বড় খবর

শহরে গতি আনতে উড়ালপুল, গ্রামীণ সড়ক নির্মাণ ও রোড ট্যাক্স মুকুবের বড় ঘোষণা বাজেটে

শহুরে উন্নয়ন ও পথে গতি আনতে গোটা রাজ্যের পাশাপাশি কলকাতার জন্যও একাধিক উড়ালপুল তৈরির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

শহুরে উন্নয়ন ও পথে গতি আনতে গোটা রাজ্যের পাশাপাশি কলকাতার জন্যও একাধিক উড়ালপুল তৈরির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। এদিনের বাজেট বক্তৃতায় মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রুবি-কালিকাপুর, মাঝেরহাট থেকে টালিগঞ্জ, গড়িয়া থেকে যাদবপুর পর্যন্ত উড়ালপুল তৈরি করা হবে, পথচারীদের জন্য তৈরি করা হবে স্কাই ওয়াকও। একইসঙ্গে সৈয়দ আমির আলি অ্যাভিনিউতে ‘মা’ উড়ালপুল থেকে গুরুসদয় দত্ত রোড পর্যন্ত একটি উড়ালপুল নির্মাণ করা হবে।

পুরনো উড়ালপুলে ভোল বদলে দেওয়ার ঘোষণাও করেছেন তিনি। সেই সূত্রেই খিদিরপুরের ৭৫ বছরের পুরনো লোহার ব্রিজ পালটে নতুন সেতু নির্মাণের কথাও উঠে এসেছে মুখ্যমন্ত্রীর বক্তৃতায়। আবার ইএম বাইপাস থেকে নিউ টাউন পর্যন্ত উড়ালপুল তৈরির ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- মমতার নজরে গ্রামীণ ভোট, বড় বাজি ‘মাতৃবন্দনা’

এছাড়া পাইকপাড়া থেকে শিয়ালদহ পর্যন্ত উড়ালপুল। ইএম বাইপাস থেকে নিউটাউন পর্যন্ত উড়ালপুল। আর কোচবিহারে নতুন রাস্তা হবে বলেও বাজেটে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- ‘৪-৫ জন মিলে এই করলে বোঝাই যাচ্ছে…’, বিধানসভায় ‘জয় শ্রীরাম’ স্লোগান প্রসঙ্গে মমতা

৩রা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেটে কলকাতা থেকে সিলিগুড়ি পর্যন্ত রাস্তা নির্মাম ও মেরামতির ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেদিনই যার বিরোধী করেছিলেন মুখ্যমন্ত্রী। ঘোষণা করেছিলেন বাংলায় সব রাস্তা তিনিই বানিয়ে দেবেন। সেই কথার রেশ বজায় রয়েছে ভোট অন অ্যাকাউন্টে। শহর ও শহরতলীতে উড়ালপুল নির্মাণ সহ গ্রামে গ্রামে ৪৬ হাজার কিলোমিটার নতুন রাস্তা তৈরি করা হবে। ১০ হাজার কিলোমিটার রাস্তা সংস্কার করা হবে বলে এদিন অন্তবর্তী বাজেট বক্তৃতায় ঘোষণা করেন মমতা।

উড়ালপথ নির্মাণে ২,৫৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে কমিশনকে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে অ্যান্ড ব্রিজ কমিশন গঠনের প্রস্তাব রাখা হয়েছে। এমনকী যাত্রী পরিবহণে সব যানবাহনের ক্ষেত্রে ১ জানুয়ারি, ২০২১ থেকে ৩০ জুন, ২০২১ পর্যন্ত রোড ট্যাক্স সম্পূর্ণ মকুবের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Four flyover in kolkata 46 thousand km road 1 year road tax discount mamata banerjee budget 2021

Next Story
পার্শ্ব শিক্ষক-পুলিশ ধস্তাধস্তি, সুবোধ মল্লিক স্কোয়ারে ধুন্ধুমার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com