করোনা আতঙ্ক নিয়েই মেট্রোরেলে সওয়ার কলকাতা

"কে কার সঙ্গে সাক্ষাৎ করার পর মেট্রোয় উঠেছেন তা তো জানা সম্ভব নয়। তাহলে মেট্রোয় ওঠার আগে যাত্রীদের পরীক্ষা করে নেওয়া উচিত"।

By: Kolkata  Updated: March 13, 2020, 04:42:54 PM

নিঃশ্বাসে প্রশ্বাসে একটাই ত্রাস- করোনা! বহু মানুষের জমায়েত এড়িয়ে চলতে বারবার নিষেধ করছেন চিকিৎসক থেকে সরকার সকলেই। কিন্তু, মেট্রো শহরের বাসিন্দাদের মেট্রো রেল ছাড়া আর উপায় কী। তাই নিঃশ্বাসে বিশ্বাস নিয়েই মেট্রোয় রোজকার যাতায়াত করছে শহরবাসীর। কিন্তু, প্রতি মুহূর্তে চোখে মুখে ভয়, ‘এই রে কিছু হয়ে যাবে না তো’!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস সংক্রমণকে অতিমারী ঘোষণা করেছে। বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা পাঁচ হাজারের কাছাকাছি। আক্রান্ত কয়েক লক্ষ মানুষ। বৃহস্পতিবার করোনা আক্রান্ত হয়ে ভারতেও একটি মৃত্যু ঘটেছে। যত দিন যাচ্ছে সারা বিশ্বের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। গুগল তার কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ক্রমশ বেড়েই চলেছে। আর সেই আতঙ্ক তটস্থ শহর কলকাতাও।

আরও পড়ুন:ফোন করলেই শুনতে হচ্ছে করোনা ভাইরাসের সতর্কবার্তা! জেনে নিন বন্ধ করার উপায়

নিত্যদিনের মত, শুক্রবার সকালে দমদম থেকে গুঁতোগুতি করে একঝাঁক যাত্রী উঠলেন কবি সুভাষ গামী মেট্রোয়। এঁদের মধ্যে গুটি কয়েকের মুখে মাস্ক। যাত্রী অর্পিতা সরকারের বলেন, “খরদহ থেকে পার্কস্ট্রিট যাই রোজ। যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে বেশ কিছুদিন যাবৎ মাস্ক ব্যবহার করছি। পার্কস্ট্রিটে আবার দেশের বাইরের লোকজনের আনাগোনাও বেশি। জানি না কখন কী হয়! বোঝা মুশকিল”। যাত্রী শ্রেয়সী পাল বলেন, “মেট্রোর কামরা বদ্ধ হয়। অফিস টাইমে যে পরিমাণ ভিড় টানে তাতে একে অপরের থেকে দুরত্ব বজায় রাখা একেবারেই সম্ভব নয়”। আরেক যাত্রী শুভদ্বীপ ব্যানার্জি বলেন, “কে কার সঙ্গে সাক্ষাৎ করার পর মেট্রোয় উঠেছেন তা তো জানা সম্ভব নয়। তাহলে মেট্রোয় ওঠার আগে যাত্রীদের পরীক্ষা করে নেওয়া উচিত”।

আরও পড়ুন:করোনা ভাইরাস থেকে কীভাবে রক্ষা করবেন আপনার ফোনকে?

কলকাতা মেট্রোর মুখ্য সংযোগ আধিকারিক ইন্দ্রানী ব্যানার্জি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে বলেন, “খুব বেশিক্ষণ কোনো যাত্রীকে প্ল্যাটফর্মে অপেক্ষা করতে হয় না। একইসঙ্গে ট্রেনের মত দীর্ঘ পথেও যাত্রা করতে হয় না। সুতরাং, সংক্রমণের ভয় একটু কম। তা সত্ত্বেও প্রতিটি মেট্রো স্টেশনে করোনা নিয়ে সতর্কবার্তা ঘোষণা করা হচ্ছে। পোস্টার দেওয়া হয়েছে, কী করবেন কী করবেন না। উপরন্ত, মেট্রো আধকারিকরা রয়েছেন। কাউকে যদি তাঁরা সন্দেহজনক মনে করেন সেক্ষেত্রে যাত্রা করতে বারণ করবে। আমরা প্রতিনিয়ত নজর রাখছি”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Coronavirus kolkata metro corona virus awareness advisory do or does

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X