ধনকড়ের বিরুদ্ধে প্রার্থী মার্গারেট আলভা, বিরোধীদের বৈঠকে চূড়ান্ত নাম

মার্গারেট আলভার নামে সিলমোহর দিয়েছে এনসিপি, সমাজবাদী পার্টি, শিবসেনা, সিপিএম, সিপিআই, আরজেডি, কংগ্রেসের মতো ১৭টি বিরোধী দল।

ধনকড়ের বিরুদ্ধে প্রার্থী মার্গারেট আলভা, বিরোধীদের বৈঠকে চূড়ান্ত নাম
প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যপাল মার্গারেট আলভা

তৃণমূলের কোনও প্রতিনিধি ছাড়াই শেষ হল বিরোধীদের বৈঠক। আর বৈঠকেই চূড়ান্ত হয়ে গেল উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম। শরদ পওয়ারের ডাকা বৈঠকে চূড়ান্ত হয়ে গেল উপরাষ্ট্রপতি কে হবেন বিরোধীদের প্রার্থী।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যপাল মার্গারেট আলভাকে মনোনীত করেছে বিরোধীরা। গতকালই জগদীপ ধনকড়ের নাম ঘোষণা করেছে এনডিএ। এবার বিরোধীরাও তাঁদের প্রার্থীর নাম জানিয়ে দিল।

এদিন দিল্লিতে এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের ডাকা বৈঠকে অনেক বিরোধী দলের প্রতিনিধি উপস্থিত থাকলেও ছিলেন না তৃণমূলের কোনও প্রতিনিধি। আর সেই বৈঠকেই চূড়ান্ত হয়েছে প্রার্থীর নাম। আগামী ৬ অগস্ট উপরাষ্ট্রপতি পদে নির্বাচন। ওইদিনই ফল ঘোষণা। মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ১৯ জুলাই, অর্থাৎ আগামী মঙ্গলবার। অগস্টের ১০ তারিখ মেয়াদ শেষ হচ্ছে বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর।

আরও পড়ুন ‘আপনার জন্য সত্যিই আনন্দিত’, তৃণমূলের অস্বস্তি বাড়িয়ে ধনকড়কে অভিনন্দন দেবের

মার্গারেট আলভার নামে সিলমোহর দিয়েছে এনসিপি, সমাজবাদী পার্টি, শিবসেনা, সিপিএম, সিপিআই, আরজেডি, কংগ্রেসের মতো ১৭টি বিরোধী দল। এদিন তৃণমূলের কোনও প্রতিনিধি না থাকলেও মনে করা হচ্ছে, তারাও মার্গারেটকে সমর্থন জানাবেন।

মার্গারেট ৫ বারের সাংসদ। তিনি কেন্দ্রে মন্ত্রী ছিলেন একসময়। পাশাপাশি রাজস্থান, গোয়া, গুজরাট এবং উত্তরাখণ্ডের রাজ্যপালের পদও অলঙ্কৃত করেছেন বর্ষীয়ান এই মহিলা। প্রথমে ইন্দিরা গান্ধি এবং পরে রাজীব গান্ধি ও পি ভি নরসিমা রাওয়ের মন্ত্রিসভার সদস্য ছিলেন মার্গারেট। কংগ্রেস নেত্রী রাজ্যসভা এবং লোকসভা দুই কক্ষেই সাংসদ ছিলেন।

আরও পড়ুন হাল ছাড়েননি যশবন্ত, এবার অসম থেকেও সমর্থনের আশ্বাস বিরোধী প্রার্থীকে

১৯৬৯ সালে সক্রিয় রাজনীতিতে তিনি প্রবেশ করেন। ১৯৯৯ সালে লোকসভা ভোটে উত্তর কন্নড় কেন্দ্র থেকে জেতেন। পরের বার ২০০৪ সালে বিজেপির অনন্ত কুমার হেগড়ের কাছে হেরে যান। এআইসিসি-র সাধারণ সম্পাদক হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন মার্গারেট।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ex union minister margaret alva to be oppositions vice presidential candidate

Next Story
হাল ছাড়েননি যশবন্ত, এবার অসম থেকেও সমর্থনের আশ্বাস বিরোধী প্রার্থীকে