‘বুলবুলের সঙ্গে লড়াই করব, ফণীর মতো পালিয়ে যাবে’

২৪ ঘণ্টার কন্ট্রোল রুম তৈরি থাকবে। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা দফতরও। মেয়র ফিরহাদ হাকিম নিজে সেই কন্ট্রোলরুমের তদারিক করবেন বলে জানা যাচ্ছে।

By: Kolkata  Updated: November 9, 2019, 09:02:45 AM

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর সঙ্গে ‘ফাইট’ করতে পুরোপুরি প্রস্তুত কলকাতা পুরসভা। শনি ও রবিবার পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম। মেয়র ফিরহাদ হাকিম নিজে সেই কন্ট্রোলরুমের তদারিক করবেন বলে জানা যাচ্ছে। একইসঙ্গে কলকাতার মেয়র জানালেন, ‘‘বুলবুলের সঙ্গে লড়াই করব, ফণীর মতো পালিয়ে যাবে’’।

এর আগে ‘ফণী’ আতঙ্কে দিন কাটিয়েছে কলকাতা ও আশপাশের জেলাগুলো। যদিও ‘ফণী’ সেবার পাশ কাটিয়ে চলে যায়। তখনও কলকাতা পুরসভা ‘ফণী’ মোকাবিলায় সবরকম ব্যবস্থা করেছিল। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। মেয়র ফিরহাদ হাকিম জানিয়ে দিয়েছেন, ‘বুলবুল’ মোকাবিলায় কলকাতা পুরসভা সব দিক থেকে প্রস্তুত।

আরও পড়ুন: Cyclone Bulbul Live: আরও শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ‘বুলবুল’

বুলবুলের তাণ্ডব রুখতে কী করছে কলকাতা পুরসভা? জবাবে  ফিরহাদ হাকিম বলেন, “ঘূর্ণিঝড় ‘বুলবুল’ নিয়ে আমরা সতর্ক। যে ভাবে ফণীর সময় সমস্ত বরোকে সতর্ক রেখেছিলাম। এবারও সেই সতর্কতা থাকছে। পাশাপাশি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম তৈরি থাকবে। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা দফতরও। আমরা বুলবুলকে যুঝে নেব। তখন তৈরি থাকায় ‘ফণী’ যেমন পালিয়ে গিয়েছিল। এবার বুলবুলও পালিয়ে যাবে’’।

আরও পড়ুন:  ‘বুলবুল’ সতর্কতা, স্কুল বন্ধের সিদ্ধান্ত সরকারের

এবারও পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। মেয়র বলেন, “পুরকর্মীদের শনি ও রবিবার সব ছুটি বাতিল করা। পাশাপাশি সব দফতরকে স্ট্যান্ড বাই রাখা হচ্ছে। এবং কন্ট্রোল রুম থেকে মনিটরিং হবে। আমি নিজেও থাকব’’।

আরও পড়ুন: আসছে ‘বুলবুল’, দিঘায় সমুদ্রে নামতে নিষেধ পর্যটকদের

তবে শুধু ‘বুলবুল’ আতঙ্ক নয়, কলকাতা পুর এলাকায় নতুন করে আতঙ্ক ছড়িয়েছে অসময়ের বৃষ্টি। এই অকাল বৃষ্টি কপালে চিন্তার ভাঁজ ফেলেছে মেয়রের। শুক্রবার স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠক করেছেন মেয়র। কলকাতা পুর এলাকায় নানা এলাকায় নতুন করে ডেঙ্গি ছড়াচ্ছে। ফিরহাদ জানান, “যে সময়ে বৃষ্টি হওয়ার কথা তখন বৃষ্টি হচ্ছে না। যখন না হওয়ার কথা তখন বৃষ্টি হচ্ছে। যার জন্য জীবাণু বেশি হচ্ছে। তার মধ্যে মানুষকে সচেতন করে জল জমা বন্ধ করতে হবে। সেমিআর্বান এলাকায় ডেঙ্গু নিয়ে বেশি সমস্যা। কেন্দ্রীয় সংস্থাগুলোর জায়গায় অভিযান নিয়ে সমস্যা রয়েছে। অকাল বৃষ্টিতে ১৫ দেনি সতর্ক থাকতে হবে। অভিযান চালাতে হবে। আবার ডেঙ্গির লড়াই লড়তে হবে’’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bulbul in kolkata mayor firhad hakim158902

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement