বড় খবর

ডিগ্রি পেতে তিন মাস গ্রামে চিকিৎসা করতে হবে স্নাতকোত্তরের মেডিকেল পড়ুয়াদের

পর্ষদের আলোচনায় বলা হয়েছে, “মেডিকেলের শিক্ষাব্যবস্থার গুরুত্ব বিচার করে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ পর্ষদের পক্ষ থেকে।

তিন মাস জেলা হাসপাতালে থেকে চিকিৎসকের দায়িত্ব পালন করলে তবেই ডিগ্রি অর্জন করতে সক্ষম হবেন স্নাতকোত্তরের মেডিকেল শিক্ষার্থীরা, শুক্রবার এমন নির্দেশিকাই জারি করল মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার বোর্ড অফ গভর্নরস। মেডিকেল কাউন্সিলের এই সিদ্ধান্তটিকে অনুমোদনও দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ পর্ষদও। উল্লেখ্য, এই পর্ষদে রয়েছে প্রতিটি রাজ্য, আইনসভা, স্বাস্থ্য মন্ত্রক এবং নীতি আয়োগের প্রতিনিধিরা।

আরও পড়ুন- জিয়াগঞ্জ হত্যাকাণ্ড: বন্ধুর ‘অভিশপ্ত বাড়ির’ দিকে তাকাচ্ছেন না আতঙ্কিত প্রতিবেশীরা

পর্ষদের তরফে বলা হয়েছে, “মেডিকেলের শিক্ষাব্যবস্থার গুরুত্ব বিচার করে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ পর্ষদের পক্ষ থেকে। গ্রামগুলিতে স্বাস্থ্যব্যবস্থাকে উন্নত করতে এবং সেই সব কেন্দ্রে ডাক্তারদের চাহিদা পূরণ করতেই এই ভাবনা। এমনকী পরবর্তীকালে যাতে জেলাগুলিতে সুষ্ঠভাবে এই কাজটি করা যায় তার চেষ্টাও করা হচ্ছে।” আলোচনা সভায় উপস্থিত এক সূত্রের দাবি, “মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার বোর্ড অফ গভর্নরদের তরফে জানানো হয়েছে যে পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ডিগ্রি পেতে গেলে জেলা হাসপাতালগুলিতে তিন মাস চিকিৎসকের দায়িত্বে পালন করতেই হবে। ইতিমধ্যেই এই সিদ্ধান্তকে সমর্থন করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ পর্ষদ। যে সব শিক্ষার্থীরা এই কাজটি করবেন না, তাঁরা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি পাবেন না।”

আরও পড়ুন- গ্রাহকদের চিন্তামুক্ত করতে গ্রাহকের ‘ফ্রি কল’ দিচ্ছে রিলায়েন্স জিও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের তরফে বলা হয়, এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক প্রস্তাব হাতে আসেনি। তবে নীতিগতভাবে এই ধারণার পক্ষে রয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক বলেন, “আজ সকালেই এই পরিকল্পনাটি নিয়ে আলোচনা হয়েছে। এমনকী মন্ত্রকের অনেকেই বোর্ড অফ গভর্নর্সের এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন। তবে স্নাতকোত্তরের কোন পর্যায়ে এসে এই তিন মাসের দায়িত্ব পালন করতে হবে তা রাজ্যগুলির সঙ্গে কথা বলে ঠিক করা হবে।” তবে রাজ্যের অনুমোদন ছাড়া এই নির্দেশিকাকে কার্যকর করা সম্ভব হবে না। তাই মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া নির্দেশিকা জারি করলেও যতক্ষণ পর্যন্ত না রাজ্য তা অনুমোদন করছে, ততক্ষণ এই নিয়ম কার্যকর হবে না।

আরও পড়ুন- রাজ্যে স্কুল শিক্ষক নিয়োগ পদ্ধতিতে বড় বদল

উল্লেখ্য, অতীতে স্নাতক পাঠরত মেডিকেল শিক্ষার্থীদের এক বছর গ্রামে গিয়ে চিকিৎসা করতে হবে এই নিয়ম বাধ্যতামূলক করা হয়েছিল গুজরাট এবং মহারাষ্ট্রে। যদিও আদালতে এই নির্দেশকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। এমনকী মহারাষ্ট্রে বেশ কিছু আসন সংরক্ষণও করে রাখা হয় সেই সব শিক্ষার্থীদের জন্য যারা স্নাতকত্তোর ডিগ্রি পাওয়ার পরেও গ্রামে গিয়ে চিকিৎসা করেন। উত্তরপ্রদেশেও এই নিয়ম বাধ্যতামুলক করা হয়েছে মেডিকেলে স্নাতক এবং স্নাতক পরবর্তী শিক্ষা ও ডিগ্রি লাভের ক্ষেত্রে।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Three month rural posting to be mandatory for postgraduate medical students

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com