বড় খবর

কলকাতা পুরনিগমের প্রশাসক বোর্ড ‘অসাংবিধানিক’, রাজ্যপালের হস্তক্ষেপ দাবি বিজেপির

৭ মে কলকাতা পুরসভার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। তার আগে পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব ১৪ জনের প্রশাসক বোর্ড গঠনের কথা এক বিজ্ঞপ্তিতে ঘোষণা করে।

কলকাতা পুরনিগমে প্রশাসক বোর্ডের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আইনি পথে লড়াইয়ের পাশাপাশি রাজ্যপালের হস্পক্ষেপও দাবি করল বিজেপি। দলের রাজ্য সভাপতি তথা সাংসদ দিলীপ ঘোষের নেতৃত্ব বিজেপির এক প্রতিনিধি দল শুক্রবার রাজ্যপালের কাছে যান। রাজ্যের সংবিধানিক প্রধানকে না জানিয়ে প্রশাসক বোর্ড গঠনের নির্দেশ অসাংবিধানিক বলে অভিযোগ মুরলীধর সেন লেনের নেতাদের। রাজ্যের এই নির্দেশ ঘিরে এর আগে এসরব হন রাজ্যপাল জগদীপ ধনকড়ও।

প্রতিনিধি দলের সদস্য তথা বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘রাজ্য সরকার কলকাতা পুরনিগম চালানোর জন্য যে প্রশাসক বোর্ড গঠন করছে তা অসাংবিধানিক। এছাড়াও এই বোর্জ গঠনের আগে রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপালের অনুমতি নেওয়া হয়নি। রাজ্য সরকারের এই নির্দেশের ফলে সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও পুরনিগমের পরিচালনার ভার থাকবে ফিরহাদ হাকিমের উপরই। তাই রাজ্যের এই নির্দেশের বিরুদ্ধে রাজ্যপালের হস্তক্ষেপ দাবি করছি। হাইকোর্টেও মমতা সরকারের নির্দেশের বিরুদ্ধে আমরা আবেদন জানাব।’

আরও পড়ুনঃ কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডই কাজ চালাবে, হাইকোর্টে চ্যালেঞ্জের মুখে আপাতত স্বস্তিতে ফিরহাদ

৭ মে কলকাতা পুরসভার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। তার আগে পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব ১৪ জনের প্রশাসক বোর্ড গঠনের কথা এক বিজ্ঞপ্তিতে ঘোষণা করে। তাতে বলা হয়েছিল, এই বোর্ড কলকাতা পুরসভার কাজকর্ম পরিচালনা করবে। সেই প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন করা হয় তৎকালীন মেয়র ফিরহাদ হাকিমকে। তাছাড়া তৎকালীন ডেপুটি মেয়র ও মেয়র পারিষদদেরও বোর্ডের সদস্য করা হয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার পদ্ম বাহিনী।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতার কাছে জবাব তলব ‘ক্ষুব্ধ’ রাজ্যপালের

সরব রাজ্যপাল জগদীপ ধনকরও। কলকাতা পুরনিগমে প্রশাসক নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চেয়ে সরাসরি মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের উদ্দেশে টুইট করেন রাজ্যপাল। লেখেন, ‘ মুখ্যসচিবের কাছ থেকে কোনও সাড়া না পাওয়ায়, মুখ্য়মন্ত্রীর কাছে কলকাতা পুরসভায় ৬ মে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সে সম্পর্কে জানতে চেয়েছি। ১৬৭নং অনুচ্ছেদ অনুযায়ী মুখ্যমন্ত্রীর ‘কর্তব্য’ রাজ্যপালকে তথ্য সরবরাহ করা। এই বিজ্ঞপ্তির গভীর তাৎপর্য আছে।’

এরপরই কলকাতার অরবিন্দ সরণির বাসিন্দা শরদকুমার সিং, পুর ও নগরোন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী ফিরহাদ হাকিমকে প্রশাসক হিসাবে বসানো সম্পূর্ণ অসাংবিধানিক, দাবি করে কলকাতা পুরনিগমে প্রশাসক বসানোর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন। একইসঙ্গে ওই বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তবে আদালত কলকাতা পুরনিগমে পুর ও নগরোন্নয়ন দফতরের নিয়োগ করা ১৪ প্রশাসকের বোর্ডকে আগামী একমাস কাজ চালিয়ে যাওয়ার নির্দেশদিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kmc board of administrators firhad haqim unconstitutional bjp sought governor intervention

Next Story
‘রবীন্দ্রনাথের সঙ্গে মমতার গান! চরম অপমান’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com