মেদিনীপুরে বিজেপির রথের ‘ঘোড়া’ শিশির অধিকারীর হাতে?

বঙ্গ বিজেপির চতুর্থ রথটি যাত্রা শুরু করবে পূর্ব মেদিনীপুরের হলদিয়া থেকে। অর্থাৎ একেবারে অধিকারী পরিবারের খাস তালুক থেকে।

By: Kolkata  Jan 9, 2019, 6:45:39 AM

পূর্ব সূচি অনুযায়ী তিনটে নয়, এবার ২০ দিনে চারটে রথ বের করার পরিকল্পনা নিয়েছে বঙ্গ বিজেপি। এবং চতুর্থ রথটি যাত্রা শুরু করবে পূর্ব মেদিনীপুরের হলদিয়া থেকে। একেবারে অধিকারী পরিবারের গড় থেকে। যদিও এই রথযাত্রার কথা শুনে মুচকি হেসে কাঁথির তৃণমূল সাংসদ শিশির অধিকারী বললেন, “রথের ঘোড়া তো আমার কাছে, আদৌ বিজেপির রথ গড়াবে, না নীচে পড়ে যাবে তা আমি জানি না।” যদিও এখনও রথযাত্রার ভাগ্য নির্ভর করছে সুপ্রিম কোর্টের ওপর।

রথ ও ব্রিগেডের সভা নিয়ে মহা ঝঞ্ঝাটে পড়েছে বঙ্গ পদ্ম শিবির। রথ পথে নামছে না বলে ব্রিগেডের জনসভার তারিখও ঘোষণা করতে পারছে না তারা। মঙ্গলবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “সুপ্রিম কোর্ট বললেই রথ বের করবো। ১৫ তারিখ ফের শুনানি আছে। সেদিন অনুমতি দিলেই ১৬ বা ১৭ তারিখ গণতন্ত্র যাত্রা শুরু করে দেব। তবে এবার ৪০-৪২ দিনের বদলে সময়কাল ধরা হয়েছে ২০ দিন। প্রতিটি লোকসভা ও বিধানসভা ছুঁয়ে যাবে ওই যাত্রা।” এদিকে এদিন বিজেপির রথযাত্রাকে ফের কটাক্ষ করেন তৃণমূল কংগ্রেসের প্রবীণ নেতা সুব্রত মুখোপাধ্যায়। তিনি বলেন, “ওরা রথ নিয়ে থাকুক। যদিও আমি ধর্মে বিশ্বাস করি, আমরা কিন্তু মানুষের সঙ্গে থাকি।”

আরও পড়ুন: বিজেপির ‘রথযাত্রা’ নিয়ে এবার রাজ্যের মতামত চাইল সুপ্রিম কোর্ট

তবে হলদিয়ায় বিজেপির রথ শুনে পাত্তাই দিলেন না কাঁথির সাংসদ। উল্টে শিশিরবাবু বলেন, “ঘোড়াটা তো আমার কাছে, রথ বের করবে কী করে? আমি ঘোড়া নিয়ে বসে আছি। কোথা থেকে রথ বের করবে? এসব কথা আমাদের জানা আছে। রথ কোনো দিকে গড়াবে, না নীচের দিকে পড়ে যাবে। দেখুন কী হয়। আমি জানি না। ওদের আকাশ কুসুম কল্পনা। ভাবছে এসব করে খবরের কাগজে, টিভিতে পপুলারিটি নিয়ে জেতা যাবে।” তাঁর আরও মন্তব্য, “হলদিয়ায় আসতে পারে। চাঁদা তুলেছিল। কালুয়া-ফালুয়া কেউ হয়তো জুটেছে।” হলদিয়ায় রথযাত্রা নিয়ে শিশিরবাবুর পুত্র তথা রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীর প্রতিক্রিয়া, “আমার জানা নেই। আমি কিছু বলতে পারব না।”

ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেস ব্রিগেডে জনসভার খুঁটি পুজো সেরে ফেলেছে। ব্রিগেড সফল করার জন্য জেলায় জেলায় সভা করছেন দলের সর্বভারতীয় যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১৯ জানুয়ারি দেশের বিজেপি বিরোধী শক্তিকে একত্রিত করতে আদাজল খেয়ে নেমেছেন খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী সিপিএমও ৩ ফেব্রুয়ারি ব্রিগেডে সভা করবে বলে প্রস্তুতি শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: রথ মামলায় সুপ্রিম কোর্টে বড় ধাক্কা বিজেপি-র

অথচ বিজেপি নেতৃত্ব একাধিকবার ব্রিগেডের সভার কথা ঘোষণা করেও শেষমেশ পিছু হটেছেন। কারণ, তাঁদের রথের চাকা এখনও রাস্তাতেই গড়ায়নি। একাধিকবার হাইকোর্ট ঘুরে এখন রথযাত্রার শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

এই রথযাত্রার বিড়ম্বনার জন্যই এখন পর্য়ন্ত ব্রিগেড নিয়ে কোনও কর্মসূচি নিতে পারছে না বিজেপি। কথা ছিলো, তিনটি রথ পরিক্রমা শেষ করে কলকাতায় মিলিত হওয়ার পর ব্রিগেডে জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কিছুতেই এই কর্মসূচি চূড়ান্ত করতে পারছে না বিজেপি। বীরভূমের তারাপীঠে রথযাত্রার প্রতিবাদে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মন্ডল খোল-কর্তাল নিয়ে শোভাযাত্রা বের করেছেন। এবার দেখার বিষয়, হলদিয়ায় অধিকারী পরিবার কী উপায় বের করেন।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: BJP rathyatra Haldia: মেদিনীপুরে বিজেপির রথের 'ঘোড়া' শিশির অধিকারীর হাতে?

Advertisement

ট্রেন্ডিং