ঝাড়খণ্ডে কংগ্রেস-জেএমএম-আরজেডির মহাজোট, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সোরেন

মহাজোট করে বিধানসভা নির্বাচনে লড়ছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম), কংগ্রেস ও আরজেডি। বিরোধীদের মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন জেএমএম-এর ওয়ার্কিং প্রেসিডেন্ট হেমন্ত সোরেন।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: November 8, 2019, 06:31:31 PM

ঝাড়খণ্ডে ভোটের মুখে নয়া মোড়। মহাজোট করে বিধানসভা নির্বাচনে লড়ছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম), কংগ্রেস ও আরজেডি। বিরোধীদের মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন জেএমএম-এর ওয়ার্কিং প্রেসিডেন্ট হেমন্ত সোরেন। শুক্রবার একথা ঘোষণা করল তিন দল। জানা যাচ্ছে, ৪৩টি আসনে লড়বে জেএমএম। কংগ্রেস লড়বে ৩১টি আসনে। ৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে আরজেডি।

আরও পড়ুন: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা ফড়নবীশের

এদিন ঝাড়খণ্ডের কংগ্রেস সভাপতি আরপিএন সিং বলেন, ‘‘বিরোধী নেতা হেমন্ত সোরেন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন’’। উল্লেখ্য, বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করা হবে কিনা, সে নিয়ে ধোঁয়াশা ছিল। প্রথমে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সোরনের নাম ঘোষণায় অনিহা প্রকাশ করেছিল কংগ্রেস। এদিকে, বিরোধীদের মহাজোট সত্ত্বেও জিততে মরিয়া বিজেপি। ঝাড়খণ্ডে ৮১টি আসনের মধ্যে ৬৫টিরও বেশি আসনে জিতবে বলে দাবি করেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: ‘দেশভাগ রুখতে নেতাজির ধর্মনিরপেক্ষতা অনুসরণ করুন’, বিজেপিকে বার্তা চন্দ্র বসুর

প্রসঙ্গত, এবার ৫ দফায় বিধানসভা নির্বাচন হবে ঝাড়খণ্ডে। আগামী ৩০ নভেম্বর থেকে শুরু করা হবে ভোটগ্রহণ প্রক্রিয়া। ভোটের ফল প্রকাশ করা হবে আগামী ২৩ ডিসেম্বর। আগামী ৩০ নভেম্বর ঝাড়খণ্ডে প্রথম দফার ভোট। দ্বিতীয় দফার ভোটগ্রহণ ৭ ডিসেম্বর। ঝাড়খণ্ডে তৃতীয় দফায় ভোটগ্রহণ চলবে ১২ ডিসেম্বর। চতুর্থ ও পঞ্চম দফায় ঝাড়খণ্ডে ভোটগ্রহণ চলবে যথাক্রণে ১৬ ও ২০ ডিসেম্বর। উল্লেখ্য, নতুন বছরের ৫ জানুয়ারিতে শেষ হচ্ছে ৮১ আসনের ঝাড়খণ্ডের বিধানসভার মেয়াদ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jharkhand polls jmm cong rjd mahagathbandhan hemant soren

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement