ট প্রতারণা করলে তা সমগ্র জাতির সঙ্গে প্রতারণার সামিল’।

আরও পড়ুন: ‘ফাদার অফ ইন্ডিয়া’ সম্বোধন করে মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

ইউক্রেনের নবনির্বাচিত প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ফোনে কথোপকথন ফাঁস ঘিরে বিতর্ক তৈরি হয়। অভিযোগ, ডেমোক্র্যাট নেতা জো বাইডেন এবং তাঁর পুত্র সম্পর্কে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। ঘটনায় অসন্তুষ্ট ডেমোক্র্যাটরা। ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রস্তাব আনার জন্য হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির কাছে দরবার করে। শুরু হয় চাপ তৈরির কৌশল। ফাঁস হওয়া কথোপকথন প্রকাশ্য়ে আনার দাবি করেছে রিপাবলিকানরাও।

‘হুইসলব্লোয়ার’ হয়ে এক মার্কিন গোয়েন্দা সংস্থা অভিযোগ করে, প্রেসিডেন্ট অন্য এক দেশের প্রধানকে ফোনে এমন কিছু বলেছেন যা কংগ্রেসের নজরে আনার প্রয়োজন। তবে, অভিযোগের পক্ষে পোক্ত কোনও তথ্য এখনও মেলেনি বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার ফোনকল বিতর্ক নিয়ে কংগ্রেসের সামনে বয়ান দেওয়ার কথা গোয়েন্দা বিভাগের প্রধান জোসেফ ম্যাগুয়েরের।

আরও পড়ুন: রাজীব কুমারকে খুন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়: অর্জুন সিং

ডেমোক্র্যাটদের দাবি, ভিত্তিহীন ও রাষ্ট্রসংঘের সভায় ফলপ্রসূ আলোচনা থেকে নজর ঘোরাতেই এই প্রয়াস বলে দাবি করেছেন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্যুইটে তিনি লিখেছেন, ‘রাষ্ট্রসংঘের সভার খুবই গুরুত্বপূর্ণ দিন। অনেক কাজ হয়েছে, এবং তাতে সফলতাও মিলেছে। এই সময়ই খবরে থাকার জন্য় জঞ্জাল তুলে ধরছে ডেমোক্র্যাটরা’। সম্পূর্ণ বিষয়টিকেই ‘হয়রানি’ বলে উল্লেখ করেছেন তিনি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Speaker pelosi will open impeachment inquiry accusing donald trump

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement