Cyclone Bulbul Highlights: আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’, প্রহর গুনছে বাংলা

West Bengal Today Weather Updates: বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ 'বুলবুল' প্রবল আকার ধারণ করেছে।

By: Kolkata  
Edited By: Rajit Das  Nov 9, 2019, 10:41:50 AM

Cyclone Bulbul Highlights : শনিবার রাতেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কলকাতা থেকে ৫০০ কিমি দূরত্বে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়টি। বর্তমানে পারাদ্বীপ থেকে ২৬০ কিমি দক্ষিণ পশ্চিম ও সাগরদ্বীপ থেকে ৩৯০ কিমি দূরে অবস্থান করছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। যত উপকূলের দিকে এগোচ্ছে ততই শক্তিবৃদ্ধি হচ্ছে বুলবুলের, এমনটাই জানা গিয়েছে। ৯ তারিখ মধ্যরাতেই সুন্দরবন এলাকায় আছড়ে পড়তে পারে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। ১৫০ থেকে ১৭৫ কিমি প্রতি ঘন্টায় বেগে এগিয়ে আসছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়, পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

শনিবারের বুলবুল লাইভ পড়ুন, এখানে

অতি ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়ের জেরে কলকাতা সহ রাজ্যের দক্ষিণ অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ ‘বুলবুল’ প্রবল আকার ধারণ করে ভারতের সুন্দরবন ও বাংলাদেশের খেপুপাড়ার দিকে এগিয়ে আসছে। বুলবুলের জেরে রাজ্যের উপকূলীয় অংশে ভারী বৃষ্টির সঙ্গেই বইবে ঝোড়ো হাওয়া। হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বেলা বাড়তেই কলকাতা  ও পার্শ্ববর্তী জেলাগুলিতে শুরু হয়েছে বৃষ্টি। উপকূলীয় অংশে রয়েছে দামকা হওয়ার দাপট। সূত্রের খবর, আগামী ১২ ঘণ্টার মধ্যে বুলবুল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের আরও কাছাকাছি আসবে। শনিবার সকালে প্রথমে এ রাজ্য, পরে বাংলাদেশের খেপুপাড়া এলাকায় বুলবুলের আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: কেন এমন জোরালো ঘূর্ণিঝড়ের নাম ‘বুলবুল’? 

আলিপুর আবহাওয়া দফতরের প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়টি পরবর্তী ১২ ঘন্টায় বঙ্গোপসাগরের উত্তর-উত্তর-পশ্চিমে দিকে এগোলেও শনিবার সকালে তা ফের বাঁক খেয়ে উত্তর দিকে অগ্রসর হবে এবং তারপরে উত্তর-পূর্ব দিকে এগিয়ে বাংলাদেশ এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গের দিকে আসবে। বুলবুলের গতি পথের দিকে নজর রাখা হয়েছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের মহা নির্দেশক মৃত্যুঞ্জয় মহাপাত্র।

Read  the full story in English

Live Blog

Cyclone Bulbul Latest News: ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুলের গতিপ্রকৃতি সংক্রান্ত সব খবরের জন্য চোখ রাখুন এখানে

19:23 (IST)08 Nov 19
বুলবুলের সঙ্গে ‘ফাইট’ করবেন মেয়র

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর সঙ্গে ‘ফাইট’ করতে পুরোপুরি প্রস্তুত কলকাতা পুরসভা। শনি ও রবিবার পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম। মেয়র ফিরহাদ হাকিম নিজে সেই কন্ট্রোলরুমের তদারিক করবেন বলে জানা যাচ্ছে। একইসঙ্গে কলকাতার মেয়র জানালেন, ‘‘বুলবুলের সঙ্গে লড়াই করব, ফণীর মতো পালিয়ে যাবে’’। বিস্তারিত পড়ুন

18:33 (IST)08 Nov 19
ক্রমশই শক্তি বাড়াচ্ছে 'বুলবুল'

বর্তমানে পারাদ্বীপ থেকে ২৬০ কিমি দক্ষিণ পশ্চিম ও সাগরদ্বীপ থেকে ৩৯০ কিমি দূরে অবস্থান করছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। যত উপকূলের দিকে এগোচ্ছে ততই শক্তিবৃদ্ধি হচ্ছে বুলবুলের, এমনটাই জানা গিয়েছে। ৯ তারিখ মধ্যরাতেই সুন্দরবন এলাকায় আছড়ে পড়তে পারে এই শক্তিশালী ঘূর্ণিঝড়।

18:09 (IST)08 Nov 19
হলুদ সতর্কতার অর্থ কী?

হলুদ সতর্কতার অর্থ, গুরুতর রকমের খারাপ আবহাওয়া আশা করতে পারেন। কোথাও সফর করার থাকলে, অথবা দৈনন্দিন কাজেও, ব্যাঘাত ঘটাতে পারে আবহাওয়া, অতএব নেহাত জরুরি না হলে দূরপাল্লার সফর স্থগিত রাখাই ভালো। ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকা পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে হাওয়া অফিস, এবং জনগণের উদ্দেশে বার্তা হলো, নজর রাখুন আপনারাও, কারণ যে কোনও সময় অবস্থার অবনতি হতে পারে। আবহাওয়া বিজ্ঞানের পরিভাষায়, ‘সাইক্লোন বুলবুল’ বর্তমান পরিস্থিতির নিরিখে ‘ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ আখ্যা পেয়েছে। 

17:38 (IST)08 Nov 19
হলুদ সতর্কতা জারি বাংলায়

বুলবুল ঘূর্ণিঝড়ে পশ্চিমবঙ্গে জারি হলুদ সতর্কতা

17:12 (IST)08 Nov 19
বুলবুলের জন্য স্কুল বন্ধের সিদ্ধান্ত সরকারের

ধেয়ে আসছে ‘বুলবুল’। যার জন্য আগাম সতর্কতা নিল রাজ্য সরকার। শনিবার দুই ২৪ পরগণা-সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় প্রাথমিক স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা সংসদ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার মধ্যরাতে সুন্দরবন অঞ্চলে আছড়ে পড়তে পারে ‘বুলবুল‘। প্রাথমিক শিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, আলিপুর আবহাওয়া দফতর থেকে ঝড়ের পূর্বাভাস পাওয়ার পর আগাম সতর্কতা বজায় রাখতে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবিস্তারে পড়ুন, ‘বুলবুল’ সতর্কতা, স্কুল বন্ধের সিদ্ধান্ত সরকারের

16:44 (IST)08 Nov 19
বাংলার দিকে ধেয়ে আসছে 'বুলবুল'

বর্তমানে বুলবুল পারাদ্বীপ থেকে ৩১০ কিমি দক্ষিণ পশ্চিম ও সাগর থেকে ৬০০ কিমি দূরে অবস্থান করছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। সূত্রে খবর, আগামী ১২ ঘণ্টার মধ্যে বুলবুল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের আরও কাছাকাছি আসবে।

16:14 (IST)08 Nov 19
কেন এমন জোরালো ঘূর্ণিঝড়ের নাম ‘বুলবুল’?

এহেন ভয়ঙ্কর ঝড়ের এমন ফুরফুরে নাম কেন? আবহাওয়াবিদরা কি ইয়ার্কি করছেন আমাদের সঙ্গে? তা ঠিক নয়, তবে এখানের ব্যঙ্গের একটা ভূমিকা রয়েছে বটে। যেমন এই ফুরফুরে নামকরণ করেছেন পাকিস্তানের আবহাওয়াবিদরা। কীভাবে হলো এই নাম রাখা? বুলবুলের পাশাপাশি গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে ‘সাইক্লোন মহা’। তার আগে ‘ফণী’, অথবা ‘বায়ু’, অথবা ‘তিতলি’, আমাদের সকলেরই ভালোরকম মনে আছে। এখন কথা হচ্ছে, এইসব নাম কে বা কারা রাখে? উত্তর হলো, বিভিন্ন দেশ। বিস্তারিত পড়ুন

16:00 (IST)08 Nov 19
সরকারি কর্মীদের ছুটি বাতিল

ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ধেয়ে  আসছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর প্রশাসন। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসকের তরফে সব রাজ্যসরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েেছে।

15:46 (IST)08 Nov 19
ট্যুইটে সতর্ক থাকার আবেদন মেয়রের

বুলবুলের জেরে কলকাতাতেও শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি পারে  বলে পূর্বাভাস দিয়েছে  আলিপুর  আবহাওয়া  দফতর। শহরবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মেয়র ফারহাদ হাকিম।


15:41 (IST)08 Nov 19
মৎস্যজীবীজের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি

বুলবুলের প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। ফলে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীজের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

15:37 (IST)08 Nov 19
রাজ্যের উপকূল অংশে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস

আজ  সন্ধের পর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ওই এলাকায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬৫ কিমি। বাংলার উপকূল এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে প্রায় ৯০ কিমি বেগে।

বুলবুলের জেরে শনিবার দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এছাড়া বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলির কিছু অংশে। শুক্রবার থেকেই সমুদ্রোপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ আরও বাড়বে। বৃষ্টি হতে পারে কলকাতা ও নদিয়াতেও।

৮ তারিখ সন্ধের পর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ওই এলাকায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬৫ কিমি। বাংলার উপকূল এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে প্রায় ৯০ কিমি বেগে। এর প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। এই প্রেক্ষিতে ৮ তারিখ থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীজের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Web Title:

West bengal weather forecast today 8 november 2019 cyclonic storm bulbul live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.