বড় খবর

ধনতেরাসে ভুল করেও কিনবেন না এগুলি! তাহলেই সর্বনাশ

ধনতেরাসের শুভদিনে ঘর পরিবারে সমৃদ্ধি থাকুক।

ধন সম্পত্তি বিরাজ করুক আপনার

দীপাবলি একেবারেই দোরগোড়ায়। চারিদিকে ব্যস্ততা তুঙ্গে। আলোর উৎসবে সকলে মিলেই একসঙ্গে আনন্দের প্রস্তুতি নিতে শুরু করেছেন। আর দীপাবলির আগেই কিন্তু ধনতেরাস সঙ্গে নতুন নতুন কেনাকাটা। কেউ কিনছেন সোনা, তো কেউ কিনছেন রুপোর মূর্তি থেকে ছোট কয়েন। ও এই বিষয়ে বলে রাখি, অনেকেই মনে করেন এই দিনে সোনা-রুপা কিনলে নাকি আর্থিক সঙ্গতি ক্রমশই বাড়তে থাকে। 

বেশিরভাগ জায়গায় এই দিনে লক্ষ্মী গণেশ এবং কুবেরের পুজো করা হয়। সঙ্গেই থাকে রুপোর সিঁদুর কৌটো এবং সুখের ঝাঁপি অবশ্যই থাকে। পরিবারের সুখ সমৃদ্ধি বজায় রাখার সাপেক্ষেই কিন্তু এইদিন বেশ কিছু সমৃদ্ধির চাবি অনেকেই কিনে থাকেন। তবে অনেক কিছুই কিন্তু এই দিনে বিশেষ করে কেনা একেবারেই উচিত নয়। সেগুলি না মানলে কিন্তু আপনার সংসার থেকে সুখ চলে যাবে বইকি আসবে না। 

প্রথম, কালো রঙের কোনও জিনিস এইদিন বাড়িতে একেবারেই নিয়ে আসবেন না। এমনকি কালো প্লাস্টিক পর্যন্ত নয়। কালো রং এইদিনে একেবারেই চলে না। 

দ্বিতীয়, কাচ অনেকের কাছেই শুভ বলে বিবেচিত হতে পারে, তবে নতুন কোনও কাচের জিনিস একেবারেই কিনবেন না। প্লাস্টার অফ প্যারিস কিংবা অন্য কোনও পদার্থের জিনিস কিনতে পারেন। 

তৃতীয়, ছুরি, কাঁচি, বটি অথবা কোনও ধারালো অস্ত্র এইদিন না কেনাই ভাল কারণ সমস্যা হতে পারে। 

চতুর্থ, তেল কিংবা ঘি। আগে থেকেই তেল কিংবা ঘি বাড়িতে মজুত করে রাখুন। কারণ সামনেই দীপাবলি এবং ভূত চতুর্দশী উপলক্ষে তেল লাগবেই। আগে থেকে প্রস্তুতি নিন। 

পঞ্চম, জেনে বুঝে তবেই সোনা কিনুন। নকল সোনা কিন্তু এদিনে একেবারেই কিনবেন না। পেটা সোনার জিনিস, অন্যান্য ধাতু বর্জিত হলে তবেই কিনুন। 

ষষ্ঠ, অ্যালকোহল কিংবা মাদক জাতীয় পানীয়। উৎসবে অনুষ্ঠানে এই পিপাসা সকলের থাকে। কিন্তু ধনতেরাস উপলক্ষে একেবারেই এগুলি কিনবেন না কিংবা ঘরে নিয়েও আসবেন না। 

সপ্তম, বিশেষ করে ধনতেরাস এই দিনে কারওর জন্য কোনও উপহার কিনবেন না। এমনকি তাঁকে দেবেনও না সেই উপহার। সম্পর্ক একেবারেই উল্টে যাবে। 

অষ্টম, খালি কোনও পাত্র অর্থাৎ কুঁজো কিংবা কোনও হাঁড়ি এগুলো একেবারেই এই দিনে কিনবেন না। এতে সুখের চাবি হারিয়ে যেতে পারে। 

নবম, ধাতব জিনিস যেমন লোহা, স্টিলের বাসন, এসব দিয়ে তৈরি জিনিস কিনবেন না।

দশম, তুলো সে সাধারণ তুলো হোক কিংবা শিমুল এই দিয়ে তৈরি জিনিস – বালিশ, তোষক এগুলি একেবারেই নতুন করে এইদিনে কিনবেন না।

নিজের সুখে নিজেই তালা লাগান। এবং সবার মাঝে আনন্দ ছড়িয়ে দিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Things you should not buy in dhanteras

Next Story
ঘুম থেকে উঠেই ফ্যাটযুক্ত খাবার! শরীরের জন্য কতটা উপকারি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com