scorecardresearch

বড় খবর

ইতিহাসে প্রথম! এক ওষুধেই ভ্যানিশ ক্যানসার, অসাধ্য সাধন গবেষকদের

ট্রায়াল শেষ হওয়ার ২৫ মাস পরেই দেখা গিয়েছে রোগীদের মধ্যে আর ফিরে আসেনি কর্কট রোগের কোন উপসর্গ।

ইতিহাসে প্রথম! এক ওষুধেই ভ্যানিশ ক্যানসার, অসাধ্য সাধন গবেষকদের
প্রতীকী ছবি

ইতিহাসে প্রথমবার! এক ওষুধেই নির্মূল হবে ক্যানসারের মতো মারণ ব্যাধি! এমনই দাবি মার্কিন গবেষকদের। ১৮ জন ক্যানসার আক্রান্ত রোগীর ওপর পরীক্ষা করার পরই এমন সিদ্ধাতে এসেছেন গবেষকরা। তবে তাঁদের দাবি, এই বিষয়ে আরও অনেক গবেষণার প্রয়োজন। ১৮ জন রেক্টাল ক্যানসার রোগীকে একই ওষুধ দেওয়া হয়েছিল ৬ মাস ধরে। আর ৬ মাসের মাথায় সকলেই ক্যানসারকে হারিয়ে নতুন জীবনের পথে। বিশেষজ্ঞরা এই ওষুধকে ‘মিরাকল ড্রাগ’ নামেও উল্লেখ করেছেন। এই ঘটনা ক্যানসার চিকিৎসায় এক আলোক দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, যে ১৮ জন ক্যানসার আক্রান্ত রোগীর ওপর এই বিশেষ ওষুধ প্রয়োগ করা হয়েছে, তারা এখন সকলেই সুস্থ রয়েছেন হারিয়েছেন ক্যানসারের মতো মারণ ব্যাধিকে। ডোস্টারলিম্যাব (Dostarlimab) নামে এই ওষুধকেই এখন মিরাকল ড্রাগ হিসাবে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। দীর্ঘ কয়েক দশক ধরে ক্যানসারের মতো মারণ ব্যাধিকে কীভাবে হারানো যায় তা নিয়ে গবেষণা চলছে। এই মিরাকেল ড্রাগ নিয়ে আরও কিছু গবেষণা বাকি রয়েছে। আর সেই সকল পর্ব সফল ভাবে মিটলেই ক্যানসার চিকিৎসায় নতুন এক দিগন্ত উন্মোচিত হতে চলেছে বলেই মনে করছেন ক্যানসার বিশেষজ্ঞরা।

আরও পড়ুন ফের ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ৫ হাজারের বেশি

গবেষকরা জানান, যে ১৮ জনকে ডোস্টারলিম্যাব (Dostarlimab) নামে এই ওষুধ দেওয়া হয়েছিল প্রতি ক্ষেত্রেই সকলকেই তার আগে কেমোথেরাপি এবং রেডিয়েশনও দেওয়া হয়েছিল। কারওর ক্ষেত্রে অস্ত্রোপচারও করতে হয়। কিন্তু তাতে বাগে আনা যায়নি কর্কট রোগকে। তার পরই এই মহার্ঘ্য ওষুধের প্রয়োগ করা শুরু হয়। আর তাতেই ঘটে মিরাকল। মাত্র ৬ মাসের মধ্যেই সকলেই ক্যানসার মুক্ত হয়েছেন।

আরও পড়ুন বাদ ভেঙ্কটেশ, উমরান কাঁপাবেন গতিতে! ১ম টি২০-তে প্রোটিয়াজ ম্যাচে এই দল সাজাচ্ছে ভারত

তথ্য অনুসারে জানা গিয়েছে, ২০২০ সালে বিশ্বজুড়ে ১০ লক্ষ মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে প্রাণ হারান। স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসার এবং মলদ্বার ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। এই ওষুধের সাফল্যের খতিয়ান বিবেচনা করে গবেষকরা তাদের স্থির সিদ্ধান্তে পৌঁছালে বিশ্বজুড়ে প্রতি বছর প্রায় ২০ লক্ষ মানুষকে এই রোগের হাত থেকে বাঁচানো সম্ভব হবে।

আরও পড়ুন: পাক মদতপুষ্ট জঙ্গিদের স্বর্গরাজ্য আফগানিস্তান, বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ্যে

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ তথ্য গবেষণার অন্যতম গবেষক ডঃ অ্যালান পি ভেনুক বলেন, “ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্ত উন্মোচিত হতে চলেছে। আর তা স্রেফ সময়ের অপেক্ষা। তবে আমরা এখনই কোনও সিদ্ধান্তে আসতে রাজি নই। তার জন্য প্রয়োজন আরও রিসার্চ”। ট্রায়াল শেষ হওয়ার ২৫ মাস পরেই দেখা গিয়েছে রোগীদের মধ্যে আর ফিরে আসেনি কর্কট রোগ। ওষুধটির লক্ষ্য ক্যানসার কোষগুলিকে নির্ণয় করা এবং সেগুলিকে ধ্বংস করা। ওষুধটি, যদি ভবিষ্যতে ব্যাপকভাবে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয় তাও এর খরচ থাকবে সাধারণের নাগালের বাইরেই। কারণ এই ‘মিরাকেল ড্রাগের’ প্রতি ডোজের দাম ৮.৫৫ লক্ষ টাকা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us drug trial shows 100 success in cancer treatment