বড় খবর

ড্রাই শ্যাম্পু ব্যবহারের নিয়মগুলো জানেন?

মাথায় জল না ঢাললেও চলবে, শুধু গোটা চুলে ড্রাই শ্যাম্পু লাগিয়ে ভালো করে ব্রাশ করে নিলেই হল! সবচেয়ে আনন্দের কথা, বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই ড্রাই শ্যাম্পু।

মাধুরী দীক্ষিত

জীবনের গতি যত বাড়ছে, তত কমছে হাতে থাকা অনন্ত অবকাশ। উদয়াস্ত খাটাখাটনির পর নিজের যত্ন নেওয়ার সময় না পাওয়াটাই দস্তুর। সকালে অফিস যাওয়ার তাড়া থাকলে নাকে মুখে গুঁজে কোনোরকমে বেরিয়ে পড়াই নিয়ম হয়েছে। রোজ চুলে তেল মেখে শ্যাম্পু করার বিলাসিতা এখন নেই কারোরই। অথচ অফিস থেকে বেরিয়ে কোনোরকমে পোশাক বদলে পৌঁছে যেতে হবে সাবেকি অনুষ্ঠান বাড়ি অথবা পার্টিতে। অথচ এই পার্টির মরশুমে শ্যাম্পু না করলেই বা চলে কী করে! ভাববেন না, উপায় আছে। সেই উপায়ের নাম ড্রাই শ্যাম্পু। মাথায় জল না ঢাললেও চলবে, শুধু গোটা চুলে ড্রাই শ্যাম্পু লাগিয়ে ভালো করে ব্রাশ করে নিলেই হল! সবচেয়ে আনন্দের কথা, বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই ড্রাই শ্যাম্পু। দোকান থেকে কেনা ড্রাই শ্যাম্পুতে প্রচুর কেমিক্যাল থাকে যা চুলের পক্ষে ভালো না। বাড়িতে প্রাকৃতিক উপায়ে বানানো ড্রাই শ্যাম্পুতে সে সমস্যা তো নেইই, উলটে চুলের সুস্থতাও বজায় থাকে।

আরও পড়ুন, শত চেষ্টাতেও ওজন কমছে না? কোথায় ভুল হচ্ছে জেনে নিন

পাঠকদের জন্য ড্রাই শ্যাম্পুর সহজ পদ্ধতি দেওয়া হল। পছন্দেরটি বেছে নিন!

প্রথম পদ্ধতি

উপকরণ

১) সিকি কাপ অ্যারারুট গুঁড়ো (আপনার চুল যদি ঘন কালো হয়, তা হলে দু’ টেবিলচামচ অ্যারারুট গুঁড়ো আর দু’ টেবিলচামচ কোকো পাউডার মিশিয়ে নিন)
২) পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
৩) পুরোনো মেকআপ ব্রাশ

পদ্ধতি
পাত্রে অ্যারারুট  নিয়ে তাতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। আপনার ড্রাই শ্যাম্পু তৈরি! কৌটোয় মিশ্রণটা ভরে রেখে দিন।

কীভাবে ব্যবহার করবেন
পুরোনো মেকআপ ব্রাশে করে খানিকটা মিশ্রণ নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ও তেলা অংশে লাগিয়ে নিন। ব্রাশের বদলে আঙুল দিয়েও লাগাতে পারেন, তবে সে ক্ষেত্রে বাড়তি গুঁড়ো ঝেড়ে ফেলে ভালো করে চুল আঁচড়ে নিতে হবে।

আরও পড়ুন, শীতকালে পা ফাটা থেকে বাঁচতে কী করবেন?

দ্বিতীয় পদ্ধতি

উপকরণ

১) এক কাপ গরম জল
২) সিকি কাপ অ্যারারুট গুঁড়ো
৩) সিকি কাপ ভডকা অথবা রাবিং অ্যালকোহল
৪) পছন্দের এসেনশিয়াল অয়েল

পদ্ধতি
স্প্রে বোতলে সবক’টা উপাদান ভরে ভালো করে ঝাঁকিয়ে নিলেই আপনার ড্রাই শ্যাম্পু তৈরি। চুলের গোড়ায় ও তেলা অংশে স্প্রে করে আঁচড়ে নিন। তবে প্রতিবার লাগানোর আগে বোতলটা ভালো করে ঝাঁকিয়ে নিতে ভুলবেন না।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to use dry shampoo

Next Story
লকডাউনের সকালে জলখাবারে থাকুক স্প্যানিশ অমলেট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com